X
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
১৯ মাঘ ১৪২৯

আঁকাআঁকি ও অনলাইন ক্লাসের জন্য অনন্য ডিভাইস

রুশো রহমান
১১ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১০আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৫৫

আঁকাআঁকির সঙ্গে কাগজ, পেন্সিল, রঙ, তুলি,ইজেল কিংবা ক্যানভাসের সম্পর্ক চিরায়ত। ছবি আঁকার কথা বললে কিংবা অনুষঙ্গ কেনার কথা উঠলে মাথার ভেতরে এগুলোই ঘুরতে থাকে। সময় বদলেছে, আধুনিকতা এসেছে এসব মাধ্যমেও। জায়গা করে নিয়েছে প্রযুক্তি। কাগজ, পেন্সিল, রঙ, তুলি, ইজেল, ক্যানভাস ছাড়াও ছবি আঁকা যাচ্ছে ল্যাপটপ-কম্পিউটার এমনকি মোবাইল ফোনেও। আর এতে প্রয়োজন পড়ছে ডিজিটাল একটি ডিভাইসের। তুলি কিংবা পেন্সিলের জায়গা নিচ্ছে এই ডিভাইসটির স্টাইলাস, আর ইজেল, ক্যানভাসের জায়গায় এসেছে ডিজিটাল ডিভাইসটির স্ক্রিন। আর রঙ, সে তো ভার্চুয়ালি শতেক, হাজারো আইটেম পাওয়া যাবে সফটওয়ারেই। যে ডিভাইসের পোশাকি নাম গ্রাফিকস ট্যাবলেট বা ড্রয়িং ট্যাবলেট।

সাধারণত রঙ, তুলি, পেন্সিল কিংবা আর্ট পেপার নিয়ে যারা থাকেন তাদেরই প্রিয় এই গ্রাফিকস ট্যাবলেট। প্রফেশনাল ডিজাইনার, ফ্রিল্যান্সার, আর্কিটেকচার, ক্যারেক্টার ডিজাইনার, ফটোগ্রাফার, কার্টুনিস্ট ও থ্রিডি আর্টিস্টদের কাছে এখন জনপ্রিয় এই ডিভাইসটি।

দিন দিন ছোটদের কাছেও জনপ্রিয়তা পাচ্ছে ডিভাইসটি। তারা ছবি আঁকার পাশাপাশি এটিতে অনলাইন ক্লাসও করতে পারে। করোনাকালে যার ব্যবহার ছিল অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি। জনপ্রিয়তার পারদ ছিল ঊর্ধ্বমুখী। এখনও যা বহাল আছে।

মূলত গ্রাফিকস ট্যাবলেট হল একটি ইনপুট ডিভাইস। অ্যাডোবি ইলাস্ট্রেটর, ফটোশপসহ আঁকাআঁকির যে কোন অ্যাপ বা সফটওয়ারেই ড্রইং এবং অন্যান্য কাজেও এই ডিভাইসটি আজকাল ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে। আর করোনাকালে আঁকাআঁকিকে ছাপিয়ে শিক্ষারও অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে গ্রাফিকস ট্যাবলেট। করোনার পরিস্থিতে অনলাইন ওয়েবিনার, অনলাইন ক্লাস, জুম ক্লাসসহ সবখানেই এর ব্যবহার বেড়েছে। হুইয়ন ট্যাব

এ বিষয়ে কথা হয় কার্টুনিস্ট নিয়াজ চৌধুরীর সঙ্গে। তিনি জানালেন, তিনি নিজেও আঁকাআকিতে এখন প্রযুক্তির সহযোগিতা নিয়ে থাকেন। তার প্রিয় ডিভাইস ওয়াকম ব্র্যান্ডের ইনটুয়াস সিরিজের একটি ডিভাইস।

এখনকার কার্টুনিস্টদের বেশির ভাগই এখন গ্রাফিকস ট্যাব ব্যবহার করেছেন। পোর্ট্রেট, ক্যারিকেচার করতে এটি খুবই সহায়ক। চিত্রকর ও কার্টুনিস্ট আবু হাসান জানান, তিনি আঁকার জন্য গ্রাফিক ট্যাবলেট ব্যবহার করেন। আঁকার জন্য এটি দারুণ বলে জানান তিনি।

স্যাটায়ার ম্যাগাজিন উন্মাদের সহকারী সম্পাদক ও কার্টুনিস্ট মোরশেদ মিশু জানান, তিনিও ছবি আঁকার ক্ষেত্রে অনেক সময় প্রযুক্তির সহায়তা নেন, ব্যবহার করেন ডিজিটাল ডিভাইস।

