X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দেশে নতুনের চেয়ে পুরনো ল্যাপটপ বিক্রি হচ্ছে বেশি

হিটলার এ. হালিম
০৭ জুন ২০২৩, ১২:০০আপডেট : ০৮ জুন ২০২৩, ১৮:১১

পুরনো ল্যাপটপ, কম্পিউটার আমদানি করা নিষেধ। এরপরও পুরনো ল্যাপটপ দেদারসে দেশে আসছে। হাতে হাতে, লাগেজে, কন্টেইনারে করে এসব ল্যাপটপ দেশে ঢুকছে। এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টার ও আশপাশের এলাকার বাজার, মিরপুরের শাহ আলী মার্কেট ইত্যাদি বাজার ঘুরে তা চলে যাচ্ছে ক্রেতাদের ঘরে।

নিষিদ্ধ হওয়ার পরও সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সিঙ্গাপুর হয়ে বাংলাদেশে ঢুকছে পুরনো ল্যাপটপ ও কম্পিউটার। এর বিশাল বড় বাজার গড়ে উঠেছে খোদ রাজধানীতে। বর্তমানে প্রতি মাসে ১০ হাজারের বেশি পুরনো ল্যাপটপ বিক্রি হচ্ছে, চার বছর আগেও যার পরিমাণ মাসে ছিল দুই হাজারের মতো। বর্তমানে নতুন ল্যাপটপ বিক্রির পরিমাণ মাসে ছয় থেকে সাত হাজার বলে জানা গেছে।

আমদানি নিষিদ্ধ এসব পুরনো পণ্য দেশে আসাকে খাত সংশ্লিষ্টরা অশনি সংকেত হিসেবে দেখছেন। তারা শঙ্কিত, বাংলাদেশ কি পুরনো প্রযুক্তি পণ্যের ডাম্পিং স্টেশন হতে যাচ্ছে? কারণ প্রতিটি প্রযুক্তি পণ্যের একটি মেয়াদ থাকে। পুরনো পণ্যের তো মেয়াদ থাকে না। ফলে এসব পণ্য দেশ ও শিল্পের জন্য ক্ষতিকর।

দেশে অবাধে বিক্রি হচ্ছে পুরনো ল্যাপটপ (ছবি: নাসিরুল ইসলাম)  

পুরনো ল্যাপটপে জমজমাট মাল্টিপ্ল্যান সেন্টার
রাজধানীর এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারের নবম তলা ঘুরে দেখা গেলো প্রায় সব দোকানই পুরনো ল্যাপটপের। ল্যাপটপগুলোর বেশিরভাগেরই আগমন মধ্যপ্রাচ্যের শহর দুবাই থেকে। এছাড়া সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র থেকেও দেশে আসছে পুরনো, ব্যবহৃত ল্যাপটপ। ব্যবহৃত হলেও এসব ল্যাপটপ দেখতে প্রায় নতুনের মতো।

দোকানগুলোতে বেশি চোখে পড়লো এইচপি, লেনোভো ডেল ব্র্যান্ডের বিভিন্ন মডেলের ল্যাপটপ। অন্যান্য ব্র্যান্ডের ল্যাপটপও বিভিন্ন তাকে সাজানো আছে। তবে সেগুলো সংখ্যায় কম। ম্যাকবুকেরও দেখা মিললো কিছু কিছু দোকানে। এসব ল্যাপটপ সরাসরি দেশে না এসে ভিন্ন পথে আসছে। ফলে সরকার এসব থেকে ট্যাক্স, ভ্যাট থেকে বঞ্চিত হচ্ছে।

পুরনো ল্যাপটপের এই বাজারে বর্তমানে সপ্তম ও অষ্টম জেনারেশনের প্রসেসরের চালান বেশি। তবে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ জেনারেশনের প্রসেসরের ল্যাপটপের চাহিদা বেশি।

বাজার ঘুরে জানা গেলো আজ থেকে ১০-১৫ বছর আগের ল্যাপটপও বাজারে বিক্রি হচ্ছে। যেগুলো ইওএল (এন্ড অব লাইফ) মর্যাদা পেয়ে গেছে। লাইফ টাইম শেষ হলেও এসব ল্যাপটপ চলে তবে, সেগুলো থেকে কার্বণ নিঃসরণের ঝুঁকি রয়েছে। পুরনো ব্যাটারি, চিপ স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়। অথচ এসব কেউ বিবেচনায় নিচ্ছে না বলে সংশ্লিষ্টদের অভিযোগ রয়েছে।

পুরনোর চেয়ে নতুন ল্যাপটপ বিক্রি হচ্ছে কম

এই মার্কেটের বিক্রেতারা শুধু পুরনো ল্যাপটপ বিক্রিই করেন না, বরং বিভিন্ন স্তরে ওয়ারেন্টিও দিয়ে থাকে। এরমধ্যে ল্যাপটপ বিক্রির পর দোকানভেদে ১৫ দিন থেকে এক মাস পর্যন্ত রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি দেওয়া হয়। আর দেওয়া হয় এক বছর পর্যন্ত সার্ভিস ওয়ারেন্টি। এই সার্ভিস ওয়ারেন্টি থাকাকালে ল্যাপটপে কোনও সমস্যা হলে সেটা তারা বিনামূল্যে মেরামত করে দেবে এমন প্রতিশ্রুতি দিচ্ছেন ক্রেতাদের। তবে কোনও যন্ত্রাংশ পরিবর্তন করতে হলে সে খরচ ক্রেতাকে বহন করতে হবে।

নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে এক বিক্রেতা জানালেন, একটি ল্যাপটপ বিক্রির সময় আসলে সেটাতে অদৌ বড় কোনও সমস্যা আছে কি না তা সম্পূর্ণ বোঝা যায় না ক্রেতা যতই দেখে বুঝে কিনুক না কেন। তবে কেনার ১০-১৫ দিনের মধ্যে ধারণা করা যায় কেনা ল্যাপটপে কোনও সমস্যা আছে কি না। পুরনো হওয়ায় ক্রেতাদের আস্থায় নিতে বিক্রেতারা মূলত এসব ওয়ারেন্টি দিচ্ছেন।

শুধু মাল্টিপ্ল্যান সেন্টারই নয়, এলিফ্যান্ট রোডের আশেপাশের অনেক মার্কেটেই রয়েছে পুরনো ল্যাপটপ বিক্রির দোকান।

পুরনো ল্যাপটপ দেশে আসার কারণে ই-বর্জ্য তৈরির ঝুঁকি বাড়ছে (ছবি: নাসিরুল ইসলাম)

পিছিয়ে নেই শাহআলী মার্কেট
মিরপুর ১০ নম্বর গোলচত্বরের পাশেই শাহ আলী মার্কেট। এই মার্কেটের ছয় তলায় গড়ে উঠেছে পুরনো ল্যাপটপের অঘোষিত বাজার। এই তলার বেশির ভাগ দোকানেই বিক্রি হচ্ছে পুরনো ল্যাপটপ। দেশের তালিকার শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। এর পরের স্থানে রয়েছে সিঙ্গাপুর, মালয়েশিয়ার, ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র। ঝাঁ চকচকে এসব ল্যাপটপ দেখে বোঝার উপায়ই নেই এগুলো বেশি পুরনো বা স্বল্প পুরনো। কোনও কোনও দোকানের গায়ে ছোট সাইনবোর্ডে লেখা রয়েছে ‘ইউজড’ ল্যাপটপ। যদিও বিক্রেতারা পুরনো বা ব্যবহৃত ল্যাপটপ বলতে চান না।

ক্রেতা সেজে ল্যাপটপ কিনতে গেলে জানা যায়, দুই ধরনের ল্যাপটপ রয়েছে ‘পুরনো ট্যাগ’ লাগানো তাকগুলোতে। রিফার্বিশ ও ব্যবহৃত পুরনো ল্যাপটপ। রিফার্বিশ ল্যাপটপও ব্যবহৃত, তবে তা ওয়াশ করা, কম সক্ষমতার যন্ত্রাংশ বদলে নতুন দেওয়া ইত্যাদি। আর পুরনো ল্যাপটপ সরাসরি বিক্রি হচ্ছে। কোর আই-৭ সেভেন এর সর্বশেষ জেনারেশনের প্রসেরের ল্যাপটপও পাওয়া যাচ্ছে মার্কেটে।

বিক্রেতারা জানালেন, সম্প্রতি ল্যাপটপের বিক্রি অনেক বেড়েছে। গত বছরের বাজেটের পর থেকে এই মার্কেটের অবস্থা রমরমা। শুধু শাহ আলী মার্কেটই নয়, আশেপাশের কয়েকটি ভবনে বিক্রি হচ্ছে এসব। এছাড়া একই এলাকার ফলপট্টির আশে পাশের ভবনে পুরনো ল্যাপটপ বিক্রি হচ্ছে। কোনও কোনও ভবনের গায়ে সাইনবোর্ড টানিয়েও বিক্রি চলছে।

