X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

ব্লু-হোয়েল: ঐন্দ্রজালিক অন্তর্ঘাত

ইমদাদুল হক
১২ অক্টোবর ২০১৭, ১৮:৪৪আপডেট : ১২ অক্টোবর ২০১৭, ১৮:৪৪

ব্লু হোয়েল বিশ্বের ১৮টি দেশের মধ্যে বাংলাদেশেও নীল-তিমির দেখা মিলেছে। শিশু-কিশোরদের মধ্যে গেম আসক্তির তীব্রতা বাড়ছে। বয়সের নিয়মে মোবাইল-ট্যাব বা পিসিতে সোশ্যাল মিডিয়া ব্যবহার, গেম খেলা কিংবা মুভি দেখাটা আর বিনোদন পর্যায়ে থাকছে না। মান-অভিমান-জেদকে উস্কে দিচ্ছে তা। জীবনের একটি পর্যায়ে নীল তিমি নিজেই যেমনটা সমুদ্র তীরে চলে আসে, শুকনো ভূমিতে ধীরে ধীরে নিজেকে মৃত্যুর দিকে ঠেলে দেয়, অনেকটা সেভাবেই কিশোর জীবনের অপমৃত্যু ঘটছে ব্লু হোয়েল গেমের কারণে।

প্রতিনিয়ত আমাদের ভার্চুয়াল দুনিয়া অতলান্ত সাগরের মতো গাঢ় নীল হয়ে উঠছে। মিলছে কৃষ্ণগহ্বরে।  সীমানা রেখা মুছে দিয়ে যা অনেকক্ষেত্রেই অন্তর্ঘাত পর্যায়ে পৌঁছেছে। তারপরও কেউ কেউ দাবি করছেন, বাংলাদেশে নীল তিমির অস্তিত্ব নেই; কিশোরিটি ব্লু-হোয়েল খেলে আত্মহত্যা করেনি ইত্যাদি মন্তব্যে তৃপ্তির ঢেকুর তুলতে কিংবা বিষয়টিতে কৌশলে এড়িয়ে যাচ্ছেন। প্রকারন্তরে এটাও আত্মঘাতির নামান্তর। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের অধ্যাপক তাজুল ইসলাম দেশে দুজন ব্লু হোয়েল গেমে আসক্ত বলে জানিয়েছেন। জানিয়েছেন, তার দেওয়া ফেসবুক স্ট্যাটাস দেখে ব্লু হোয়েল গেমে ‘আসক্ত’ এমন ধারণা থেকে দু’জন অভিভাবক তাকে মেসেঞ্জারে ছবি পাঠান। এর মধ্যে এক কিশোরের হাতে আঁকা ছবি দেখে তা ‘ব্লু হোয়েল’ আসক্তদের উপসর্গের সঙ্গে মিলে গেছে। তার বড় ভাই তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। তবে অপর কিশোর চিকিৎসকের কাছে যেতে অপারগতা জানিয়েছে বলেও জানান তাজুল ইসলাম। (এরই মধ্যে চট্টগ্রামে গেম আসক্ত এক তরুণকে পুলিশ তাদের হেফাজতে নিয়েছে)। অবশ্য এই উপসর্গটি কিন্তু নতুন নয়। ঘুণপোকার মতো বেড়ে উঠছে প্রতিদিন। কম্পিউটার গেমাসক্তি এখন নগর জীবনের খুবই সাধারণ চিত্র। আমাদের অনেকেই এখন ফেসবুক-টুইটারে রাত-দিন একাকার করে ফেলছেন। মাঠে ব্যাট-বলের লড়াইয়ের চেয়ে পিসি-মোবাইলে মারণাস্ত্র ব্যবহার, খুন-খারাবি কিংবা হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংকের টাকা লোপাটের মতো খেলাকে প্রিয় কাজ ভাবছি।
ভুলে গেলে চলবে না, চিলেকোঠার যান্ত্রিক জীবন- জীবনের ঝুঁকি কোনওকালেই কমাতে পারেনি। শরীরচর্চা ছাড়া মনের পুরিপূর্ণ বিকাশ সবসময় হয়ে ওঠে না। কেবলি ছুটে চলায় বাঁধন শিথিল হয়। জৌলুস তৃপ্তি আনে না, মনের গোপন কুঠিরে শূন্যতার জন্ম দেয় আজান্তেই। সঙ্গত কারণেই চাহিদা আর যোগানে ভারসাম্য না হলে তার নেতিবাচক প্রভাব এড়ানো সহজ নয়। ফলশ্রুতিতে হতাশাগ্রস্তরা যেমন সহজেই আসক্তিতে আক্রান্ত হন। আবার কৌতুহলও কিন্তু টেনে নিয়ে যায় নিষিদ্ধ জগতে। আবার আবেগপ্রবণ আরা কাঁচা বয়সটাই আকর্ষিত হয় নতুন জয়ের আশায়। যাকে পরিচর্যা আর বশে না রাখলে ঘটে বিপত্তি। বুমেরাং হয় সব আয়োজন। তাই শিশু-কিশোরের মানসিক স্বাস্থ্য কিভাবে পুষ্ট হবে সে দিকটায় নজর দিতে হবে আগে।

শিশুদের মোবাইল ব্যবহার, কম্পিউাটর কিংবা ওয়েব দখলদারিত্ব যেন বৈঠকি অহংকারের পর্যায়ে না পৌঁছে সেটাও কিন্তু বিচার্যের বিষয়। কেননা এই সুযোগে বাচ্চাটাও ধীরে ধীরে বেয়াড়া হয়ে ওঠে। তার মধ্যেও এক ধরনের আধিপত্য বিস্তারের কৌশল রপ্ত করার প্রবণতা শুরু হয়। অন্যদিকে প্রযুক্তি সম্পর্কে অসচেতন থেকে হাওয়ায় গা ভাসিয়ে দেন অভিভাবকেরা। আর বন্ধু-বান্ধবের সঙ্গে না মিশে সন্তান ঘরে বসে গেম খেলে অন্তত গোল্লায় যাচ্ছে না বলে তৃপ্তির ঢেকুর তোলেন তারা। আর এই সুযোগটাতেই কোমল মনে জন্ম নেয় গেম-আসক্তি। বাড়ির পাশের মাঠ কিংবা কয়েক ডজন বন্ধুর চেয়ে যে জগতটা আরও বড় এবং অপরিচিত। অথচ সে জায়গাটিতে আমরা কতটা নিশ্চিন্তে তাদেরকে ছেড়ে দিই। অন্তর্জালে বুঁদ হয় থেকে ঘর-সন্তানের সঙ্গে দূরত্ব বাড়ছে। উত্তাল তরঙ্গের সঙ্গে চলছে জলকেলি! বাজছে হ্যামিলিয়নের সুর। সেই সুর, যখন যেদিকে যাচ্ছে সেদিকেই ছুটছি না তো? এমন অজ্ঞাত তিমির মুখে সন্তানকে রেখে আর কতটা উন্নাসিক থাকব আমরা?

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?