আবারও পেনাল্টি ও রামোস এবং জয়ী রিয়াল

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৩৮, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১৯, জুলাই ০৫, ২০২০

আবারও রামোসের পেনাল্টি গোলে জিতলো রিয়াল। ছবি: টুইটারসেই পুরোনো প্রবাদটিই বলা যাক। ভাগ্য সাহসীদেরই পক্ষে থাকে। গেতাফে ম্যাচের পর আবারও ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া পেনাল্টি পেলো রিয়াল মাদ্রিদ। ৭৩ মিনিটের সেই পেনাল্টি থেকে বরফশীতল মাথায় গোল করে দলকে জেতালেন অধিনায়ক সার্জিও রামোস (১-০)। লা লিগার ট্রফিটা এখন রং ছড়াতে শুরু করেছে মাদ্রিদিস্তাদের চোখে।

রবিবার স্যান ম্যামোসে ম্যাচ জিতে বার্সেলোনার চেয়ে সাত পয়েন্ট এগিয়ে গেছে রিয়াল। প্রথমার্ধে অবশ্য স্প্যানিশ পরাশক্তিকে গোল দেয়নি আথলেতিক বিলবাও। কিন্তু দ্বিতীয়ার্ধে আর নিজেদের জাল অক্ষত রাখা যায়নি। উজ্জীবিত রিয়াল, জয়ের জন্য মরিয়া রিয়াল বারবার হানা দিয়েছে আথলেতিকের বক্সে। গোলমুখে একটি বিপজ্জনক বল ক্লিয়ার হয়ে যাওয়ার অনেক পরে ভিএআর ব্যবহার করে পেনাল্টি দিয়েছেন রেফারি গঞ্জালেস গঞ্জালেস। ক্যামেরা দেখিয়েছে, বল বেরিয়ে যাওয়ার মুহূর্তে গার্সিয়ার পা লেগেছিল মার্সেলোর অ্যাঙ্কেলে। ফেসবুক অনলাইনে বিশেষজ্ঞ ধারাভাষ্যকার গুরপ্রীত সান্ধুর দৃষ্টিতে এটি পেনান্টি নয়। তিনি দুর্ভাগা বলছেন আথলেতিক বিলবাওকে। অবশ্য আরেক বিশেষজ্ঞ কেভিন ক্যাম্পবেলের বিচারে এটি পেনাল্টি। যে যাই হোক, রক্ষণকে সংঘবদ্ধ করে মাঝমাঠকে দারুণ সচল রেখে রিয়াল মাদ্রিদ যেভাবে খেলেছে, জয়টা তাদের প্রাপ্যই ছিল। কেননা নিজেদের মাঠে সবসময়ই দুর্দান্ত খেলা আথলেতিক সুযোগ কাজে লাগাতে পারেনি।

গত ১২ ম্যাচে এ নিয়ে ৭ গোল হলো রামোসের। সবমিলিয়ে তার গোল ১০টি, সেন্টার ব্যাক হয়েও দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। করিম বেনজেমা করেছেন সর্বোচ্চ ১৭ গোল।

ম্যাচে শুরুটা অবশ্য দারুণ হয়েছিল আথলেতিকের। ইনাকি উইলিয়ামস দুবার সহজ গোলের সুযোগ নষ্ট না করলে  প্রথমে এগিয়ে যেতো তারাই। চোটের কারণে রক্ষণস্তম্ভ ভারান ও প্লে-মেকার এডেন হ্যাজার্ডকে ছাড়াই খেলতে যাওয়া রিয়ালের জন্য তখন কী হতো বলতো সময়। তবে রিয়ালের রিজার্ভ বেঞ্চ এত শক্তিশালী যে কোচ জিদান বিকল্প খুঁজে পান সহজেই। এ ম্যাচে যেমন করিম বেনজেমার সঙ্গে স্ট্রাইকিং জুটি হিসেবে নামিয়েছিলেন রদ্রিগোকে। এই রদ্রিগো একটি গোলের সুযোগ নষ্ট করেছেন, বিরতির কেবলই আগে অল্পের জন্য মিস করেছেন বেনজেমাও। কিন্তু পরিশ্রমী বেনজেমার সঙ্গে লুকা মদরিচ ও মার্সেলোর দারুণ বোঝাপড়া গড়ে ওঠাতেই আথলেতিকো শেষ পর্যন্ত রুখতে পারলো না রিয়ালকে।

করোনা-নির্বাসনের পর আবার শুরু লিগে টানা ছয় জয়ে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৪ ম্যাচে ৭৭। বার্সেলোনা ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে স্প্যানিশ সময় আজ রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ২টা) মুখোমুখি হবে ভিয়ারিয়ালের। দারুণ ফর্মে থাকা ভিয়ারিয়াল নিজেদের মাঠে যথেষ্টই কঠিন প্রতিপক্ষ। বার্সা না জিততে পারলে রিয়ালের শিরোপা পুনরুদ্ধারের সম্ভাবনা ঝলমল করে উঠবে আলোয়। যদিও অঙ্কের হিসেবে তাদের অপেক্ষায় থাকতে হবে আরও। কিন্তু ফুটবলে অঙ্কটা সবসময় বাস্তবে কাজ করে না!

 

 

/পিকে/

লাইভ

টপ