জেমিসনের তোপে ধুঁকছে ভারত

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৬:২১, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২৮, ফেব্রুয়ারি ২১, ২০২০

কোহলিকে আউট করার আনন্দ জেমিসনেরওয়ানডের নজরকাড়া পারফরম্যান্সে টেস্ট দলের দরজা খুলে যায় কাইল জেমিসনের। পাঁচ দিনের ক্রিকেটে তার অভিষেকও হয়ে গেছে আজ (শুক্রবার) থেকে শুরু হওয়া ওয়েলিংটন টেস্টে। দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই নিজের জাত চেনালেন এই পেসার। তার তোপে ধুঁকছে ভারত। বৃষ্টির কারণে এক সেশন আগেই প্রথম দিনের খেলা শেষ করেছে সফরকারীরা ৫ উইকেটে ১২২ রানে।

এর চেয়ে সুন্দর শুরু হতে পারতো না জেমিসনের। টেস্ট আঙিনায় পা রাখার শুরুতেই ২৫ বছর বয়সী পেসার পেয়েছেন বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার উইকেট। পরে হানুমা বিহারিকে ফিরিয়ে দিন শেষে তার বোলিং ফিগারটা এমন— ১৪-২-৩৮-৩। তার সঙ্গে অভিজ্ঞ দুই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের শিকার একটি করে উইকেট।

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতকে শুরু থেকেই দিতে হয়েছে সুইং-পরীক্ষা। পৃথ্বী শ আক্রমণাত্মক শুরু করলেও টিকতে পারেননি বেশিক্ষণ। ১৮ বলে ১৬ রান করে সাউদির বলে বোল্ড হয়ে ফেরেন প্যাভিলিয়নে। ওই ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি ভারত। আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালকে নিয়ে পূজারা প্রতিরোধ গড়ার চেষ্টা করেও ব্যর্থ। জেমিসনের টেস্ট ক্যারিয়ারের প্রথম শিকার হয়ে পূজারা ফেরেন ১১ রানে।

কঠিন অবস্থা থেকে দলকে টেনে তোলার জন্য ক্রিজে আসেন কোহলি। কিন্তু নিউজিল্যান্ড সফরের ফর্মহীনতা লাল বলের ক্রিকেটেও কাটাতে পারলেন না ভারতীয় অধিনায়ক। স্বপ্নের মতো শুরু পাওয়া জেমিসনের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন মাত্র ২ রান করে। ভারতের স্কোর তখন ৩ উইকেটে ৪০।

ওই জায়গা থেকে বড় জুটি গড়ায় ইঙ্গিত দেন আগারওয়াল ও অজিঙ্কা রাহানে। যদিও বোল্টের বলে ৩৪ রান করে আগারওয়াল ফিরে গেলে ভাঙে জুটি। এরপর জেমিসন ৭ রান করা বিহারিকে প্যাভিলিয়নের পথ দেখালে ১০১ রানে নেই সফরকারীদের ৫ উইকেট।

ভারতের বিপদ আর বাড়তে দেননি রাহানে (৩৮*) ও ঋষভ পন্ত (১০*)। অবশ্য তাতে আছে বৃষ্টির আশীর্বাদও। চা বিরতির সময় শুরু হওয়া বৃষ্টি না থামায় এক সেশন আগেই শেষ হয় দিনের খেলা।

/কেআর/

লাইভ

টপ