নেইমার-কুতিনিয়োকে নিয়ে ব্রাজিলের শক্তিশালী স্কোয়াড

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:৩৩, সেপ্টেম্বর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৮, সেপ্টেম্বর ১৯, ২০২০

নেইমার-কুতিনিয়োকরোনাভাইরাস বিরতির পর শুরু হচ্ছে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই। ২০২২ সালে কাতারের মূল পর্বে জায়গা পাওয়ার লড়াইয়ে আগামী মাস থেকে মাঠে নামবে ব্রাজিল। প্রথম রাউন্ডে তাদের দুই প্রতিপক্ষ বলিভিয়া ও পেরু। এই দুই ম্যাচের জন্য নেইমার ও ফিলিপে কুতিনিয়োকে নিয়ে শক্তিশালী দল ঘোষণা করেছেন কোচ তিতে।

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই শুরু হওয়ার কথা ছিল মার্চে। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে পেছাতে পেছাতে অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা নিশ্চিতের লড়াই। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা নিশ্চিত করেছে, বাছাই পর্বের জন্য ইউরোপিয়ান ক্লাব ফুটবলে খেলা খেলোয়াড়দের অবশ্যই দলে রাখতে হবে। তিতে তাই তার পছন্দের স্কোয়াডই গড়তে পেরেছেন।

গত মৌসুম দারুণ কেটেছে নেইমারের। প্যারিস সেন্ত জার্মেইয়ের ঘরোয়া ত্রিমুকুট জেতার পথে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। দুর্দান্ত পারফরম্যান্সে প্যারিসের ক্লাবটিকে প্রথমবার নিয়ে গিয়েছিলেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও। যদিও শিরোপা জেতাতে পারেননি সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড। চমৎকার এক মৌসুম কাটানোর পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ২৮ বছর বয়সী তারকা। সুস্থ হয়ে মাঠে নামার পর আবার প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়ে লাল কার্ড দেখে পড়তে হয়েছে নিষেধাজ্ঞার মুখে।

অন্যদিকে নেইমারের পিএসজিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা বায়ার্ন মিউনিখের সদস্য ছিলেন কুতিনিয়ো। বার্সেলোনা থেকে ধারে জার্মান ক্লাবটিতে খেলতে গিয়ে সাফল্যের বৃষ্টিতে ভিজেছেন এই মিডফিল্ডার। সেই সুখস্মৃতি নিয়ে জাতীয় দলের জার্সিতে নামার অপেক্ষায় তিনি

ব্রাজিলের গোলবারের নিচে ফিরছেন ‘এক নম্বর’ গোলকিপার আলিসন। সঙ্গে রয়েছে থিয়গো সিলভা ও মারকিনুসদের নিয়ে গড়া শক্তিশালী রক্ষণ। মাঝমাঝে নিশ্চিতভাবেই শক্তি বাড়বে কাসেমিরো ফেরায়। আর আক্রমণভাগে নেইমারের সঙ্গে যোগ দেবেন রবের্তো ফিরমিনো-গাব্রিয়েল জেসুসরা।

৯ অক্টোবর ঘরের মাঠে বলিভিয়া ম্যাচ দিয়ে ব্রাজিল শুরু করবে কাতার বিশ্বকাপের বাছাই। এরপর ১৩ অক্টোবর আতিথ্য নেবে পেরুর মাঠে।

স্কোয়াড:

গোলকিপার: আলিসন, সান্তোস, ওয়েভার্টন; ডিফেন্ডার: দানিলো, গাব্রিয়েল মেনিনো, আলেক্স তেল্লাস, ফিলিপে, রেনান লোদি, মারকিনুস, থিয়াগো সিলভা, রোদ্রিগো; মিডফিল্ডার: কসেমিরো, ফাবিনিয়ো, ফিলিপে কুতিনিয়ো, ব্রুনো গুইমারায়েস, দগলাস লুইজ, এভারটন, রিবেইরো; ফরোয়ার্ড: রবের্তো ফিরমিনো, গাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, রোদ্রিগো, এভারটন, নেইমার।

/কেআর/

লাইভ

টপ
X