প্রযুক্তি বাজার ঘুরে জানা গেল, বিভিন্ন ব্র্যান্ডের ডিভাইস এখন বাজারে পাওয়া যায়। এরমধ্যে জনপ্রিয় হল ওয়াকম, হুইয়ন, এক্সপি পেন, পার্বলো, ভেইক, ইত্যাদি ব্র্যান্ড। গ্রাফিক ট্যাবলেট ডিজিটালি আঁকাআকির একটি জনপ্রিয় অনুষঙ্গ। এটি মাউসের রিপ্লেসমেন্ট ডিভাইস। মাউস দিয়ে যে কাজগুলো করতে অসুবিধা হয় তা গ্রাফিকস ট্যাবলেটের স্টাইলাস পেন দিয়ে খুব সহজে করা যায়।

দেশের বাজারে দীর্ঘদিন ধরেই গ্রাফিকস ট্যাবলেট সরবরাহ করে আসছে মাল্টিমিডিয়া কিংডম। দেশে যেসব ব্র্যান্ডে গ্রাফিক ট্যাবলেট পাওয়া যায়, তার বেশিরভাগেরই অথোরাইজড ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মোহাম্মদ আলী জিন্নাহ জুয়েল বলেন, এবছর আমরা প্রতিষ্ঠার ১৮ বছর পার করছি। দীর্ঘদিনের অভিজ্ঞতায় আমরা দেখেছি, শুরুর দিকে শুধুমাত্র আঁকাআঁকি করেন এমন তরুণ-তরুণীরাই ডিভাইসটি ব্যবহার করতেন। এখন বিভিন্ন পেশার মানুষ ডিভাইসটি ব্যবহার করছেন। বিশেষ করে করোনাকালে শিক্ষক-শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিভাইসে পরিণত হয়েছে। দূর শিক্ষাকে খুব সহজ করে দিয়েছে এই ডিভাইস। ফটোগ্রাফাররাও ডিভাইসটি ব্যবহার করছেন ছবি রিটাচের জন্য। এছাড়া কার্টুনিস্ট, অ্যানিমেটর, গ্রাফিক ডিজাইনারসহ যেকোনও ডিজিটাল ইলাস্ট্রেটর এই ডিভাইস ব্যবহার করছেন।

তিনি বলেন, প্রযুক্তির কল্যাণে অনেকেই আন্তর্জাতিক ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেও ডিভাইসগুলো সংগ্রহ করছেন। তবে এক্ষেত্রে তারা সাপোর্টের জন্যও আমাদের শরণাপন্ন হচ্ছেন। কারণ সেখানে ওয়ারেন্টি বা আফটার সেল সার্ভিস পাওয়া যায় না। আমরা দেশে ওয়ারেন্টিসহ এ ধরনের ডিভাইস ও ডিজিটাল আঁকাআঁকির অন্যান্য উপকরণ অনলাইন ও অফলাইনে বিক্রি করে আসছি। আমাদের ওয়েবসাইট  ভিজিট করে ক্রেতারা সহজেই পণ্যটি অর্ডার করতে পারেন।

 

/এইচএএইচ/
সর্বশেষ খবর
সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করতে পারবে তো দ. আফ্রিকা?
সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করতে পারবে তো দ. আফ্রিকা?
জাপানি মায়ের কাছে নয়, বাংলাদেশি বাবার কাছে থাকতে চায় মেজো মেয়ে
জাপানি মায়ের কাছে নয়, বাংলাদেশি বাবার কাছে থাকতে চায় মেজো মেয়ে
২২০০০-৫৩০৬০ টাকা বেতন স্কেলে চাকরি দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়
২২০০০-৫৩০৬০ টাকা বেতন স্কেলে চাকরি দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়
জেলা জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
জেলা জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
সর্বাধিক পঠিত
বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ৬৩ কেন্দ্রে এগিয়ে হিরো আলম
বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ৬৩ কেন্দ্রে এগিয়ে হিরো আলম
২৮ হাজার টাকা বেতনে চাকরি দিচ্ছে ইস্টার্ন ব্যাংক
২৮ হাজার টাকা বেতনে চাকরি দিচ্ছে ইস্টার্ন ব্যাংক
‘এবারের জয় ছিল স্মরণকালের, সরকারের প্রতি সমর্থন থাকবে’
‘এবারের জয় ছিল স্মরণকালের, সরকারের প্রতি সমর্থন থাকবে’
বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ১৩২ কেন্দ্রে এগিয়ে নৌকার প্রার্থী, হিরো আলম তৃতীয়
বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ১৩২ কেন্দ্রে এগিয়ে নৌকার প্রার্থী, হিরো আলম তৃতীয়
সংসদ থেকে পদত্যাগ করে আবারও এমপি হলেন সাত্তার ভূঁইয়া
ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনসংসদ থেকে পদত্যাগ করে আবারও এমপি হলেন সাত্তার ভূঁইয়া