নাসিম শাহর ‘বানি’ হবেন বিরাট কোহলি!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:২২, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৬, জুন ০৩, ২০২০

বিরাট কোহলি ও নাসিম শাহক্রিকেটে ‘বানি’ বলে একটা শব্দ আছে। বানি অর্থ কোনও বোলারের প্রিয় শিকার। হতে পারেন বড় ব্যাটসম্যান, কিন্তু কোনও বিশেষ বোলারের কাছে যিনি বারবার ধরাশায়ী হন নবীশের মতো। অস্ট্রেলিয়ার পেসার গ্লেন ম্যাকগ্রার ‘বানি’ ছিলেন ইংল্যান্ড ব্যাটসম্যান মাইক আথারটন, ১৭ টেস্টে আথারটনের উইকেট ম্যাকগ্রা পেয়েছেন ১৯ বার। পাকিস্তানের মুদাস্সার নজর ছিলেন ভারতীয় পেসার কপিল দেবের বানি। ১৮ টেস্টে মুদাস্সার ১২ বার আউট হয়েছেন কপিলের বলে। এবার পাকিস্তানের সাবেক ক্রিকেটার ফয়সাল ইকবাল ভবিষ্যদ্বাণী করছেন, পাকিস্তানের উদীয়মান পেসার নাসিম শাহের বানি হবেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

২০০৩ সালে জন্ম নেওয়া নাসিম শাহর ক্রিকেট ক্যারিয়ার সবে শুরু, খেলেছেন ৪টি টেস্ট। এখনও ভারতের সঙ্গে কোনও আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখিও হননি ১৭ বছর বয়সী ফাস্ট বোলার। এ অবস্থায় ইকবালের এমন দাবি কিছুটা অদ্ভুত তো বটেই!

জাভেদ মিয়াঁদাদের ভাগ্নে, এ নিয়ে পাকিস্তানের ক্রিকেটেও নিন্দুকেরা কখনও কখনও বলেছেন ‘মামার জোরে’ পাকিস্তান দলে খেলেছেন ফয়সাল ইকবাল। সেই ইকবাল টুইট করেছেন, ‘বিরাট বড় ব্যাটসম্যান, তাকে যোগ্য সম্মান দিয়েই আমি নিশ্চিত করে বলছি উঠতি সুপারস্টার ফাস্ট বোলার নাসিম শাহ, যার আছে দুর্দান্ত পেস ও  সুইং, যেকোনও সময় তার বানি হবে বিরাট। ভবিষ্যতের লড়াইটা দেখার অপেক্ষায়।’

কদিন আগেই সংবাদমাধ্যমের কাছে নাসিম শাহ বলেছেন যে বিরাট কোহলির প্রতি তার শ্রদ্ধা আছে, তবে তাকে ভয় পান না। ‘…যখনই সুযোগ আসুক না কেন আমি ভারতের সঙ্গে খেলার জন্য উন্মুখ হয়ে আছি। যখনই সুযোগ পাই না কেন আশা করি আমি ভারতের বিপক্ষে ভালো বোলিং করবো এবং সমর্থকদের হতাশ করবো না। বিরাট কোহলির কথা বললে, আমি তাকে শ্রদ্ধা করি, তবে ভয় পাই না’-পাকপ্যাশন ডেট নেট এভাবেই উদ্ধৃত করেছে নাসিম শাহকে।

এ বছরের গোড়ার দিকে শাহ সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক করে ইতিহাস গড়েছেন। বাংলাদেশের বিপক্ষে ফেব্রুয়ারিতে এই কীর্তিটি গড়েছেন রাওয়ালপিন্ডি টেস্টে। চার টেস্টে ডানহাতি ফাস্ট বোলারের শিকার ১৩ উইকেট।

অন্যদিকে কোহলির সঙ্গে তার সাবেক ভারত সতীর্থ শচীন টেন্ডুলকারের তুলনা নিয়ে জোর হাওয়া বইছে আলোচনার পালে। বলা হচ্ছে, কেউ যদি আন্তর্জাতিক ক্রিকেটে টেন্ডুলকারের সর্বোচ্চ ১০০ সেঞ্চুরির রেকর্ডটা ভাঙতে পারেন, সে কোহলি। সব ধরনের ক্রিকেটে কোহলির আন্তর্জাতিক সেঞ্চুরি ৭০টি। আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান টেস্ট র‌্যাঙ্কিংয়ের চূড়া থেকে নেমে গেছেন দুইয়ে।

 

/পিকে/

লাইভ

টপ