নেইমারকে ‘প্রতারক’ বলছেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৫৭, এপ্রিল ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৬, এপ্রিল ০৬, ২০২০

নেইমারের ফুটবল সামর্থ্য নিয়ে কোনও প্রশ্ন নেই তার মনে। বর্তমান সময়ের সেরা পাঁচ ফুটবলারের মধ্যেও তিনি রাখছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে। কিন্তু মাঠের ফুটবলে তার অতিমাত্রায় ‘ভান করা’ মোটেও পছন্দ নয় ভিসেন্তে দেল বোস্কের। স্পেনের বিশ্বকাপজয়ী কোচ স্পষ্ট বলে দিলেন, খেলার মধ্যে নেইমার ‘প্রতারনার’ আশ্রয় নেন।

গত কয়েক বছরে নেইমার ইউরোপিয়ান ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দুর্দান্ত ফুটবলে ব্যালন ডি’অরের সেরা তিনেও জায়গা করে নিয়েছেন। সান্তোস থেকে আসা তরুণ নেইমার এখন অনেক পরিণত। বার্সেলোনায় কাটানো সময়ে ১৮২ ম্যাচে ১০৩ গোল করার পথে জিতেছেন আট শিরোপা, যার মধ্যে রয়েছে দুটি লা লিগা ও একটি চ্যাম্পিয়নস লিগের ট্রফি। কিন্তু ২৮ বছর বয়সী তারকা ২০১৭ সালে নতুন চ্যালেঞ্জের খোঁজে ২২২ মিলিয়ন ইউরোতে দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে পাড়ি জমান প্যারিস সেন্ত জার্মেইয়ে।

যদিও প্যারিসের সময়টা মোটেও ভালো যাচ্ছে না তার। চোটের সঙ্গে মাঠের বাইরের নানা বিতর্ক লেগেই আছে। বুঝতে তার দেরি হয়নি বার্সেলোনা ছেড়ে কী ভুলটা তিনি করেছেন। তাই লিওনেল মেসির ছায়ার বাইরে গিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাওয়ায় মিশন ব্যর্থ হওয়ায় আবারও বার্সেলোনায় ফিরতে উঠেপড়ে লেগেছেন তিনি।

এই ফরোয়ার্ডের পারফরম্যান্স নিয়ে কোনও সন্দেহ নেই দেল বোস্কের মনে। কিন্তু নেইমার তরুণদের জন্য ‘ভালো উদাহরণ’ হতে পারেন না বলে মত ২০১০ সালে স্পেনকে বিশ্বকাপ জেতানোর পর ২০১২ সালে ইউরো চ্যাম্পিয়নশিপ এনে দেওয়া এই কোচের। বার্সেলোনাভিত্তিক ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভোকে সাবেক স্প্যানিশ কোচ বলেছেন, ‘নেইমার জটিল ছেলে। আমার কাছে, সে মোটেও ভালো উদাহরণ নয় (নতুন প্রজন্মের জন্য)।’

বার্সেলোনা থেকে তার হঠাৎ চলে যাওয়াও পছন্দ হয়নি দেল বোস্কের। তাছাড়া মাঠের মধ্যে প্রায়ই ফাউলের ‘নাটক’ মোটেও ভালো লাগে না এই স্প্যানিয়ার্ডের, ‘আমাকে এটা বলতেই হবে, খেলোয়াড় হিসেবে সে অসাধারণ। যদি আমাকে জিজ্ঞেস করা হয়, আমি বলব সে বিশ্বের সেরা পাঁচের একজন। আমার সেরার তালিকায় সে অবশ্যই থাকবে। কিন্তু মাঠের ফুটবলে সে প্রতারনার আশ্রয় নেয়, সে খুব ভান করে। তাছাড়া যেভাবে বার্সেলোনা ছেড়ে গিয়েছে, সেটাও ভালো ছিল না।’

/কেআর/

লাইভ

টপ