নাইটসের কোচ ডোনাল্ড

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:০৪, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৪, ফেব্রুয়ারি ১৮, ২০২০

অ্যালান ডোনাল্ডআইপিএলের বিলুপ্ত ফ্র্যাঞ্চাইজি পুনে ওয়ারিয়র্সের প্রধান কোচ ছিলেন ২০১৩ সালে। এবার দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ক্লাবের দায়িত্ব পেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার অ্যালান ডোনাল্ড। চলতি মৌসুম শেষে ভিকেবি নাইটসের প্রধান কোচ হিসেবে কাজ শুরু করবেন ‘সাদা বিদ্যুৎ’।

২০২০-২১ মৌসুমের জন্য ১ মে আনুষ্ঠানিকভাবে ব্লুমফন্টেইন ভিত্তিক দলটির দায়িত্ব নেবেন ডোনাল্ড। নাইটসের নির্বাচক প্রধান ওয়েন শোনেগেভেল বলেছেন, ‘আমাদের মনে হচ্ছিল আন্তর্জাতিক কোচিংয়ে অনেক অভিজ্ঞ কাউকে নাইটসের প্রয়োজন, ‍যিনি এই দলকে অন্য ধাপে নিতে পারবেন। অ্যালান দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার। তার যোগ্যতা আমাদের লক্ষ্য পূরণে সহায়তা করবে।’

২০০৪ সালে ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কোচিং অভিজ্ঞতা অনেক বাড়িয়ে নেন ৫৩ বছর বয়সী ডোনাল্ড। আন্তর্জাতিক পর্যায়ে দক্ষিণ আফ্রিকার পাশাপাশি শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডেও কাজ করেছেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ওয়ারউইকশায়ার, কেন্ট, দ্যা মাউন্টেইনিয়ার্স, পুনে ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দায়িত্বে ছিলেন। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত রাসেল ডমিঙ্গোর অধীনে দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ ছিলেন। দুই বছর কেন্টে সহকারী কোচের চাকরি শেষে দেশে ফিরে ফ্রি স্টেট ক্রিকেটের পরামর্শক হন। এরপরই যোগ দিলেন নাইটসে।

সানফয়েল সিরিজ, মোমেন্টাম ওয়ানডে কাপ ও রাম স্লাম টি-টোয়েন্টিতে চোখ রেখে নতুন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ডোনাল্ড। সাবেক ফাস্ট বোলার দৃঢ়কণ্ঠে বলেছেন, ‘অনেক সময় আমি কোচিং করাতে চাই। এ চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আমি। এটা অনেক বড় চ্যালেঞ্জ। গত কয়েক বছরে আমরা ভালো জায়গায় নেই। ধারাবাহিকতা ফিরিয়ে জিততে চাই এবং প্রায় সব ট্রফি ঘরে নিতে চাই।’

ডোনাল্ড ৭২ টেস্টে নেন ৩৩০ উইকেট। ২০ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়ে ক্রিকেট ছাড়েন তিনি। ১৬৪ ওয়ানডেতে শিকার করেছেন ২৭২ উইকেট।

/এফএইচএম/

লাইভ

টপ