X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

তিরিপানো ঝড়ে অস্বস্তিতে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০২০, ২০:৩০আপডেট : ০৩ মার্চ ২০২০, ২০:৩৯

ডোনাল্ড তিরিপানো সিলেটের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ করেছে ৩২২ রান। সেই লক্ষ্যে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের স্কোর ৪৭ ওভারে ৭ উইকেটে ২৮২।

বাংলাদেশের জয় যখন সময়ের ব্যাপার মনে হচ্ছিল, ঠিক তখনই সিলেটে ঝড় তুললেন ডোনাল্ড তিরিপানো। চার-ছক্কার ফুলঝুড়িতে উল্টো জয়ের স্বপ্ন দেখাচ্ছেন তিনি জিম্বাবুয়েকে। আল-আমিন হোসেনের পর শফিউল ইসলামের ওপর তাণ্ডব চালিয়েছেন এই ব্যাটসম্যান। অন্যপ্রান্তে থাকা টিনোটেন্ডা মুটোমবোজিও দারুণ সঙ্গ দিচ্ছেন তাকে।

তাইজুলের পর মাশরাফির আঘাত

তাইজুল ইসলামের পর মাশরাফি মুর্তজার আঘাত। চাপে পড়া জিম্বাবুয়ে হারিয়েছে সপ্তম উইকেট। তাতে বাংলাদেশ পেতে শুরু করেছে জয়ের সুবাস।

একের পর এক উইকেট তুলে নিচ্ছেন তাইজুল ইসলাম। বোলিংয়ে এসেই উইকেট উদযাপন করা বাঁহাতি স্পিনার পেলেন তৃতীয় উইকেট। শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি ফিরিয়েছেন রিচমন্ড মুটুমবামিকে। তাইজুলের পর দ্বিতীয় ওয়ানডেতে প্রথমবার উইকেট পেয়েছেন মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের শিকার সিকান্দার রাজা।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে জিম্বাবুয়ের রান বাড়িয়ে নেওয়া মুটুমবামিকে থামান তাইজুল। এলবিডাব্লিউয়ের শিকার হয়ে ফেরার আগে তিনি করেন ১৭ বলে ১৯ রান। ওই উৎসব থামতে না থামতেই মাশরাফির উইকেট। দারুণ ব্যাট করতে থাকা সিকান্দারকে থার্ডম্যানে মাহমুদউল্লাহর ক্যাচ বানান বাংলাদেশ অধিনায়ক। আউট হওয়ার আগে সিকান্দার খেলে যান ৬৬ রানের ইনিংস। ৫৭ বলের ইনিংসটি তিনি সাজান ৫ চার ও ২ ছক্কায়।

মাদেভেরেকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙলেন তাইজুল

১০২ রানে ৪ উইকেট হারানো জিম্বাবুয়েকে এগিয়ে নিচ্ছিলেন ওয়েসলি মাদেভেরে ও সিকান্দার রাজা। তাদের পঞ্চম উইকেট জুটিতে অস্বস্তি বাড়ছিল বাংলাদেশের। অবশেষে তাদের প্রতিরোধ ভাঙলেন তাইজুল। এই স্পিনারের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন মাদেভেরে।

মাত্র দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা মাদেভেরে চমৎকার ব্যাটিংয়ে তুলে নিয়েছেন প্রথম হাফসেঞ্চুরি। আল-আমিন হোসেনের বলে বাউন্ডারি হাঁকিয়ে ফিফটি পূরণ করার খানিক পরই আউট হয়ে গেছেন তাইজুলের বলে এলবিডাব্লিউ হয়ে। আউট হওয়ার আগে ৫৭ বলে ৫ বাউন্ডারিতে করেন ৫২ রান।

বোলিংয়ে এসেই তাইজুলের উইকেট

উইকেট উদযাপন করতে মাত্র ৪ বল অপেক্ষা করতে হলো তাইজুল ইসলামকে। নিজের প্রথম ওভারেই তিনি বোল্ড করে ফিরিয়েছেন টিনাশে কুমুনুকামওয়ে।

নাজমুল হোসেন শান্তর সৌজন্যে একবার জীবন পেয়েছিলেন জিম্বাবুয়ে ওপেনার। সেই সুযোগ কাজে লাগিয়ে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরিও পূরণ করেন তিনি। যদিও ফিফটি করে বেশিদূর যেতে পারেননি। ৭০ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৫১ রানে বোল্ড হয়েছেন তাইজুলের বলে।

