কল ফর নেশন হ্যাকাথনে তরুণদের অংশ নেওয়ার আহ্বান পলকের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৯, এপ্রিল ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৩, এপ্রিল ১৩, ২০২০

কলফরনেশন প্ল্যাটফর্ম নিয়ে কথা বলছেন আইসিটি প্রতিমন্তী জুনাইদ খান পলক।

দেশের তরুণদের সহযোগিতায় করোনাভাইরাস সংকট মোকাবিলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে ‘অ্যাক্ট কোভিড-১৯’ অনলাইন হ্যাকাথনের আয়োজন করা হয়েছে। এজন্য বর্তমান ও ভবিষ্যতের জাতীয় সংকট মোকাবিলা করতে আইসিটি বিভাগের উদ্যোগে ‘কলফরনেশন’ নামে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

সম্প্রতি আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর উদ্বোধন করেন। প্ল্যাটফর্মের প্রথম কার্যক্রম হিসেবে এই হ্যাকাথন অনুষ্ঠিত হচ্ছে।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশে অনেক প্রতিভাবান তরুণ আছে। তাদের কেউ কেউ বিজ্ঞানী, উদ্ভাবক বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। নভেল করোনাভাইরাসের ফলে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, আমাদের তরুণদের উদ্ভাবন ও নেতৃত্ব দিয়েই এই পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হবে। একারণে এই প্লাটফর্মে আমি তাদের একসঙ্গে কাজ করার আহ্বান জানাই।

জানা গেছে, হ্যাকাথনে ৬টি বিষয় নিয়ে কাজ করা যাবে। বিষয়গুলো হলো স্যোশিও ইকোনোমিক্যালি ডিজঅ্যাডভান্টেজ পিপল, বিজনেস অপারেশন অ্যান্ড প্রোডাকশন, হেলথ কেয়ার ইকুইপমেন্ট অ্যান্ড ট্রিটমেন্ট, একসেস টু ইনফরমেশন, মেন্টাল হেলথ ও আদারস। এরমধ্যে ‘আদারস’ ক্যাটাগরিতে বর্তমান পরিস্থিতিতে সৃষ্ট যেকোনও সমস্যা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। এসব সমস্যা সমাধানে দেশের তরুণদের কাছ থেকে উদ্ভাবনীমূলক আইডিয়া, প্রকল্প, পরিকল্পনা চাওয়া হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত ১০টি উদ্ভাবনকে আর্থিক সহযোগিতার জন্য সিড ফান্ড, কাঁচামালের যোগান, উদ্যোগকেগুলোকে জাতীয় পর্যায়ে পরিচিত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে। 

https://callfornation.com/লিংক থেকে হ্যাকাথন সম্পর্কে বিস্তারিত জানা ও নিবন্ধন করা যাবে। অংশগ্রহণকারী এককভাবে বা দলগতভাবেও হ্যাকাথনে অংশ নেওয়ার সুযোগ পাবেন। আগ্রহীদের উদ্ভাবনীর নমুনাসহ ২০ এপ্রিলের প্রস্তাবিত প্রকল্প জমা দিতে হবে। 

 

/এইচএএইচ/টিএন/

লাইভ

টপ