আতলেতিকোয় উজ্জ্বল সুয়ারেজ, বার্সায় মেসির পাশে ফাতির আলো

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০৪:১৭, সেপ্টেম্বর ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:২৩, সেপ্টেম্বর ২৮, ২০২০

মেসি ও কুতিনিয়োর মাঝে আলো ঝলমল ফাতি                -ছবি: এফসি বার্সেলোনা       বার্সেলোনা ছেড়ে ‘উজ্জীবিত’ লুইস সুয়ারেজ আতলেতিকো মাদ্রিদে অভিষেকেই করেছেন জোড়া গোল। বন্ধুর বিচ্ছেদে ‘বিষন্ন’ লিওনেল মেসিও দিনের পরের ম্যাচে গোল পেয়েছেন। আর দু’জনের গোলের সৌজন্যে নতুন লা লিগা মৌসুমে শুভ সূচনা হয়েছে দুই দলের। রবিবার নিজের মাঠে আতলেতিকো ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে গ্রানাডাকে। ন্যু ক্যাম্পে বার্সেলোনার কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে ভিয়ারিয়াল।

সুয়ারেজের কাছে প্রস্তাব ছিল অনেক। কিন্তু কেন তিনি আতলেতিকো মাদ্রিদে যাওয়ার সিদ্ধান্ত নিলেন? উরুগুইয়ান স্ট্রাইকার অকপটভাবে বলে গেছেন, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। সত্যিটা বললে যা তিনি বলতে চাননি, বার্সেলোনা-রিয়ালকে দেখিয়ে দিতে চান এখনও কতটা বারুদ আছে তার মধ্যে!

তা আতলেতিকোয় দুদিন আগে সাইন করে প্রথম ম্যাচেই তো প্রমাণ করলেন নিজেকে। মেসির অবশ্য দেখিয়ে দেওয়ার কিছু নেই। বরং এ মৌসুমে বার্সেলোনা ছেড়ে যেতে চাওয়ার পর যে ঝড়টা তার ও তার পরিবারের ওপর দিয়ে বয়ে গেল, যেভাবে সুয়ারেজের মতো বন্ধুকে ক্লাব থেকে হারালেন- সবকিছু মিলিয়ে নিজেকে সুস্থির রাখতে পারাটাই অনেক। মেসি মাঠে নেমেছেন, মাঝে মাঝে একটু ‘মন কেমন’ মনে হয়েছে তাকে। তবে নিজের কাজটাও করেছেন। পায়ে বল পেলে মেসি অন্যরকম। পেনাল্টি থেকে একটি গোল করেছেন। ভিয়ারিয়াল গোলকিপার অ্যাসেঞ্জো দুর্দান্ত সেভ না করলে হয়তো আরও গোটা দুই গোল পেতেন। হ্যাটট্রিকই হয়ে যেত! তবে মেসি নন, তার পাশে প্রথম একাদশে নেমে আলো কেড়েছেন ১৭ বছর বয়সী আনসু ফাতি। দুটি গোল করেছেন, মেসির পেনাল্টিটি আদায় করেছেন। ৭০ মিনিটে ওসমান ডেম্বেলেকে জায়গা ছেড়ে উঠতে না হলে ফাতিরই তো হ্যাটট্রিক হয়!

প্রথমার্ধেই চার গোল দেওয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধে গোল করতে পারেনি। নতুন কোচ রোনাল্ড কোম্যান নিজের আনুষ্ঠানিক অভিষেক ম্যাচে তিন খেলোয়াড়ের অভিষেক ঘটিয়েছেন দ্বিতীয়ার্ধে- পেদ্রো, ত্রিঙ্কাও ও মিরালেম পিয়ানিচ। ১০ মাস পর আবার মাঠে নামিয়েছেন ডেম্বেলেকে। তবু আর গোল বের করা যায়নি। কারণ উনাই এমেরির ভিয়ারিয়াল এ অর্ধে ভালো লড়াই করেছে। গোটা দুয়েক অক্রমণ থেকে গোলের সুযোগও তৈরি করেছে। এবং বার্সেলোনার রক্ষণ এ অর্ধে চাপে পড়ে যাওয়ার পুরোনো রোগের লক্ষণও দেখিয়েছে।

১৫ মিনিটে লেফটব্যাক জর্ডি আলবার পাসে ফাতির প্রথম গোল, চার মিনিট পর কুতিনিয়োর থ্রু বলে তার দ্বিতীয় গোল। ৩৫ মিনিটে ফাতির সৌজন্যে আসা পেনাল্টি থেকে গোল মেসির। বিরতিরি ঠিক আগে মেসির একটা লম্বা ক্রস বুসকেটসের পা থেকে বাঁচাতে গিয়ে নিজেদের জালে বল ঠেলে দেন ডিফেন্ডার পাও তোরেস।

প্রথমার্ধে উজ্জ্বল কুতিনিয়োকে কোম্যান তুলে নেন দ্বিতীয়ার্ধে, তার জায়গায় অভিষেক হয় ১৭ বছর বয়সী পেদ্রির। গ্রিজমান ও বুসকেটসের বদলি নেমে অভিষিক্ত ২০ বছর বয়সী ত্রিঙ্কাও ও পিয়ানিচ। 

/পিকে/

লাইভ

টপ
X