গেইলের হাজার ছক্কার ম্যাচ মাটি করে দিলো রাজস্থান

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:২৬, অক্টোবর ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩২, অক্টোবর ৩১, ২০২০

টি-টোয়েন্টিতে ১ হাজার ছক্কার রেকর্ড ক্রিস গেইলেরক্রিস গেইল মাঠে নামবেন এবং ছক্কার বৃষ্টি ঝরাবেন- গ্যালারিতে কিংবা টিভির সামনে বসে থাকা দর্শকের এই তো প্রত্যাশা। ক্যারিবিয়ান হার্ডহিটারের ব্যাট ছুঁয়ে যাওয়া বল উড়ে পড়ছে গ্যালারিতে, কতবার যে এই দৃশ্য দেখা হয়েছে। দেখতে দেখতে সংখ্যাটা ১ হাজার ছুঁয়ে ফেললো! হ্যাঁ, সত্যি তা-ই। শুধু টি-টোয়েন্টিতেই হাজার ছক্কার রেকর্ড গড়লেন ‘ইউনিভার্স বস’। কিন্তু তার এই কীর্তি গড়া ম্যাচটি মাটি করে দিয়েছে রাজস্থান রয়্যালস!

এমনিতে ৯৯ রানে আউট হয়ে সেঞ্চুরির আক্ষেপে পুড়েছেন গেইল, সেই জ্বালা আবারও বেড়েছে তার দল কিংস ইলেভেন পাঞ্জাব হেরে যাওয়ায়। ৪১ বছর বয়সী ক্যারিবিয়ানের ঝড়ো ইনিংসে ৪ উইকেটে ১৮৫ রান করেও রাজস্থানের সামনে পাত্তা পায়নি পাঞ্জাব। বেন স্টোকসের হাফসেঞ্চুরি ও সঞ্জু স্যামসনের ঝড়ে ১৫ বল আগেই মাত্র ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে রাজস্থান। ৭ উইকেটের জয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো স্টিভেন স্মিথরা। এক ম্যাচ বাকি থাকতে ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রাজস্থান। সমান ১৩ ম্যাচে পাঞ্জাবের সমান পয়েন্ট, তবে নেট রানরেটে এগিয়ে থেকে চতুর্থ স্থানে লোকেশ রাহুলরা।

শুক্রবার রাতের আইপিএলে ৬৩ বলে ৯৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন গেইল। মাত্র ১ রানের জন্য আইপিএলের সপ্তম সেঞ্চুরি মিস ইনিংসটি ক্যারিবিয়ান তারকা সাজান ৬ চার ও ৮ ছক্কায়। শেষ ওভারে জোফরা আর্চারের বলে বোল্ড হয়ে ফেরার আগে ছক্কার নতুন মাইলফলক ছুঁয়ে যান তিনি। টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কা মারার রেকর্ড গড়েছেন গেইল। দ্বিতীয় স্থানে থাকা কাইরন পোলার্ডের সঙ্গে তার ব্যবধান অনেক। ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়ক মেরেছেন ৬৯০ ছক্কা।

গেইলের ৯৯ রানের ঝড়ো ইনিংসের সঙ্গে লোকেশ রাহুলের ৪৬ ও নিকোলাস পুরানের ২২ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ১৮৫ রান করেও হারতে হয়েছে পাঞ্জাবকে। শেষ সময়ে জ্বলে ওঠা রাজস্থানকে জয়ের ভিত গড়ে দিয়ে যান ফর্মে ফেরা স্টোকস। ইংলিশ ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে ২৬ বলে ৬ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৫০ রানের ইনিংস খেলে পেয়েছেন ম্যাচসেরার পুরস্কারও। আরেক ওপেনার রবিন উথাপ্পার ব্যাট থেকে আসে ৩০ রান।

তাদের উদ্বোধনী জুটি থেকে আসা ৬০ রানের ওপর দাঁড়িয়ে তাণ্ডব চালান ওয়ান ডাউনে নামা স্যামসন। এই উইকেটকিপার ব্যাটসম্যান ২৫ বলে ৪ বাউন্ডারি ও ৩ ছক্কায় করেন ৪৮ রান। এরপর বাকি কাজ সেরেছেন অধিনায়ক স্মিথ (২০ বলে ৩১*) ও জস বাটলার (১১ বলে ২২*)।

/কেআর/

লাইভ

টপ