X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেভাবে কাজ করছে ‘পশুর হাট’ অ্যাপ

আমিনুল ইসলাম খান রানা, সিরাজগঞ্জ
২০ জুলাই ২০২০, ২১:১৮আপডেট : ২০ জুলাই ২০২০, ২২:০০

সিরাজগঞ্জ জেলা প্রশাসন উদ্ভাবিত ‘পশুর হাট’ অ্যাপ

‘জনবহুল স্থান এড়িয়ে চলি, পশুর হাট অ্যাপ এর মাধ্যমে ঘরে বসে পশু কেনাবেচা করি’ এ প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জে চালু হয়েছে ডিজিটাল ‘পশুরহাট’ অ্যাপ। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ঘরে বসে অনলাইনে ‘পশুর হাট’ নামে পশু বেচা-কেনার মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়েছে। তবে সিরাজগঞ্জ জেলায় উদ্ভাবিত হলেও রাজশাহী বিভাগের ৮ জেলাতেই এই অ্যাপ ব্যবহার করে পশু কেনাবেচা করা যাবে।

জেলা প্রশাসন কর্তৃক উদ্ভাবিত এ ‘পশুর হাট’ অ্যাপটি গত ১৩ জুলাই উদ্বোধন করা হয়। সিরাজগঞ্জসহ রাজশাহী বিভাগের ৮ জেলা রাজশাহী, নাটোর, নওগাঁ, চাঁপাই নবাবগঞ্জ, পাবনা, বগুড়া, জয়পুরহাট ও সিরাজগঞ্জ গত ১৪ জুলাই সকাল থেকে কার্যত এর যাত্রা শুরু হয়। গত ৪ দিনে প্রায় সাতশ’ পশু বিক্রেতার এই অ্যাপে সংযুক্ত হয়েছেন। এতে ৫ ধরনের ব্যবহারকারী রয়েছেন। এটি বাংলাদেশের যে কোনও জায়গা থেকে ব্যবহার করা যাবে বলে জানা যায়।

করোনার মধ্যে এ কাজের জন্য গত ক’মাস থেকে ব্যস্ত সময় কাটচ্ছেন সিরাজগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী মাসুদুর রহমান। তার এ কাজে ঐকান্তিক সহযোগী হচ্ছেন আইতুল আব্দুল্লাহ ও হাসানুর রহমান হাসানসহ এস সিরাজগঞ্জের এফ টেকনোলজিস লিমিটেড টিম।

পশুর হাট অ্যাপ

জানা যায়, নিয়ন্ত্রণ কক্ষ থেকে ‘সুপার অ্যাডমিন’ অ্যাপটি মনিটরিং করবেন। প্রতিটি জেলায় জেলা প্রশাসন একজন করে ‘সুপার অ্যাডমিন’ নির্বাচন করে দেবেন। জেলা প্রশাসনের অ্যাডমিন তার অ্যাকাউন্ট হতে লাইভস্টক ‘অ্যাডমিন রোল’-এর ব্যবহারকারী তৈরি করে দিতে পারবেন। ‘সুপার অ্যাডমিন’ তাদের প্রদত্ত তথ্য যাচাই বাছাই করতে পারবেন। এছাড়াও বিক্রেতা এবং পশু সংক্রান্ত যেকোনও তথ্য

রিপোর্ট আকারে দেখতে পারবেন। লাইভস্টক অ্যাডমিন নিজেও সকল পশুর তথ্য যাচাই করবেন। তথ্যগুলো ঠিক আছে কিনা, সেটা দেখবেন। লাইভস্টক অ্যাডমিন মূলত উপজেলাভিত্তিক কাজ করবেন। কোনও বিক্রেতা যদি রেজিস্ট্রেশন করেন তাহলে তার প্রদত্ত তথ্যের ওপর ভিত্তি করে সেটি লাইভস্টক অ্যাডমিনের কাছে পেনডিং অবস্থায় থাকবে। লাইভস্টক অ্যাডমিন যখন সকল সত্যতা যাচাই বাছাই করে

বিক্রেতাকে অ্যাপ্রুভ বা নির্বাচন করে দেবেন তখন কেবল বিক্রেতা তার মাধ্যমে অ্যাপে সংযুক্ত হয়ে যাবেন।

অন্যদিকে, যেকোনও লাইভস্টক অ্যাডমিন তার অ্যাকাউন্ট থেকে বিক্রেতাকে যুক্ত করতে পারবেন। মূলত প্রান্তিক পর্যায়ের খামারিরা বিক্রেতা হিসেবে যুক্ত হবেন। তবে কোনও বিক্রেতা নিজে অ্যাকাউন্ট খুললে লাইভস্টক অ্যাডমিন অ্যাপ্রুভ করে দিলে তার অ্যাকাউন্টটি সচল হবে। বিক্রেতা তার অ্যাকাউন্টে লগইন করার পর প্রাপ্ত ড্যাশবোর্ড থেকে পশুর ছবি, ভিডিও, ওজন, গায়ের রং, প্রজাতি, বয়স, জেলা, উপজেলা, ইউনিয়ন ইত্যাদির তথ্য দিয়ে পশুর বর্ণনা পোস্ট করবেন। পরবর্তীতে কোনও পশু বিক্রি হলে সেটিও ড্যাশবোর্ড থেকে চিহ্নিত করে দিবেন।

