বার্সেলোনা ‘বিষমুক্ত’ থাকলেই ফিরবেন জাভি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:০০, মার্চ ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৭, মার্চ ২৯, ২০২০

বার্সেলোনার কোচ হতে এখন প্রস্তুত জাভিস্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে আতলেতিকো মাদ্রিদের কাছে পরাজয়ের পরই বিদায়ঘণ্টা বেজে যায় আর্নেস্তো ভালভার্দের। হঠাৎই তিন মৌসুম ধরে দায়িত্বে থাকা কোচকে বরখাস্ত করে বার্সেলোনা। ক্লাবের ক্রীড়া পরিচালক এরিক আবিদাল ‘এসওএস’ নিয়ে কাতারে উড়ে যান জাভি হার্নান্দেজের কাছে। কিন্তু বার্সা কিংবদন্তি ফিরিয়ে দেন তাকে। কাতারের আল সাদ ক্লাবের কোচ জাভি বলে দেন, বার্সেলোনার দায়িত্বে নিতে তিনি প্রস্তুত নন।

সেই জাভিই সম্প্রতি স্পেনের লা ভ্যানগার্দিয়া পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন বার্সেলোনার দায়িত্ব নিতে তিনি এখন প্রস্তুত। তবে বলেছেন, দায়িত্ব তিনি তখনই নেবেন যখন দেখবেন ক্লাবের পরিবেশটাকে কেউ বিষিয়ে তোলেনি! ‘আমি পেছনের কথা টানতে চাই না। আমার কোনও সমস্যা নেই। আমি কিছু লুকোতে চাই না। আমি সেই সমস্ত লোকদের নিয়েই কাজ করতে চাই, যাদের ওপর আমার আস্থা থাকবে, যারা দায়বদ্ধ এবং খাঁটি। ড্রেসিংরুমে এমন কাউকে আমি দেখতে চাইবো না যে পরিবেশ বিষিয়ে তুলবে।’- সাক্ষাৎকারে বলেছেন জাভি।

স্পেনের ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা মিডফিল্ডার জাভি ১৯৯৮ সাল থেকে ২০১৫ পর্যন্ত সাতশোরও বেশি ম্যাচ খেলেছেন বার্সেলোনায়। আটটি লা লিগা শিরোপার সঙ্গে চারবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। স্পেনের একমাত্র বিশ্বকাপ জয়ের নায়ক দেশকে দুবার ইউরো জেতাতেও রেখেছেন বড় ভূমিকা। জাভি এক অর্থে বার্সেলোনারই প্রতীক। গত ডিসেম্বরে সেই জাভি কোচ হওয়ার প্রস্তাবে ‘না’ করে দেওয়ায় বেশ দুঃখই পেয়েছিল বার্সেলোনা।

কিন্তু করোনাভাইরাসে বিপর্যস্ত এই সময়ে তিনি হঠাৎই মন বদলে বলছেন, বার্সেলোনায় ফিরতে চান, ‘ আমি আমার কাছে পরিষ্কার যে বার্সেলোনায় ফিরতে চাই, আমি ওটা ভেবে রোমাঞ্চিত। বেশ কিছুদিন কোচ হিসেবে কাজ করে আমার মনে হচ্ছে আমি এখন খেলোয়াড়দের কিছু দিতে পারবো। তবে আমি এটাও পরিষ্কার বলতে চাই যে এই প্রকল্পটি আমাকে শূন্য থেকে শুরু করতে হবে এবং এটির সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় আমার কর্তৃত্ব থাকতে হবে।’

বার্সেলোনাকে কীভাবে দেখতে চান সেটির একটি ভবিষ্যৎ রূপরেখাও দিয়েছেন ৪০ বছর বয়সী ফুটবল কিংবদন্তি। তার দৃষ্টিতে বার্সেলোনা আবর্তিত হবে লিওনেল মেসি, জেরার্ড পিকে ও মার্ক আন্দ্রে টের-স্টেগেনকে ঘিরে। কারণ এখনও এরাই যার যার পজিশনে বিশ্বসেরা। আর আশা করেন মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং ও আর্থুর মেলো  আরও দশ বছর বার্সাকে অনেক কিছু জেতাবেন।

নতুন খেলোয়াড় যোগ করার ব্যাপারেও কথা বলেছেন জাভি। ফুটবলের দৃষ্টিকোন থেকে নেইমারকে আবারও সাইন করানোটা তার চোখে দারুণ ব্যাপার হবে, যদি না ক্লাবে ব্রাজিলিয়ান তারকার ‘সামাজিক সমস্যা’টা সমস্যা না করে। এ ছাড়া আর বেশি নতুন খেলোয়াড়ের প্রয়োজন তিনি দেখেন না। তবে জার্মান লিগের দুই উইঙ্গারকে তার বিশেষ পছন্দ। একজন বরুসিয়া ডর্টমুন্ডের জ্যাডেন সাঞ্চো এবং অন্যজন বায়ার্ন মিউনিখের সার্জ জার্নাব্রি।

 

/পিকে/

লাইভ

টপ