নাদালের রেকর্ড ভেঙে জোকোভিচের ৩৬

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০৩:৪৩, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:৪৮, সেপ্টেম্বর ২২, ২০২০

ইতালিয়ান ওপেনজয়ী জোকোভিচ          -ছবি : টুইটারইতালিয়ান ওপেনে দশম শিরোপা জিততে এসেছিলেন রাফায়েল নাদাল। কিন্তু অপ্রত্যাশিতভাবে বিদায় নেন কোয়ার্টার ফাইনালে। রজার ফেদেরার আসেননি, আর নাদালের বিদায় মানে নোভাক জোকোভিচ নিরঙ্কুশভাবেই কোনও টু্র্নামেন্টের ফেবারিট হয়ে যান। প্রত্যাশিতভাবেই জোকোভিচ চ্যাম্পিয়ন হলেন ইতালিয়ান ওপেনে। সোমবার রাতের ফাইনালে সার্বিয়ান শীর্ষ বাছাই ৭-৫, ৬-৩ গেমে হারিয়েছেন ডিয়েগো শোয়ার্জমানকে। যার কাছে নাদাল হেরেছেন শেষ আটে

রোমের এই ক্লে-কোর্ট টুর্নামেন্টটা ছিল আগামী রবিবার থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনের মহড়া। সেটি ভালোই হলো জোকোভিচের। তবে এই টুর্নামেন্ট জিতে নাদালেরই একটি রেকর্ড ভেঙে দিলেন ৩৩ বছর বয়সী সার্বিয়ান। গত মাসে ওয়েস্টার্ন ও সাউদার্ন ওপেন জিতে বসে পড়েন সর্বোচ্চ ৩৫টি মাস্টার্সজয়ী নাদালের পাশে। এদিন এককভাবে সর্বোচ্চ ৩৬টি মাস্টার্স শিরোপা জেতা হয়ে গেল তার। ২৮টি মাস্টার্সজয়ী ফেদেরার রয়েছেন এই তালিকার তিনে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ প্রায় ছয়মাস পর ইউএস ওপেন দিয়ে আন্তর্জাতিক টেনিস ফিরেছে গত মাসে। তবে বছরের অন্যতম এই গ্র্যান্ড স্লাম গ্যালারিতে বসে দেখার সুযোগ হয়নি দর্শকের। খেলা হয়েছে শূন্য গ্যালারির সামনে। রোমেই আন্তর্জাতিক টেনিস প্রথম  দর্শক পেলো, শারীরিক দূরত্ব বজায় রেখে হাজার খানেক দর্শক দেখেছে ফাইনাল। ফাইনাল শেষে আনন্দে উদ্বেল জোকোভিচকে বিবিসি উদ্ধৃত করেছে, ‘আমি ভীষণ খুশি। এটা ছিল দুর্দান্ত একটি সপ্তাহ, চ্যালেঞ্জিং একটি সপ্তাহ। এই সপ্তাহে আমার মনে হয় না আমি খুব ভালো টেনিস খেলেছি, কিন্তু ব্যবধান গড়ে ওঠার মুহূর্তে সেরা টেনিসটাই খেলতে পেরেছি।’

জোকোভিচের শুরুটা হয়েছিল বাজে, প্রথম সেটে পিছিয়ে পড়েন ০-৩ গেমে। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৭-৫ জিতে নেন প্রথম সেট। দ্বিতীয় সেটেও হেরে বসেছিলেন প্রথম গেম।

এটি জোকোভিচের ৮১তম ক্যারিয়ার শিরোপা। যা এ বছরের চতুর্থ। ইউএস ওপেনে লাইন জাজের গায়ে বল মেরে বহিষ্কৃত হয়েছেন চতু্র্থ রাউন্ডে। মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন, এখন ফ্রেঞ্চ ওপেনে যেতে পারবেন ফুরফুরে মেজাজে। তবে এটা নিশ্চয়ই তার মাথায় আছে, রোলাঁ গারোতে ১৩তম শিরোপার সন্ধানে যাবেন ক্লে-কোর্টের রাজা নাদাল।   

/পিকে/

লাইভ

টপ
X