এক দশক পর পাকিস্তানের টেস্ট দলে ফাওয়াদ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:৩৯, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৭, ডিসেম্বর ০৭, ২০১৯

২০০৯ সালের পর আবার টেস্ট দলে ফাওয়াদএক দশক ধরে লাল বলের ক্রিকেটে উপেক্ষিত থাকা ফাওয়াদ আলম পাকিস্তানের টেস্ট দলে ফিরেছেন। রাওয়ালপিন্ডি ও করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য শনিবার ১৬ জনের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

২০০৯ সালে কলম্বোতে অভিষেকে ম্যাচের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার পর আর মাত্র দুটি টেস্ট খেলেন ফাওয়াদ। ৩৪ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান কিন্তু থেমে ছিলেন না। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে রেখেছেন দারুণ অবদান। ৩৮টি ওয়ানডে ও ২৪টি টি-টোয়েন্টিও খেলেছেন ফাওয়াদ, তার শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল ২০১৫ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে।

এই দীর্ঘ সময় পর ফাওয়াদ ডাক পেয়েছেন কায়েদ-ই-আজম ট্রফিতে অসাধারণ কয়েকটি ইনিংস খেলে। সিন্ধের হয়ে শেষ ৬ ম্যাচে ৯২, ১, ২৯*, ১০৭৮, ০, ৬৫, ২১১ ও ১১৬ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে উপেক্ষা করা ছিল নির্বাচকদের জন্য কঠিন। অস্ট্রেলিয়ায় সবশেষ সিরিজের চার ইনিংসে মাত্র ৪৪ রান করা ইফতিখার আহমেদের জায়গায় এসেছেন ফাওয়াদ। কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক বলেছেন, ৬ নম্বরে এই বাঁহাতি ব্যাটসম্যানের সাম্প্রতিক ফর্ম কাজে লাগাতে চান তিনি।

দলের আরেকটি বদল- মোহাম্মদ মুসার জায়গায় ঢুকেছেন উসমান শিনওয়ারি। ১৭ ওয়ানডে ও ১৬ টি-টোয়েন্টি খেললেও টেস্টে নবাগত এই বাঁহাতি পেসার। ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়ার মাটিতে সর্বকনিষ্ঠ অভিষেকের মর্যাদা পাওয়া নাসিম শাহও ধরে রেখেছেন টেস্ট দলের জায়গায়। আগামী ১৭ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও জায়গা পেয়েছেন এই ১৬ বছর বয়সী পেসার। ১১ ও ১৯ ডিসেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে হতে যাওয়া দুটি টেস্টের কারণে লাহোরে এই বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্পে থাকতে পারবেন না তিনি।

পাকিস্তান টেস্ট দল: আজহার আলী (অধিনায়ক), আবিদ আলী, আসাদ শফিক, বাবর আজম, ফাওয়াদ আলম, হারিস সোহেল, ইমাম উল হক, ইমরান খান, কাসিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি, শান মাসুদ, ইয়াসির শাহ, উসমান শিনওয়ারি।

/এফএইচএম/

লাইভ

টপ