এশিয়ান নেশনস কাপ দাবায় নিয়াজ-জিয়ারা দশম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০৪, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১০, অক্টোবর ১৮, ২০২০

এশিয়ান অনলাইন নেশনস কাপ দাবার উন্মুক্ত বিভাগে কোয়ার্টার ফাইনালে ওঠাটা প্রাথমিক লক্ষ্য ছিল বাংলাদেশ দলের। কিন্তু সেই লক্ষ্যে পৌছতে পারেননি নিয়াজ-জিয়া-রিফাতরা। ৯ খেলায় ১১ ম্যাচ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে দশম হয়েছে বাংলাদেশ। শীর্ষে থাকা আট দল এখন কোয়ার্টার ফাইনালে খেলবে।

আজ (রবিবার) উন্মুক্ত বিভাগে বাংলাদেশ দল জাপান ও শ্রীলঙ্কার বিপক্ষে জিতে হেরে গেছে ভারতের কাছে। গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার এদিন তিন ম্যাচে দুটিতে জিতে একটিতে ড্র করেছেন। সপ্তম রাউন্ডে বাংলাদেশ দল ২.৫-১.৫ গেম পয়েন্টে জাপানকে হারায়। দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও রিফাত বিন সাত্তার জাপানের ফিদে মাস্টার বাবা মাসাহিরো ও ওটোয়া ইউটোকে হারান। অন্য গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ জাপানের ক্যান্ডিডেট মাস্টার ত্রান থান তু এর সঙ্গে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান জাপানের আন্তর্জাতিক মাস্টার নেনজো রাইয়োসুকির কাছে হেরে যান। অষ্টম রাউন্ডে বাংলাদেশ জয়ের ধারায় থাকতে পারেনি। ০.৫-৩.৫ গেম পয়েন্টে হেরে যায় ভারতের কাছে। গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ভারতের গ্র্যান্ডমাস্টার এস পি সেতুরামানের সঙ্গে ড্র করেন। অন্য দুই গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও জিয়াউর রহমান এবং আন্তর্জাতিক মাস্টার মিনহাজ উদ্দিন সাগর ভারতের বি, আধিবান, সূর্যশেখর গাঙ্গুলী ও কৃষ্ণান শশীকিরণের কাছে হেরে যান।

নবম বা শেষ রাউন্ডে বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়েও শেষ আটের টিকিট পায়নি। আন্তর্জাতিক মাস্টার ফাহাদ, দুই গ্র্যান্ডমাস্টার জিয়া ও রিফাত এবং আন্তর্জাতিক মাস্টার সাগর যথাক্রমে শ্রীলঙ্কার ফিদে মাস্টার তিলকরত্নে, ফিদে মাস্টার দেলোভেরা মিনাল সানজুলা, ক্যান্ডিডেট মাস্টার লিয়ানাগে রানিনদু দিলশান ও ফিদে মাস্টার ডি সিলভাকে হারান। ইরান ১৫ পয়েন্ট পেয়ে প্রথম, ১৪ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে ফিলিপাইন দ্বিতীয় ও মঙ্গোলিয়া তৃতীয় হয়েছে। ১৩ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া চতুর্থ এবং ১২ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে পঞ্চম হতে অষ্টম স্থান লাভ করে ইন্দোনেশিয়া, ভারত, কাজাখস্তান ও সিঙ্গাপুর। 

/টিএ/পিকে/

লাইভ

টপ