X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বার্সেলোনার ভুলে ভরা দলবদলের ‘বলি’ আর্থুর

খালিদ রাজ
২৯ জুন ২০২০, ২২:৪৭আপডেট : ৩০ জুন ২০২০, ০০:০৩

আর্থুর মেলো এখন জুভেন্টাসের লিওনেল মেসি খুব বেশি জানতেন না আর্থুর মেলো সম্পর্কে। অন্যদিকে আর্জেন্টাইন সুপারস্টারের ব্যাপারে না জানার কোনও কারণই ছিল না ব্রাজিলিয়ান মিডফিল্ডারের। এরপরও কাছে থেকে একটা বিষয় জানার খুব ইচ্ছা ছিল তার- ‘সত্যিই কি মেসি এই গ্রহের নাকি অন্য গ্রহের’!

২০১৮ সালের গ্রীষ্মে বার্সেলোনার সঙ্গে চুক্তি সেরে ফেরার পর আর্থুরের কথাগুলো ছিল অন্য অনেক তরুণ ফুটবলারের প্রতিধ্বনি। মেসির সঙ্গে একই দলে খেলার লোভ কার নেই। আর্থুর নিজেকে বড্ড ভাগ্যবান ভেবেছিলেন সেদিক থেকে। কিন্তু ব্রাজিলের গ্রেমিও ক্লাব থেকে ইউরোপিয়ান ফুটবলের কঠিন লড়াইয়ে নাম লেখানোর পর তিনি কি ভেবেছিলেন জীবনের গতিপথ এভাবে বেঁকে যাবে? অপার সম্ভাবনা নিয়ে ন্যু ক্যাম্পে যোগ দিয়ে ‘বিতাড়িত’ হবেন এভাবে? আর্থুর নিজে তো দূরে থাক, ফুটবল বিশ্বের কেউই হয়তো প্রস্তুত ছিলেন না এই পরিস্থিতির জন্য, বিশেষ করে, যে খেলোয়াড়ের সঙ্গে অদল-বদল করে তাকে পাঠিয়ে দেওয়া হলো ‍জুভেন্টাসে।

ব্রাজিলিয়ান মিডফিল্ডারের বয়স মাত্র ২৩। বার্সেলোনা কিংবদন্তি জাভির ছায়া খোঁজা হয় যার মধ্যে। মাঝমাঠের কিছু দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে প্রমাণও করেছেন লম্বা রেসের ঘোড়া তিনি। বয়সের মাপকাঠিতে আরও স্পষ্ট হয়, সামনে অপেক্ষা করছে দারুণ ভবিষ্যৎ। যে কারণে বার্সেলোনার বড় ‘সম্পদ’ ভাবা হচ্ছিল তাকে। অথচ তরুণ এই মিডফিল্ডারকে তাড়িয়ে জুভেন্টাস থেকে এক ‘বুড়ো’কে নিয়ে আসছে কাতালানরা!

মনের ভেতর প্রশ্নের দানা জমাট বাঁধাই স্বাভাবিক- ৩০ পেরিয়ে যাওয়া মিরালেম পিয়ানিচ এমন কোনও কীর্তি গড়ে ফেলেননি যে তার জন্য ২৩ বছর বয়সী সম্ভাবনাময় তরুণকে দিয়ে দিতে হচ্ছে বার্সেলোনাকে।

এবারের মৌসুমটা আর্থুরের যদি হয় ‘খারাপ’, পিয়ানিচের বেলায় বলতে হবে ‘জঘন্য’। তবু কেন ক্যারিয়ারের ঊষালগ্নে থাকা আর্থুরকে দিয়ে অস্তলগ্নের পিয়ানিচকে আনা? হ্যাঁ, ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দিয়ে ১২ মিলিয়ন ইউরো লাভ হচ্ছে বার্সেলোনার। অদল-বদল ট্রান্সফারে আর্থুরের দাম ৭২ মিলিয়ন, আর পিয়ানিচের মূল্য ৬০ মিলিয়ন ইউরো। এতে বার্সেলোনার বর্তমান বোর্ডের আর্থিক বছরের হিসাব মেলানো গেছে। ৩০ জুন শেষ হতে যাওয়া আর্থিক বছরের অবস্থা যেন নেতিবাচক ধরা না পড়ে, সেজন্য বার্সেলোনার দরকার ছিল আরও ৩৮ মিলিয়ন ইউরো। যেটা পূরণ হয়েছে আর্থুরকে ‘বিদায়’ করে।

আরেকটি ব্যাপারও আছে। এবারের মৌসুমের শুরু থেকেই লাউতারো মার্তিনেজের বার্সেলোনায় আসার কথা শোনা যাচ্ছে। ইন্টার থেকে তাকে আনতে মোটা অঙ্কের অর্থ দরকার, থাকছে ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’র ব্যাপারও। সেটা পূরণ করার সঙ্গে নন-ইউরোপীয় লাউতারোর জন্য বার্সেলোনায় কোনও কোটা ফাঁকা ছিল না। আর্থুরকে জুভেন্টাসের কাছে বিক্রি করে সেই জায়গাও ফাঁকা হলো।

