কোহলি নাকি স্মিথ, কাকে বাছলেন ডি ভিলিয়ার্স?

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:৪১, মে ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪১, মে ১২, ২০২০

সময়ের সেরা ব্যাটসম্যানের আলোচনা এলে সবার আগে আসবে দুটো নাম- বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ। কিন্তু যদি একজনকে বাছতে বলা হয়, তাহলে? এই কঠিন প্রশ্নের উত্তরটাই দিতে হয়েছে আরেক সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে। শ্রেষ্ঠত্বের প্রশ্নে দারুণ জবাবই দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক।

ফুটবলে যেমন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালেদোর শ্রেষ্ঠত্ব নিয়ে তর্ক চলমান, তেমনি ক্রিকেটের ব্যাটিং শ্রেষ্ঠত্বে কোহলি ও স্মিথকে নিয়ে চলছে আলোচনা। বর্তমান সময়ের সেরা দুই ব্যাটসম্যানের তুলনা করতে গিয়ে ডি ভিলিয়ার্স অবশ্য গিয়েছেন টেনিস কোর্টে! কোহলি ও স্মিথের মধ্যে সেরা বাছার প্রশ্নে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান তাদের তুলনা করেছেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সঙ্গে।

ডি ভিলিয়ার্সের মতে, কোহলি সহজাত প্রতিভাবান, যেমনটা রজার ফেদেরার। আর স্মিথ হলেন নাদালের মতো, যিনি মানসিকভাবে ভীষণ শক্তিশালী। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া প্রোটিয়া ব্যাটসম্যান ইনস্টাগ্রাম আড্ডায় বসেছিলেন সাবেক জিম্বাবুয়ে পেসার পমি এমবাঙ্গোয়ার সঙ্গে। সেখানেই তাকে পড়তে হয়েছিল কোহলি-স্মিথের শ্রেষ্ঠত্বের কঠিন প্রশ্নের মুখে।

ডি ভিলিয়ার্স অবশ্য দারুণভাবে সামলেছেন প্রশ্নটি, ‘টেনিসের দিকে গিয়ে আমি বলব, কোহলি অনেকটা ফেদেরারের মতো। আর স্মিথে হলো নাদলের মতো। মানসিকভাবে স্মিথ ভীষণ শক্তিশালী এবং ঠিকই রান বের করে নেয়। ওকে সহজাত মনে হয় না, কিন্তু একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছে এবং ক্রিজে করছে বিস্ময়কর কাজ।’ সঙ্গে যোগ করলেন, ‘আমার মনে হয়, মানসিকভাবে স্মিথ আমার দেখা অন্যতম সেরা। কোহলিও বিশ্বের সব জায়গায় রান করছে এবং চাপের মধ্যে ম্যাচ জেতাচ্ছে দলকে।’

টেস্টের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এখন শীর্ষে স্মিথ। তার পরেই রয়েছেন কোহলি। তবে ওয়ানডের শীর্ষে আছেন ভারতীয় অধিনায়কই। ৫০ ওভারের ক্রিকেটে তার গড় ৬০-এর কাছাকাছি, করেছেন ৪৩ সেঞ্চুরি। অন্যদিকে টেস্টে স্মিথের গড় চোখ কপালে তোলার মতো। ৭৩ টেস্টে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের গড় ৬২.৮৪!

/কেআর/

লাইভ

টপ