স্টোকস-পোপের সেঞ্চুরিতে ইংল্যান্ডের স্বস্তি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:২৭, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩৩, জানুয়ারি ১৭, ২০২০

বেন স্টোকস আর ওলি পোপের সেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়েছে ইংল্যান্ডওলি পোপকে আউট করা গেল না! ৯ উইকেটে ৪৯৯ রানে যখন ইংল্যান্ড অধিনায়ক জো রুট ইনিংস ঘোষণা করলেন, পোপ তখন অপরাজিত ১৩৫ রানে। প্রথম টেস্ট সেঞ্চুরি করে পোর্ট এলিজাবেথ টেস্টে ইংল্যান্ডকে এনে দিয়েছেন বড় সংগ্রহ। বেন স্টোকসও পেয়েছেন শতক। দুই দিন আগে আইসিসির বর্ষসেরার পুরস্কার জেতা অলরাউন্ডার খেলে যান ১২০ রানের ঝলমলে ইনিংস। পরে মার্ক উডের টি-টোয়েন্টি মেজাজের ব্যাটিংয়ে রান ওঠে দ্রুত।

জবাব দিতে নেমে দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ৬০। পিটার মালান ও জুবায়ের হামজার উইকেট তুলে নিয়েছেন ডমিনিক বেস। ওপেনার ডিন এলগার ৩২ রানে অপরাজিত। ‘নাইটওয়াচম্যান’ আইনরিখ নর্কিয়া রানের খাতা খুলতে পারেননি।

৪ উইকেটে ২২৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ইংল্যান্ড। কঠিন পরিস্থিতি থেকে সফরকারীদের পথে ফেরানো স্টোকস-পোপ দ্বিতীয় দিনে হয়ে ওঠেন আরও ভয়ঙ্কর, দারুণ সব শটে পঞ্চম উইকেটে গড়েন ২০০ ছাড়ানো জুটি। দুজনই পেয়ে যান সেঞ্চুরি। টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি পূরণ করেন স্টোকস ১৭৪ বলে। আর প্রথম সেঞ্চুরির দেখা পান পোপ ১৯০ বলে।

সকাল থেকে একটি উইকেটের আশায় থাকা দক্ষিণ আফ্রিকা অবশেষে সফলতার মুখ দেখে ডেন প্যাটারসনের সৌজন্যে। এই পেসারের বলে স্টোকস কাভার পয়েন্টে ডিন এলগারের হাতে ধরা পড়লে ভাঙে ২০২ রানের জুটি। ১২০ রানের ইনিংসটি সাজানো ১২ চার ও ২ ছয়ে।

স্টোকস আউট হলেও একপ্রান্ত আগলে রেখেছেন পোপ। স্টোকসের বিদায়ের পরপরই ৫ উইকেট পাওয়া কেশব মহারাজের দিনের প্রথম শিকার হয়ে জস বাটলার (১) ফিরে গেলে ধাক্কা খায় ইংল্যান্ড। তবে সেটি কাটিয়ে ওঠে পোপের সঙ্গে স্যাম কারেন দাঁড়িয়ে গেলে। আগ্রাসী ব্যাটিংয়ে কারেন ৫০ বলে ৪৪ রান করে আউট হন মহারাজের বলে। পরে প্রোটিয়া স্পিনার ফেরান ডম বেসকে (১)।

৮ উইকেট হারানোর পর ইংল্যান্ড কত রানে অলআউট হয় সেই হিসেব করা হচ্ছিল। কিন্তু মার্ক উড আবির্ভূত হন দানব-রূপে! পোপকে অন্যপ্রান্তে রেখে একের পর এক বাউন্ডারিতে খেলেন ‘টি-টোয়েন্টি’। মহারাজের শিকার হওয়ার আগে ২৩ বলে ২ চার ও ৫ ছক্কায় এই পেসার খেলেন ৪২ রানের ঝড়ো ইনিংস। তার আউটের সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। পোপের নামের পাশে তখন ২২৬ বলে ১৮ চার ও ১ ছক্কায় অপরাজিত ১৩৫ রান। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: প্রথম ইনিংস ৪৯৯/৯ (ডিক্লে.) (পোপ ১৩৫*, স্টোকস ১২০, কারেন ৪৪, ক্রোলি ৪৪, উড ৪২; মহারাজ ৫/১৮০, রাবাদা ২/৯৭)

দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস৬০/২ (এলগার ৩২*, মালান ১৮, হামজা ১০, নর্কিয়া ০*; বেস ২/১২)

/কেআর/এএআর/

লাইভ

টপ