অ্যাপটির মূল ব্যবহারকারী হবেন মূলত ক্রেতারা। এক্ষেত্রে ক্রেতাকে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে রেজিস্ট্রেশন করতে হবে। ক্রেতার ইংরেজিতে প্রদত্ত মোবাইল নাম্বারটি অ্যাপে ইউজার নেম হিসেবে ব্যবহার হবে।

পশুর হাট অ্যাপটির উন্নয়নে কয়েক মাস ধরে ব্যস্ত সময় কাটাচ্ছেন এর উদ্ভাবক সিরাজগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী মাসুদুর রহমান।

ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর তার জেলার বিভিন্ন খামারির পশু বিক্রি করার পোস্ট দেখতে পারবেন। কোনও একটি পোস্টের লিংক এ ক্লিক করলে সেখান থেকে ঐ পশুর ছবি ও ভিডিওসহ বিস্তারিত তথ্য দেখতে পাবেন এবং বিক্রেতার সাথে যোগাযোগের অপশন পাবেন। সেই অপশন থেকে ক্রেতা বিক্রেতার সঙ্গে সরাসরি ফোনে কথা বলতে পারবেন অথবা অ্যাপের মাধ্যমে মন্তব্য করেও বিক্রেতার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। পরবর্তীতে বিক্রেতা আগ্রহী হলে ক্রেতার সঙ্গে যোগাযোগের মাধ্যমে পশুটি ক্রেতার কাছে সরবরাহের ব্যবস্থা করবেন।

অ্যাপটি অ্যান্ড্রয়েড চালিত যেকোনও ডিভাইস থেকে অটো ইন্সটল করে অথবা ‘পশুর হাট’ ওয়েবসাইটটি (www.poshurhaat.com) ব্রাউজ করে যেকোনও ডিভাইস (মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট) থেকে ব্যবহার করতে পারবে।  ক্রেতা ও বিক্রেতাকে ব্যবহারের ক্ষেত্রে কোনও অর্থ ব্যয় করতে হবে না। ‘পশুর হাট’ অ্যাপটি এমনভাবে ডেভলপ করা হয়েছে যে এটি সারা দেশে ৬৪টি জেলাতে একযোগে চালানো সম্ভব। বর্তমানে রাজশাহী বিভাগের ৮ জেলাতে এ অ্যাপটি চলমান রয়েছে। এখানে লক্ষ্যণীয়, ব্রাউজ করার সময় ইংরেজিতে হাট বানানটি দুটো ‘এ’ দিয়ে (haat) লিখতে হবে। একই নামে শুধুেএকটি ‘এ’ (hat) ব্যবহার করেও একটি সাইট পাওয়া যায়, তবে সেটি সম্পূর্ণ নয়, সিরাজগঞ্জ জেলা প্রশাসনেরও নয়।

সিরাজগঞ্জ জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, অন্যান্য জেলাতেও ধীরে ধীরে আগ্রহ বাড়ছে। ঝালকাঠিসহ বেশ ক’টি জেলা এই অ্যাপ ব্যবহারে আগ্রহী হয়েছে। সিরাজগঞ্জের জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে অন্যান্য জেলাও অ্যাপে সংযুক্ত হওয়ার সুযোগ পেতে পারে।

পশুর হাট অ্যাপ ব্যবহার করে খামারিরা আপলোড করছেন তাদের কোরবানির পশুর বৃত্তান্ত

অ্যাপটির উদ্ভাবনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী মাসুদুর রহমান রবিবার (১৯ জুলাই) জানান, ‘পশুর হাট’ অ্যাপটি শুধু কোরবানির ঈদের জন্য করা হয়নি, এই অ্যাপটি এমনভাবে ডেভেলপ করা যে  সারা বছরই আমাদের দেশের মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের তত্ত্বাবধানে প্রান্তিক খামারিদের গবাদি পশু, মাছ, পোল্ট্রি, ফুল-ফল ও সব্জি বিক্রির বাজার তৈরিতে এ অ্যাপটি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম। আমরা সে উদ্দেশ্য নিয়ে কাজ করছি। আর এর জন্য সরকারিভাবে এটুআই বা টুআইসিটি প্রকল্পের একান্ত সহযোগিতা দরকার।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, শুরুতে শুধু সিরাজগঞ্জকেন্দ্রিক চিন্তা ভাবনা বা পরিকল্পনা করা হলেও রাজশাহী বিভাগীয় কমিশনার মহোদয়ের নির্দেশে ৮টি জেলা নিয়ে পরে এর ব্যাপ্তি বা কর্মকাণ্ড শুরু করা হয়। গত ক’দিনে দেশের অন্যান্য জেলা থেকে এ অ্যাপে সংযুক্ত হতে অনেকে ইচ্ছা পোষণ করছেন।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওসির বিরুদ্ধে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ
ওসির বিরুদ্ধে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা