ইংল্যান্ডের টেস্ট দলে নেই মঈন আলী

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:৫২, জুলাই ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৩, জুলাই ০৪, ২০২০

মঈন আলী। ছবি:টুইটারদ্বিতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকবেন বলে ছুটি নিয়েছেন জো রুট। সুতরাং আগামী ৮ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে শুরু তিন টেস্টের সিরিজে অধিনায়ক হিসেবে বেন স্টোকসের অভিষেক হওয়াটা ছিল অবশ্যম্ভাবী। সাউদাম্পটনের প্রথম টেস্টের জন্য আজ শনিবার ইসিবি ঘোষিত ১৩ সদস্যের টেস্ট দলের অধিনায়ক অবশ্যই স্টোকস। তবে দলে সবচেয়ে বড় চমক হলো ৬০ টেস্ট খেলা মঈন আলীর বাদ পড়া। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জ্যাক লিচ ও মঈনকে টপকে দলে জায়গা পেয়েছেন ডম বেস।

নয়জন অতিরিক্ত খেলোয়াড়ের তালিকাতেও ঠাঁই হয়নি মঈনের। তাহলে কি ৩৩ বছর বয়সী মঈনের টেস্ট ক্যারিয়ার সূর্যান্ত দেখে ফেলছে? বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে অনুশীলন ম্যাচে দলে ঢোকার মতো যথেষ্ট ভালো করতে পারেননি পাকিস্তানি বংশোদ্ভূত অফ-স্পিনিং অলরাউন্ডার। তাই গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেট পাওয়া অফ-স্পিনার বেসের ওপরই আস্থা রেখেছেন নির্বাচকেরা। ভালো করতে পারেননি বলে উইকেটকিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোও দল থেকে বাদ পড়েছেন, থাকতে পারেননি এমনকি অতিরিক্ত তালিকাতেও।

তবে মঈনের ব্যাপারটি আলাদা। গত গ্রীষ্মে অ্যাশেজের প্রথম টেস্টের পর বাদ পড়া মঈন ইসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েন। তারপর সেপ্টেম্বরে টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা-বিরতিতে যান। ওয়েস্ট ইন্ডিজের সফর সামনে রেখে শুরু হওয়া অনুশীলনে অবশ্য ডাক পান পরে, ৩০ জনের দলে।

অ্যান্ড্রু ফ্লিনটফের পর অলরাউন্ডার অধিনায়ক, সব মিলিয়ে ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে স্টোকসের। অধিনায়কত্বের প্রথম প্রথম প্রহরেই একটা বড় পরীক্ষা দিতে হবে স্টোকসকে পেস বোলিং আক্রমণ বাছতে গিয়ে। করোনাভাইরাসের কারণে সেই জানুয়ারি থেকে টেস্ট ক্রিকেটের বাইরে ইংল্যান্ড। এ অবস্থায় ইংলিশ পেসারদের ফিটনেস একটা বড় বিষয়। জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জফরা আর্চার, মার্ক উড ও ক্রিস ওকসের মধ্য থেকে তিনজনকে বেছে নিতে হবে তাকে। স্যাম কারেন প্র্যাকটিস ম্যাচে অসুস্থ হয়ে না পড়লে তিনিও থাকতেন প্রতিযোগিতায়। তাকে অবশ্য রাখা হয়েছে রিজার্ভ তালিকায়। রিজার্ভ তালিকায় পেসার ক্রেগ ওভারটন, ওলি রবিনসন, ওলি স্টোন ও সাকিব মাহমুদের সঙ্গে আছেন বাঁহাতি স্পিনার লিচ। বেন ফোকস রিজার্ভ উইকেটকিপার। আর ব্যাটিংয়ে দুটি জায়গায় বিকল্প হিসেবে রাখা হয়েছে অভিষেক প্রত্যাশী ড্যান লরেন্স ও জেমস ব্রেসি।

ইংল্যান্ড স্কোয়াড: বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার (উইকেটকিপার), জ্যাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।

/পিকে/

লাইভ

টপ