ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি গঠন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫০, সেপ্টেম্বর ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫১, সেপ্টেম্বর ১০, ২০২০

দেশে ডিজিটাল ব্যবসায় অনুকূল পরিবেশ নিশ্চিত করতে ১৯ সদস্যের পরার্শক কমিটি ঘোষণা করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচলক মো. হাফিজুর রহমানকে আহ্বায়ক করে এই ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে একজন সদস্য সচিব ছাড়াও অংশী প্রতিষ্ঠান ও সংগঠনগুলো থেকে একজন করে প্রতিনিধিকে সদস্য করা হয়েছে।

কমিটির সব সদস্যকে নিয়ে  বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর)এক  ভার্চুয়াল বৈঠক করা হয়।

বৈঠকে ট্রেড লাইসেন্সে ই-কমার্স বিষয়কে অন্তর্ভুক্ত করা, চলতি মাসের মধ্যেই ই-কমার্স পরিচালনা নীতিমালা এবং অভিযোগ নিষ্পত্তির বিষয়ে দুইটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত হয়। একইসঙ্গে ভোক্তা অধিকার নিশ্চিত করতে ই-ক্যাব এবং কমিটির সমন্বয়ে একটি ই-কমার্স অভিযোগ সেল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও বৈঠকে ই-কমার্স খাতে বিনিয়োগ উৎসাহিত করা ও ঋণ প্রাপ্তিতে সহায়তা, প্রতিবন্ধকতা ও ঝুঁকি চিহ্নিতকরণ ও দূরীকরণ, দেশীয় উদোক্তাদের সুরক্ষা, ভোক্তা অধিকার, লেনদেনের নিরাপত্তা, ডেলিভারি ব্যবস্থার উন্নয়ন, নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানো, ক্রসবর্ডার রিটেইল ই-কমার্স নীতিমালা তৈরি ও লজিস্টিক সাপোর্ট বিষয়ে আলোচনা হয়েছে।

ভার্চুয়াল বৈঠকে কমিটিতে রফতানি, এফটিএ, প্রশাসন , আইআইটি, ডিটিও অনুবিভাগ, রফতানি উন্নয়ন ব্যুরো, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, আরজেএসসি, আমদানি- রফতানি প্রধান নিয়ন্ত্রকের অফিস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, বিজনেস প্রমোশন কাউন্সিল, জাতীয় রাজস্ববোর্ড,আইসিটি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, ই-ক্যাব এবং বিল্ড প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় থেকে এই কমিটির তালিকাসহ একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রণালয়ের সহকারী পরিচালক এস এম নাজিয়া সুলতানা স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, রফতানি অনুবিভাগের অতিরিক্ত সচিব, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতরের নিবন্ধকসহ সংশ্লিষ্ট পক্ষগুলোকে দেওয়া হয়েছে। অবহিত করা হয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনকেও।

 

/এইচএএইচ/এপিএইচ/

লাইভ

টপ