মিউজিক ভিডিও স্ট্রিমিং সেবা চালু করছে ফেসবুক

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:৩০, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, জুলাই ১৫, ২০২০

নিজেদের প্ল্যাটফর্মে মিউজিক ভিডিও স্ট্রিমিং চালু করতে যাচ্ছে ফেসবুক। আগামী মাস থেকে যুক্তরাষ্ট্রে সুবিধাটি চালু হবে বলে শোনা যাচ্ছে। ফেসবুকের নতুন এই উদ্যোগের কারণে চ্যালেঞ্জের মুখে পড়বে গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক ক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, নতুন একটি অপশনের মাধ্যমে ফেসবুককে অনুমতি দিলেই তাদের পেজে ভিডিও স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে। পরবর্তীতে ভক্তরা পেজের ভিডিও ট্যাবে গিয়ে সেই ভিডিওটি দেখতে পাবেন।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের বড় মিউজিক কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ শিল্পী ও গায়করা তাদের সম্পূর্ণ কোনও ভিডিও ফেসবুকে আপলোড করতে পারেন না। তারা শুধু একটি ভিডিওর অংশবিশেষ শেয়ার করতে পারেন। ফেসবুক অবশ্য এই নীতি পরিবর্তনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের বড় তিনটি মিউজিক কোম্পানির সঙ্গে এ বিষয়ে আলোচনাও করেছে ফেসবুক।

বর্তমানে অনলাইন ভিডিও স্ট্রিমিং জগত এককভাবে নিয়ন্ত্রণ করছে ইউটিউব। প্ল্যাটফর্মটিতে প্রতি মাসে ২০০ কোটিরও বেশি ব্যবহারকারী সক্রিয় থাকে। প্রতি মিনিটে সেখানে যুক্ত হচ্ছে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও। এছাড়া ইউটিউবে নামকরা শিল্পীদের ভিডিও সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায়। 

/এইচএএইচ/

লাইভ

টপ