অ্যাপে কোরবানির পশুর বেচাকেনা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৭, জুলাই ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০১, জুলাই ২৪, ২০২০

কোরবানির পশু (ফাইল ছবি)করোনা মহামারির সময় প্রয়োজনীয় বিভিন্ন কেনাকাটা অনেকেই অনলাইনে সেরে নিচ্ছেন। এই ধারাবাহিকতায় কোরবানির পশুর অনলাইন হাটও বেশ জমে উঠেছে। ওয়েবসাইট, ফেসবুক পেজের পাশাপাশি অ্যাপেও মিলছে কোরবানির পশুর তথ্য। দেশে স্মার্টফোন ব্যবহারকারীর উল্লেখযোগ্য সংখ্যক বেড়ে যাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান ওয়েবসাইট, ফেসবুক পেজ তৈরির পাশাপাশি এবার অ্যাপেও কোরবানির পশুর বেচাকেনার ব্যবস্থা করেছে। 

সরকারি উদ্যোগে তৈরি অ্যাপ হলো কোরবানি হাট খুলনা। এই অ্যাপে সার্বিক তত্ত্বাবধানে রয়েছে খুলনা জেলা প্রশাসন। জানা গেছে, গ্রামের কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা গরুর তথ্য অ্যাপে পাওয়া যাবে। গত ৫ জুলাই অ্যাপটি অ্যাপস্টোরে আপ করা হয়েছে।

ই-কমার্স সাইট দারাজ তাদের সাইটের চেয়ে অ্যাপকেই বেশি গুরুত্ব দিচ্ছে বলে প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে। দারাজের অ্যাপেও পাওয়া যাবে কোরবানি পশুর ছবি, ওজন, দাম ইত্যাদি তথ্য। অ্যাপ থেকেই সরাসরি পশু পছন্দ করে কেনা যাবে।

গরুর হাট নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে স্টোরে। গত মে মাসে আপ করা অ্যাপটি এরই মধ্যে পাঁচ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। অ্যাপে রয়েছে বিভিন্ন ধরনের গরুর ছবি। এখান থেকেই পছন্দ করে গরু কেনা যাবে।

এছাড়া বিক্রয় ডট কম, প্রিয়শপ ডট কম ও ইভ্যালিরও রয়েছে অ্যাপ। প্রতিষ্ঠানগুলোর অ্যাপ থেকে কোরবানি পশু পছন্দ করা যাবে। কেনাও যাবে।

সুলভ গরুর হাট নামে অ্যাপে গরুর হাটের লোকেশন, গরুর তালিকা, খামারিদের তথ্য দেওয়া আছে। এখান থেকেও কেনা যাবে কোরবানির পশু।

সরকারি ও বেসরকারি উদ্যোগে অনলাইনে আয়োজিত কোরবানি পশুর হাটের ওয়েবসাইট থাকলেও নেই অ্যাপ। তবে শিগগিরই হাটের জন্য চ্যাটবট চালু করা হবে বলে জানিয়েছেন হাটের উদ্যোক্তা প্রতিষ্ঠান ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল।

তিনি জানান, এটি (চ্যাটবট) অনেক ভালো কাজ করবে। গ্রাহকের যেকোনও প্রশ্নের উত্তর, তথ্য সঙ্গে সঙ্গে দেওয়া সম্ভব হবে।


আরও পড়ুন:
অনলাইনে ‘ভাগে’ কোরবানির আয়োজন

 

/এইচএএইচ/টিটি/

লাইভ

টপ