পুরনো ল্যাপটপ-কম্পিউটারসহ ২১ রকম প্রযুক্তি পণ্য আমদানি নিষিদ্ধ

পুরনো ল্যাপটপ আমদানি নিষিদ্ধ পণ্য
আমদানি নীতি-২০২২ এ যে ২১ ক্যাটাগরির পণ্য আমদানি নিষিদ্ধ করা হয়েছে তার মধ্যে রয়েছে রিকন্ডিশন্ড অফিস ইক্যুইপমেন্ট (ফটোকপিয়ার, টাইপরাইটার, টেলেক্স, ফোন, ফ্যাক্স, পুরনো কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী ও পুরনো ইলেকট্রনিকস সামগ্রী)।

জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, এটা ইন্ডাস্ট্রির জন্য ক্ষতিকর। এটা দেশের জন্য ক্ষতিকর। বাংলাদেশ পুরনো প্রযুক্তি পণ্যের ডাম্পিং স্টেশন হচ্ছে। তিনি মনে করেন, এটা বন্ধ করা উচিত। ডিজিটাল ডিভাইসের যে অবস্থা তৈরি করা যেত তা তৈরি করা যায়নি। তিনি জানান, ল্যাপটপে ভ্যাট (মূল্য সংযোজন কর) আরোপ করায় গ্রে মার্কেট (অবৈধ বাজার) তৈরি হলো। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে অবশ্যই সব ধরনের ডিজিটাল ডিভাইসের স্মাগলিং বন্ধ করতে হবে। কারণ স্মাগলিংয়ের মাধ্যমে এসব (পুরনো ল্যাপটপ ইত্যাদি) দেশে আসছে। এটা বন্ধ করতে পারলেই পুরনো ল্যাপটপের বাজার বড় হবে না।

ল্যাপটপ বাজার সূত্র জানায়, দেশে করোনো আঘাত আসার আগে প্রতি মাসে ল্যাপটপ বিক্রির পরিমাণ ছিল ২০-২৫ হাজার ইউনিট। করোনার সময় বিক্রি প্রায় শূন্যে নেমে যায়। পরে বিক্রি বাড়লেও নতুন ল্যাপটপ তার হারানো জায়গা ফিরে পায়নি। সেই জায়গা নিয়ে নেয় পুরনো ল্যাপটপ। জানা গেছে বর্তমানে দেশে প্রতি মাসে ১৬ থেকে ১৭ হাজার ল্যাপটপ বিক্রি হয়। এর মধ্যে নতুন ল্যাপটপের পরিমাণ ছয় হাজারের কিছু বেশি। আর বিক্রি হওয়া পুরনো ল্যাপটপের সংখ্যা ১০ হাজারের বেশি।

এ বিষয়ে জানতে চাইলে প্রযুক্তি পণ্যের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি সুব্রত সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, পুরনো ল্যাপটপ অনেক আগে থেকে বিক্রি হয়। এখনও হচ্ছে। পুরনো ল্যাপটপ আমদানি নিষিদ্ধ পণ্য বলা হলে বিসিএস সভাপতি বলেন, ল্যাপটপ, কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা না হলে পুরনো ল্যাপটপ বিক্রি বন্ধ করা যাবে না। বাজারে বর্তমানে ৫০ হাজার টাকার নিচে কোনও ল্যাপটপ পাওয়া যায় না উল্লেখ করে তিনি বলেন, একটা ল্যাপটপ যদি ২০ থেকে ৩০ হাজার টাকার মধ্যে কেনা যেত তাহলে পুরনো ল্যাপটপের বাজারটা বড় হতো না।

২০১৯ সালে বিসিএস সভাপতির (সে সময় তিনি ছিলেন মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের মহাসচিব) কাছে পুরনো ল্যাপটপের বাজারের বিষয়ে জানতে চাইলে তখন তিনি বলেছিলেন, মার্কেটে পুরনো ল্যাপটপ বিক্রি আমরা সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছি। চার বছর পেরিয়ে গেছে বাজার, বিক্রি তো বন্ধ হয়নি, বরং আরও বড় হয়েছে।

/এফএস/
সম্পর্কিত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
সর্বশেষ খবর
উন্নয়নের নামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪০০ গাছ কাটার পরিকল্পনা 
উন্নয়নের নামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪০০ গাছ কাটার পরিকল্পনা 
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: বিচারের অপেক্ষায় এক দশক পার
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: বিচারের অপেক্ষায় এক দশক পার
জাতীয় পার্টির (কাদের) বর্ধিত সভা শুরু
জাতীয় পার্টির (কাদের) বর্ধিত সভা শুরু
লোহিত সাগরে আরেক তেলবাহী জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
লোহিত সাগরে আরেক তেলবাহী জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!