কুমুনুকামওয়ের বিদায়ে ১০২ রানে জিম্বাবুয়ে হারায় চতুর্থ উইকেট।

এবার মিরাজের উইকেট উদযাপন

দুর্দান্ত থ্রোতে রান আউট করে বাংলাদেশকে এনে দিয়েছিলেন দ্বিতীয় উইকেট। এবার বল হাতে উইকেট পেলেন মেহেদী হাসান মিরাজ। জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন তিনি এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে।

এই স্পিনারের স্টাম্প বরাবর থাকা ডেলিভারি ব্যাকফুটে দিয়ে কাট করতে চেয়েছিলেন উইলিয়ামস। কিন্তু বল ব্যাটে লাগার আগেই সরাসরি আঘাত করে তার প্যাডে। বাংলাদেশের জোরালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। তাতে ১৪ রানে শেষ হয় উইলিয়ামসের ইনিংস।

মিরাজের দুর্দান্ত থ্রোতে রান আউট টেলর

অবিশ্বাস্য ফিল্ডিংয়ে মেহেদী হাসান মিরাজ এনে দিলেন দ্বিতীয় উইকেট। দুর্দান্ত থ্রোতে তিনি রান আউট করে ফিরিয়েছেন ব্রেন্ডন টেলরকে।

শফিউল ইসলামের বল মিড-অনে ঠেলে দিলে সিঙ্গেলস নিতে চেয়েছিলেন টেলর। কিন্তু মিরাজ প্রথমে ঝাঁপিয়ে বাঁ হাত দিয়ে বল ঠেকিয়ে ডান হাতের থ্রোতে ভেঙে দেন স্টাম্প। মিরাজের দুরূহ কোণ থেকে রান আউট করার দৃশ্য জন্টি রোডসের কথাই যেন মনে করিয়ে দিলো। প্যাভিলিয়নে ফেরার আগে টেলর ২১ বলে করেন ১১ রান।

প্রথম উইকেট এনে দিলেন শফিউল

শুরুতেই বাংলাদেশকে উইকেট এনে দিলেন শফিউল ইসলাম। এই পেসারের বলে ফিরে গেছেন রেগিস চাকাভা।

শফিউলের লাইনে থাকা বল রক্ষণাত্মকভাবে খেলেছিলেন চাকাভা। কিন্তু বল তার ব্যাটের ওপরের দিকে লেগে উঠে যায়। কভারে দাঁড়িয়ে থাকা লিটন দাস নেন সহজ ক্যাচ। আউট হওয়ার আগে জিম্বাবুয়েন ব্যাটসম্যান করেন ২ রান। দলীয় ১৫ রানে প্রথম উইকেট হারায় সফরকারীরা।

বাংলাদেশের সংগ্রহ ৩২২

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের মঞ্চটা তৈরি করে রাখলো বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও স্বাগতিকরা পেয়েছে বিশাল স্কোর। এবার আগের সর্বোচ্চ স্কোরকেও ছাড়িয়ে গেছে তারা। তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরিতে ৮ উইকেটে করেছে ৩২২ রান। ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূরণ করে তামিম খেলেছেন ১৫৮ রানের ঝলমলে ইনিংস।

 

 

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভোটাররা ধান কাটতে থাকায় কেন্দ্রে আসেননি: সিইসি
ভোটাররা ধান কাটতে থাকায় কেন্দ্রে আসেননি: সিইসি
ব্যালট ছিনিয়ে নিয়ে জাল ভোট দিচ্ছিল একদল যুবক
ব্যালট ছিনিয়ে নিয়ে জাল ভোট দিচ্ছিল একদল যুবক
তাপপ্রবাহে বিক্রি হচ্ছিলো ‘নকল স্যালাইন’, এ রকম ঘটনার তথ্য চাইলেন হারুন
তাপপ্রবাহে বিক্রি হচ্ছিলো ‘নকল স্যালাইন’, এ রকম ঘটনার তথ্য চাইলেন হারুন
বাংলাদেশের গ্রুপে স্কটল্যান্ড
নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপবাংলাদেশের গ্রুপে স্কটল্যান্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