X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

রবির এখন ৫ কোটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ অক্টোবর ২০২০, ১৪:২৪আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ১৪:২৪

ডিজিটাল প্লাটফর্মে সংবাদ সম্মেলন দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর হিসেবে আত্মপ্রকাশ করলো মোবাইলফোন অপারেটর রবি। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত ‘নতুন আশার গল্প’ শিরোনামের এক সংবাদ সম্মেলনে রবির প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ। তিনি জানান, দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর হিসেবে রবি ৫ কোটি গ্রাহকের মাইলফলক অতিক্রম করেছে।

রবির চিফ করপোরেট অ্যাফেয়ার্স ও রেগুলেটরি অফিসার সাহেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।  আরও উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক প্রমুখ। 

অনুষ্ঠানে জানানো হয়, রবি এখন ৫ কোটি গ্রাহকের পরিবার।  রবি লাইসেন্স পেয়েছে ২৫ বছর হলো, আর সেবা দিচ্ছে ২৪ বছর।  অনেক কিছুতেই রবি প্রথম বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।  মোবাইল ফিনান্সিয়াল সেবা চালুতেও রবি প্রথম।  রবি বিকাশের মাধ্যমে প্রথমবারের মতো বিকাশ সেবা দেওয়া শুরু করে।  এরই মধ্যে রবির ফোর-জি সেবা দেশের ৮০ শতাংশ এলাকা কাভার করেছে।  নম্বর না বদলে অপারেটর পরিবর্তন সেবা তথা এমএনপি সেবা গ্রহণে রবি শীর্ষে আছে বলেও জানানো হয়।  এ সংখ্যা মোট এমএনপি সেবা গ্রহণকারীর ৭০ শতাংশ।  রবি ৫ কোটি গ্রাহক উপলক্ষে রবি শিগগিরই দেশের ৫০টির বেশি জেলার এতিমখানায় বাচ্চাদের জন্য খাবারের আয়োজন করছে বলে জানানো হয়।  

মোস্তাফা জব্বার রবির এই অর্জনে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আজকের দিনটি আনন্দের দিন।’  তিনি জানান, রবি লিখতে যে দুটো বর্ণ ব্যবহার হয় সেই বর্ণ দুটি মোস্তাফা জব্বারের তৈরি বলে জানান।  বিষয়টি তার জন্যও আনন্দের বলে তিনি মন্তব্য করেন।  তিনি বলেন, ‘আমরা সব কিছুতে দেরিতে শুরু করলেও ফাইভ-জিতে দেরি করবো না।  এরই মধ্যে আমরা ফাইভ-জির টেস্ট করে সফল হয়েছি।  আমাদের ফাইভ-জি চালুর সক্ষমতা আছে।’  তিনি জানান, ফাইভ-জির রোড ম্যাপ তৈরি করা আছে।  করোনাকালের কারণে এখনই বলতে পারছি না।  তবে আমরা শিগগিরই প্রবশে করবো। 

মন্ত্রী বলেন, ‘এখন যদি কোনও মানুষের কাছ থেকে মোবাইল ফোন নিয়ে নেওয়া হয় তাহলে তার অফিস, ব্যবসা, শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ ব্যবস্থা, লাইফস্টাইল ব্যাহত হবে।  ফলে মোবাইল এখন অপরিহার্য অনুষঙ্গ।  তিনি রবি এই সাফল্য ধরে রাখার আহ্বান জানিয়ে বলেন, ‘রবি যে জায়গায় পৌঁছাতে পেরেছে সেখান থেকে পেছনে যাওয়া যাবে না।  আরও সামনের দিকে যেতে হবে, পেছনে যাওয়ার কোনও সুযোগ নেই।’ মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে রবিসহ অন্যান্য স্টেকহোল্ডাররা আমাদের সঙ্গেই থাকবে।     

বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, ‘জনগণের স্বার্থ দেখাই বিটিআরসির কাজ।  রবিকে কিছু দিলে তা জনগণই পাবে।  ভবিষ্যতে রবি আরও গ্রাহক পাবে, আর এগিয়ে যাবে।’

অনুষ্ঠানে রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা গ্রুপের শীর্ষ কর্মকর্তারা ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান।

রবি থেকে ঘোষণা দেওয়া হয়, ৫ কোটি গ্রাহকের মাইলফলক অর্জন উপলক্ষে প্রতিদিন গ্রাহকদের ৫ কোটি এমবি (মেগাবাইট) ইন্টারনেট উপহার দেবে। রবি ও এয়ারটেলের যেসব গ্রাহক আগামীকাল (শুক্রবার) থেকে মোবাইলের জন্য ইন্টারনেট প্যাকেজ কিনবেন সেই অনুপাতে তিনি ইন্টারনেট উপহার পাবেন।  

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রবি কর্তৃপক্ষ জানায়, তাদের ধারণা, প্রতিদিন যে পরিমাণ ইন্টারনেট প্যাকেজ রিচার্জ হয় তা থেকে প্রতিদিন ৫ থেকে সাড়ে ৫ কোটি এমবি লাগতে পারে।  যদি বেশি প্রয়োজন হয় তাহলে সেটাও দেওয়া হবে।

 

 

/এইচএএইচ/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
নির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
উপজেলা নির্বাচননির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
আমের মিষ্টি আচার বানাবেন যেভাবে
আমের মিষ্টি আচার বানাবেন যেভাবে
জিসিসি’র সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন
জিসিসি’র সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল