৩ হাজার ক্যামেরার মালিক ছিলেন যিনি

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১৯:১৩, সেপ্টেম্বর ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১৩, সেপ্টেম্বর ১৩, ২০২০

আমাদের আশেপাশে অনেকেরই একাধিক ক্যামেরা আছে। কখনও পেশার খাতিরে আবার কখনও বা শখের বশেই এসব ক্যামেরা কিনেন বা সংগ্রহ করেন অনেকেই। তাই বলে একজন ব্যক্তিরই ক্যামেরা ৩ হাজারটি!
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় ক্যামেরা কালেকশনগুলোর মধ্যে অন্যতম একটি স্কটল্যান্ডের উপকূলবর্তী শহর ফিফের কাছে এক গ্রামে। অনেকে এটি জানে না। বিশাল এই ক্যামেরার কালেকশনে মোট ক্যামেরার সংখ্যা অন্তত ৩ হাজার।
এই কালেকশনের মালিক নেভিল জিম ম্যাথিউ। ২০১৭ সালে ৮১ বছর বয়সে তিনি মারা গেছেন। তবে রেখে গেছেন তার প্রিয় ক্যামেরা জগৎ। জিমের কালেকশনে বিভিন্ন প্রজন্মের ক্যামেরা রয়েছে। এর মধ্যে আছে ১০০ বছরের পুরনো ক্যামেরাও।


স্থানীয় সাবেক একটি স্যালভেশন আর্মি হলে ক্যামেরাগুলো সংরক্ষণ করেন জিম। ওই হলে প্রবেশ করলেই দেখা যায়, বিভিন্ন মডেলের বিভিন্ন আকারের সারি সারি ক্যামেরা সাজানো। ৩ হাজার ক্যামেরা যোগাড় করতে বিশ্বের বিভিন্ন দেশ ঘুরেছেন জিম।
জিমের এই ক্যামেরা কালেকশন সম্পর্কে তার স্ত্রী ডরোথি বলেন, ডিজিটাল ক্যামেরা ব্যবহারের জন্য মানুষ পুরনো ক্যামেরা থেকে বের হয়ে এসেছে। জিম বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছে সেসব পুরনো ক্যামেরা। সে ছুটি পেলেই ক্যামেরার সন্ধানে বের হয়ে যেত। এমনকি বন্ধুদেরও বলতো তার জন্য পুরনো ক্যামেরা খুঁজতে।


নেভিল জিম ম্যাথিউ একজন মেরিন ইঞ্জিনিয়ার ছিলেন। পেশার খাতিরে বিভিন্ন দেশে ঘুরতে হয়েছে তাকে। ক্যামেরা সংগ্রহের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। জিম ৩ হাজার ক্যামেরা সংগ্রহ করেছেন ২৪ বছরে।নেভিল জিম ম্যাথিউ

/এমআর/

লাইভ

টপ