X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

প্রতিদিন কার কত সময় নেয় মোবাইল ফোন  

আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৯:৪৪

প্রযুক্তির কল্যাণে মানুষ এখন স্মার্টফোন-নির্ভর। প্রতিদিনের গুরুত্বপূর্ণ সব কাজের পাশাপাশি বিনোদনের জন্যও অনেকে এই ডিভাইসের ওপর নির্ভরশীল। যে কারণে মোবাইল ফোনে ব্যবহারকারীদের গড়ে সময় ব্যয়ের পরিমাণ বেড়েছে। বেশকিছু গবেষণায়ও উঠে এসেছে এমন তথ্য।

পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাপ এনি’র বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মানুষ তাদের মোবাইল ফোনে প্রতিদিন গড়ে ৪ দশমিক ৮ ঘণ্টা করে ব্যয় করেছে। অর্থাৎ, ব্যবহারকারীদের দিনের প্রায় ৫ ভাগের ১ ভাগ চলে যাচ্ছে শুধু মোবাইল ফোনে।

যুক্তরাজ্যের যোগাযোগ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান 'অফকম' ২০২০ সালে তাদের গবেষণায় একই ধরনের তথ্য পেয়েছিল। অবশ্য ওই গবেষণায় অন্তর্ভুক্ত ছিল টিভি দেখার বিষয়টি। ২০২১ সাল নিয়ে অফকম থেকে কোনও তথ্য পাওয়া যায়নি।

অ্যাপ এনি’র গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড করা হয়েছে ২৩ হাজার কোটিরও বেশিবার। এরমধ্যে সবচেয়ে বেশিবার ডাউনলোড করা হয়েছে টিকটক। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে টিকটকে সময় ব্যয় বেড়েছে ৯০ শতাংশ।

এ বিষয়ে অ্যাপ এনি’র প্রধান নির্বাহী থিওডর ক্রান্টজ বলেন, ‘সময় ব্যয়, ডাউনলোড, রাজস্ব আয় ইত্যাদি প্রত্যেকটি ক্ষেত্রে মোবাইল ফোন একের পর এক রেকর্ড ভাঙতে থাকায় বড় পর্দার প্রয়োজনীয়তা ফুরিয়ে আসছে।’

পর্যবেক্ষক সংস্থাটি বলছে, এ বছরের দ্বিতীয়ার্ধে টিকটকের সক্রিয় মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটি ছাড়িয়ে যাবে। মানুষ যে প্রতিদিন গড়ে ৪ দশমিক ৮ ঘণ্টা সময় মোবাইল ফোনে ব্যয় করছে, তার মধ্যে প্রতি ১০ মিনিটের ৭ মিনিটই যাচ্ছে বিভিন্ন সামাজিক মাধ্যম, ছবি এবং ভিডিও অ্যাপে। এক্ষেত্রে সবার আগে রয়েছে টিকটক।

/এইচএএইচ/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
এয়ারপোর্ট থেকে ছেলেকে আনতে গিয়ে মা নিহত
এয়ারপোর্ট থেকে ছেলেকে আনতে গিয়ে মা নিহত
ম্যাথুজকে রানই করতে দেননি তাইজুল
ম্যাথুজকে রানই করতে দেননি তাইজুল
দেশে এই ভ্যাপসা গরমের কারণ কী
দেশে এই ভ্যাপসা গরমের কারণ কী
টম ক্রুজের সম্মানে কানের আকাশে যুদ্ধবিমান!
কান উৎসব ২০২২কানের আকাশে যুদ্ধবিমান!
এ বিভাগের সর্বাধিক পঠিত