দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের হতাশার দিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৪০, আগস্ট ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪০, আগস্ট ১৪, ২০২০

দল হারলেও ফাহাদ রহমান হারিয়েছেন জার্মান গ্র্যান্ডমাস্টারকেঅনলাইন দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। প্রথমবারের মতো শুরু হওয়া এই প্রতিযোগিতায় ডিভিশন-২ এর ‘এ’ গ্রুপের তিন রাউন্ডেই হার বাংলাদেশের। হেরেছে জার্মানি, বেলারুশ ও বেলজিয়ামের কাছে।

আজ (শুক্রবার) থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় র‌্যাপিড পদ্ধতিতে খেলা হচ্ছে চার ক্যাটাগরিতে- ওপেন, মহিলা ও অনূর্ধ্ব-২০ পুরুষ ও মহিলা দুই বিভাগে। দাবাড়ুরা যে যার বাসা থেকে খেলছেন, তবে তিন দাবাড়ু ফেডারেশনে এসে অংশ নিচ্ছেন।

প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে ৪.৫-১.৫ গেমে হেরেছে বাংলাদেশ। তবে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান হারিয়েছেন জার্মান গ্র্যান্ডমাস্টার অ্যাঞ্জেল লুইসকে। আর গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ড্র করেছেন আরেক গ্র্যান্ডমাস্টার ওয়াংনার ডেনিসের সঙ্গে। দেশের অন্য চার দাবাড়ু দেখেছেন হার।

দ্বিতীয় রাউন্ডে বেলারুশের বিপক্ষে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা গড়লেও হারতে হয়েছে ৪-২ গেমে। ফিদে মাস্টার নোশিন আঞ্জুম হারিয়েছেন বেলারুশের ফিদে মাস্টার তারাসেনকা আলেকজান্দ্রাকে। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ড্র করেন গ্র্যান্ডমাস্টার আলেক্সি আলেকজান্ডারভের সঙ্গে। এছাড়া রিফাত ড্র করেছেন আরেক গ্র্যান্ডমাস্টার স্টুপাক কিরিলের সঙ্গে। দেশের বাকি তিন দাবাড়ু কোনও পয়েন্ট নিতে পারেননি।

বেলারুশের পর বেলজিয়ামের বিপক্ষে দিনের শেষ ম্যাচে প্রতিরোধটা আরও বাড়ে। কিন্তু জয় কিংবা ড্র করতে পারেনি বাংলাদেশ। হেরেছে ৩.৫-২.৫ গেমে। রিফাত বেলজিয়ামের মেমিটি কাসট্রিওটকে ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ হারান বেলজিয়ামের কুভেলিয়ার এনিলিসকে।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ফিদে মাস্টার লিনারেটস লিনার্টের সঙ্গে ড্র করেছেন। ফাহাদ বেলজিয়ামের ফিদে মাস্টার ডি ওয়ায়েলি ওয়ার্নির কাছে হেরে যান। এছাড়া আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন মুসাবিয়েভা ডিয়েনা ও মহিলা ফিদে মাস্টার নোশিন হেরে গেছেন ডি রাইকেতিয়ানির কাছে।

শনিবার বাংলাদেশ মুখোমুখি হবে অস্ট্রেলিয়া, বুলগেরিয়া ও কিরগিজস্তানের।

রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে পুল ‘এ’ থেকে সর্বোচ্চ তিনটি দেশ চূড়ান্ত পর্বে খেলবে। সেখানে আগে থেকেই অপেক্ষায় আছে ২৫টি দেশ।

/টিএ/কেআর/

লাইভ

টপ