X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

প্রযুক্তিপণ্য নির্মাতাদের নতুন গন্তব্য বাংলাদেশ: পলক

টেক রিপোর্ট
০৩ আগস্ট ২০১৭, ২১:০০আপডেট : ০৩ আগস্ট ২০১৭, ২১:০০

মেলার সিলভার স্পন্সর শাওমির মোবাইলফোন দেখছেন প্রতিমন্ত্রী পলক আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার দেখা ও কেনার সুযোগ করে দিতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে স্মার্টফোন ও ট্যাবের মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই মেলা চলবে শনিবার পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

৩ আগস্ট বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সায়িদা মুনা তাসনীম।

প্রতিমন্ত্রী পলক বলেন, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবান্ধব নীতির কারণে দেশি, বিদেশি প্রযুক্তিপণ্য নির্মাতাদের নতুন গন্তব্যস্থল হিসেবে পরিচয় পেয়েছে বাংলাদেশ। দেশের প্রযুক্তি পণ্য উৎপাদনের ৯৪টি যন্ত্রাংশের ওপর এক শতাংশ আমদানি শুল্ক ঘোষণা করায় দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে পণ্য উৎপাদনে বিনিয়োগ বাড়াচ্ছে বলে তিনি জানান।

দৈনন্দিন জীবনে মোবাইলফোনের ব্যবহারের বিষয়ে করে প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১০ কোটি মোবাইলফোন ব্যবহারকারীর মধ্যে ৫ কোটি স্মার্টফোন ব্যবহারকারী আছেন। প্রতিদিন ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে মোবাইলফোন ব্যবহার হয়।

স্মার্টফোনের গুরুত্ব নিয়ে বলছেন জুনাইদ আহমেদ পলক

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুয়াওয়ের বিপণন ব্যবস্থাপক লি ডং, স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক স্যাংওয়ান ইউন, এডিসন গ্রুপের (সিম্ফনি মোবাইল) বিপণন পরিচালক আশরাফুল হক, উই স্মার্ট সল্যুউশনের ব্র্যান্ডিং ও কমিউনিকেশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক মুনতাসির আহমেদ, এডাটার পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের মহাব্যবস্থাপক সমীর কুমার দাস, অপ্পো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কো. লিমিটেডের মার্কেটিং ও ব্র্যান্ডিং বিভাগের প্রধান ব্রুস লি, শাওমি বাংলাদেশের প্রধান নির্বাহী দেওয়ান কানন-সহ আরও অনেকে।

এক্সপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এটা অষ্টম প্রদর্শনী। এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে স্যামসাং, হুয়াওয়ে, সিম্ফনি, উই, অপ্পো, শাওমি, সনি র্যাং গস, আসুস জেনফোন, নকিয়া, লাভা, লিনেক্স, মাইক্রোম্যাক্স, লেনোভো, ডিসিএল, উইনম্যাক্স, গ্যাজেট অ্যান্ড গ্যাজেট, ডিটেল, এডাটা, আজকের ডিলসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান।

এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, এবারের প্রদর্শনীতে বেশ কিছু নতুন পণ্য উন্মোচন করা হচ্ছে। প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন।

প্রতিবারের মতো এবারও মেলা উপলক্ষে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর অফিসিয়াল ফেইসবুক পেজে ( https://www.facebook.com/STExpo ) স্মার্ট চ্যাম্প কুইজ কনটেস্ট -এর আয়োজন করা হয়েছে। এতে বিজয়ীরা হুয়াওয়ে, মাইক্রোম্যাক্স, লাভা ও লেনোভোর পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার জিততে পারবেন। এছাড়া মেলার তিনদিন সেলফি বাজ কুইজ কনটেস্ট -এ পুরস্কার জেতার সুযোগ রয়েছে।


/এইচএএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ. লীগের
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ. লীগের
শিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
ফিরছে সুপার কাপশিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারে ইউক্রেন: গোয়েন্দা কর্মকর্তা
রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারে ইউক্রেন: গোয়েন্দা কর্মকর্তা
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