হয়রানি বন্ধে নতুন পরীক্ষা চালাবে টুইটার

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ১৮:১৯, জানুয়ারি ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:১৯, জানুয়ারি ০৯, ২০২০

টুইটারঅপব্যবহার ও হয়রানি বন্ধে নতুন একটি পরীক্ষা চালাবে টুইটার। বুধবার (৮ জানুয়ারি) টুইটারের পক্ষ থেকে জানানো হয় এই পরীক্ষার মাধ্যমে ব্যবহারকারীদের টুইটে কে বা কারা মন্তব্য করতে পারবে এটা ব্যবহারকারী নির্দিষ্ট করে দিতে পারবেন। এ বছরের শুরুর দিকেই পরিক্ষামূলক কার্যক্রমটি চালানোর কথা

রয়টার্স জানায়, হয়রানির বিষয়ে অনেকদিন ধরেই সোশ্যাল মিডিয়াগুলো বিভিন্ন চাপের মধ্যে রয়েছে। এরমধ্যে রয়েছে নারীদের লক্ষ করে অনাকাঙ্ক্ষিত মন্তব্য করা। এরই পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী প্রধান জ্যাক ডরসি গত বছর এর সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ হন।

তিনি জানান, আমরা চাই জনগণ নিরাপদভাবে বিভিন্ন আলাপে অংশগ্রহণ করুক। আর এজন্য টুইটারের বিভিন্ন নিয়ন্ত্রণ আমরা জনগণের হাতে তুলে দিচ্ছি। এরই ধারাবাহিকতায় গত বছর টুইটার একটি অপশন চালু করে যেখানে ব্যবহারকারী চাইলে যেকারও মন্তব্য লুকিয়ে রাখতে পারে।

একটি প্রদর্শনীতে টুইটার মন্তব্য নিয়ন্ত্রণের চারটি সেটিংস দেখায়। সেগুলো হলো, ‘গ্লোবাল’ যেখানে সবাই মন্তব্য করতে পারবে। এরপর ‘গ্রুপ’ যেখানে ব্যবহারকারী যাদের অনুসরণ করে বা ব্যবহারকারীর নির্দিষ্ট করে দেওয়া কোনও দল মন্তব্য করতে পারবেন। এরপর ‘প্যানেল’ অথবা ‘পিপল’ যেখানে ব্যবহারকারী কিছু ব্যাক্তিকে নির্দিষ্ট করে দিতে পারবেন অথবা কী ধরনের ভাষা ব্যবহার করা যাবে বা যাবে না এমন। আর সব শেষে থাকছে ‘নো রিপ্লাই অ্যাট অল’ এটাতে কেউ কোনও মন্তব্যই করতে পারবেন না।

/এইচএএইচ/

লাইভ

টপ