এরপরও প্রশ্ন থেকে যায়, মেসি যাকে জাভির সঙ্গে তুলনা করেছেন, খোদ জাভিও যার মধ্যে তার ছায়া খুঁজে পেয়েছেন, তাকে এভাবে ন্যু ক্যাম্প ছাড়তে হচ্ছে কেন? মোটা দাগে কারণটা হলো বার্সেলোনার ভুলে ভরা দলবদলের নীতি। গত তিন বছর ধরে ভুল পাত্রে পানি ঢালায় তৃষ্ণার্তই থেকেছে কাতালানরা! এতদিনে এসে যার ‘বলি’ হলেন আর্থুর।

পুরো চিত্রটা বুঝতে ফিরে যেতে হবে ২০১৭ সালের গ্রীষ্মে। আচমকা ২২২ ‍মিলিয়ন ইউরোতে বার্সেলোনা ছেড়ে গেলেন নেইমার। এত কাঠখড় পুড়িয়ে যাকে আনা হয়েছিল সান্তোস থেকে, তার এভাবে বিদায়ে ভেঙে পড়ে বার্সেলোনা বোর্ড। খুঁজতে থাকে তার সম্ভাব্য বদলি। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের জায়গা পূরণে নিয়ে আসে দুজনকে- ফিলিপে কৌতিনিয়ো (১২০ মিলিয়ন ইউরো) ও উসমান ডেম্বেলেকে (১০৫ মিলিয়ন ইউরো)। যাদের কিনতে নেইমারকে বিক্রির অর্থের চেয়েও বেশি খরচ হয়ে যায় তাদের।

কৌতিনিয়োকে কেনার ভুল বুঝতে বেশি সময় লাগেনি বার্সেলোনার। ওদিকে চোটের সঙ্গে প্রতিনিয়ত লড়াই করছেন ডেম্বেলে। বিক্রি করতে চেয়েও কাঁটা হয়ে বেঁধে থাকা কৌতিনিয়োকে কোনও রকমে বিদায় করে বায়ার্ন মিউনিখের কাছে ধারে পাঠিয়ে। অনেক চেষ্টা করেও ডেম্বেলেকে পাঠাতে পারেনি প্যারিস সেন্ত জার্মেইয়ে। অতঃপর ভুলে ভরা দলবদলে যুক্ত করে তারা আতোঁয়া গ্রিজমানকে। আতলেতিকো মাদ্রিদ থেকে আনতে খরচ ১২০ মিলিয়ন ইউরো। অনেক আশা করে ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে এলেও ব্যর্থতার নিত্যদিন সঙ্গী তার।

এর মধ্যে করোনাভাইরাসের আঘাতে অর্থনৈতিক অবস্থায় আরও আঘাত লাগে কাতালানদের। তাছাড়া সামনের মৌসুমের প্রস্তুতির ব্যাপারও আছে। লুইস সুয়ারেজের উত্তরসূরি আনতে লাউতারোর পেছনে লেগে আছে অনেকদিন থেকে। বাৎসরিক আর্থিক অবস্থা ও উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে ঠিক না থাকলে দলবদলের সমীকরণটা আরও কঠিন হয়ে যাবে, তাই ‘বলি’ বানানো হলো আর্থুরকেই!

আর্থুরের এই ঘটনায় বার্সেলোনার বর্তমান বোর্ডের ব্যর্থতার চিত্রই ফুটে ওঠে। এজন্য সমালোনার তীরে বিদ্ধও হচ্ছে তারা। সামনের নির্বাচনের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভিক্তর ফন্ত ধুয়ে দিয়েছেন জোসেপ মারিয়া বার্তোমেউয়ের বর্তমান বোর্ডকে। তার দাবি, নিজেদের পিঠ বাঁচাতে আর্থুরকে ‘বলি’ বানিয়েছে তারা। তা না হলে ক্যারিয়ারের শেষের দিকে থাকা পিয়ানিচকে এনে সম্ভাবনাময় তরুণ ব্রাজিলিয়ানকে ছেড়ে দেওয়া হতো না। ফন্তের মতে, বর্তমান বোর্ডের কর্তাব্যক্তিরা নিজেদের স্বার্থরক্ষাকেই বানিয়েছেন মূল লক্ষ্য।

তাই ৩০ জুনের আগেই আর্থুরের চুক্তিটা তারা সেরে নিয়েছে জুভেন্টাসের সঙ্গে। রবিবার প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার পর আজই (সোমবার) এসে গেছে ৫ বছরের চুক্তিতে ব্রাজিলিয়ান মিডফিল্ডারের তুরিনের ক্লাবে যোগ দেওয়ার ঘোষণা।

আর্থুর নাকি যেতে চাননি, বার্সেলোনায় ‘নতুন জাভি’ হওয়ার স্বপ্ন ছিল তার। আসল জাভির ছোঁয়ায় হয়তো আরও বিকশিত করতে পারতেন নিজেকে। শোনা যাচ্ছে, জাভি নাকি কোচ হিসেবে বার্সায় ফেরার প্রস্তুতি নিচ্ছেন। সত্যিই যদি তিনি ফেরেন ন্যু ক্যাম্পে, ২৩ বছর বয়সী ব্রাজিলিয়ানের হৃদয়ে রক্তক্ষরণ হবে আরও- এ কথা বলে দেওয়া যায় চোখ বন্ধ করে!

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!