X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৬ বৈশাখ ১৪৩১

স্বস্তির বৃষ্টি পরিণত হলো ভোগান্তির বৃষ্টিতে

সঞ্চিতা সীতু
২৮ জুন ২০২৩, ১০:৩১আপডেট : ২৮ জুন ২০২৩, ১০:৩১

ভ্যাপসা গরমের পর বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছিল। এবার সেই স্বস্তির বৃষ্টিই পরিণত হয়েছে ভোগান্তির বৃষ্টিতে। একদিকে ঈদযাত্রায় বাসে, লঞ্চে, ট্রেনে উঠতে গিয়ে বৃষ্টিতে ভিজে একাকার যাত্রীরা। অন্যদিকে গরুর হাটে গরু, ছাগল সব ভিজে অসুস্থ হওয়ার শঙ্কা, পাশাপাশি কাদামাটিতে একাকার হাটের মানুষ। ফলে বৃষ্টিতে মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায় এই বৃষ্টি আগামী দুই দিন অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে যা বলা হয়েছে

আবহাওয়া অধিদফতর জানায়, ভারতের উত্তর উড়িষ্যা ও আশেপাশের  এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ছত্তিশগড় এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। এদিকে মৌসুমী বায়ুর অক্ষ হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়,  সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশে বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

একদিকে যানজট, আরেকদিকে বৃষ্টিতে দূরপাল্লার যাত্রীদের ভোগান্তি বেড়ে যায়

আজ বুধবার (২৮ জুন) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর  সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ শরিফুল নেওয়াজ কবির জানান, সঞ্চারনশীল মেঘের কারণে আরও অন্তত দুই দিন এই আবহাওয়া বিরাজ করবে। আজ ও আগামীকাল ঈদের দিনও এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে কাল দুপুরের পর আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে বলে তিনি জানান।

হাটের ভোগান্তি

বৃষ্টিতে কাকভেজা হয়ে গরু নিয়ে বেশ বিপাকে আছেন বলে বাংলা ট্রিবিউনের প্রতিবেদক আতিক হাসান শুভকে জানিয়েছেন কয়েকজন বিক্রেতা। পুরানো ঢাকার গরুর হাটে আব্দুল মালেক নামের একজন বিক্রেতা বাংলা ট্রিবিউনকে বলেন, আমি দুটো গরু এনেছি হাটে। গরু দুটো আমার অতি আদর যত্নে লালন পালন করা। হাটে যারা গরু নিয়ে এসেছে তারা তো অনেক বড় বড় ব্যাপারী। তাদের সঙ্গে পাল্লা দিয়ে পারি না। আজ চার দিন হাটে বসে আছি। এখনও বিক্রি করতে পারিনি। এদিকে একটু পর পর বৃষ্টিতে নিজেও ভিজে যাই, গরুও ভিজে যায়। জায়গা ভিজে বাজে অবস্থা হয়ে গেছে, কি এক মুশকিল! গরু দুটো বিক্রি করতে পারলেই হাঁপ ছেড়ে বাঁচি।

বৃষ্টিতে কোরবানির পশুর হাটে ভোগান্তি

বাংলা ট্রিবিউনের প্রতিবেদক জুবায়ের আহমেদ গাবতলীর পশুর হাট থেকে জানান, সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে হাটে ক্রেতার উপস্থিতি কম। এ নিয়ে নানা শঙ্কায় পশু বিক্রেতারা। তাদের প্রত্যাশা অনুযায়ী দাম বলছেন না কেউই। তাই বৃষ্টি কমার আশায় রয়েছেন গাবতলীর পশু বিক্রেতারা। তারা বলেন, বৃষ্টি হলে দাম পড়ে যায়, আবার রোদ উঠলে দাম বাড়ে।

ঈদযাত্রার ভোগান্তি

টাঙ্গাইল প্রতিনিধি এ কে বিজয় জানান, ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে কয়েক গুণ। এর ফলে যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কে যানজটের কারণে বিপাকে পড়েছেন ঘরমুখো মানুষ। বিশেষ করে যারা বাস না পেয়ে খোলা ট্রাক ও পিকআপ ভ্যানে করে বাড়ি ফিরছেন বৃষ্টির কারণে তারা বেশি বিপাকে পড়েছেন।

মোশারফ হোসেন নামের এক যাত্রী বলেন, ‘বাস না পেয়ে খোলা ট্রাকে উঠেছি। কিন্তু বৃষ্টির কারণে অনেক সমস্যা হচ্ছে। একদিকে যানজট আর অপরদিকে বৃষ্টি। সব মিলিয়ে চরম দুর্ভোগে আছি।

বাংলা ট্রিবিউনের প্রতিবেদক সুবর্ণ আসসাইফ জানান, গতকাল বুধবার সন্ধ্যায় লঞ্চ স্টিমারের যাত্রীরা বলছেন, সদরঘাটে আগের মতো ভোগান্তি নেই। তবে গুলিস্তান-সদরঘাট রুটে বরাবরের মতই যানজটে নাকাল হতে হয়েছে তাদের। বিশেষ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে সদরঘাট পুরো রাস্তায় জট থাকায় হেঁটে আসতে হয়েছে তাদের। বৃষ্টির কারণে ভোগান্তি দ্বিগুণ হলেও ঘাটে এসে সহজে লঞ্চ পাওয়া খুশি সবাই। বরগুনাগামী যাত্রী মনিরুজ্জামান খান বলেন, বৃষ্টির কারণে আসতে ঝামেলা হয়েছে। গুলিস্তান থেকে সদরঘাট যে পরিমাণ জ্যাম, বাস এগোতেই পারেনি। পরে বাস থেকে নেমে হেঁটে আসতে হয়েছে।

আজ সকালে গাড়ি ভাড়া করে বগুড়ার পথে রওনা দিয়েছেন স্বপ্ন চক্রবর্তী। জানান, ভোর রাতেই রওনা দিতে চেয়েছিলাম।, যাতে আগে আগে বাড়ি পৌছে যাই। কিন্তু তা আর হলো না। বৃষ্টির কারণে দেরি করে বের হলাম। কয়টায় বাড়ি পৌছাবো অনিশ্চিত। 

এদিকে ঢাকায় যারা আছেন তারাও নেই স্বস্তিতে। ঈদের শেষ মুহূর্তের কেনাকাটা করার বাকি রয়েছে। কেউ কেউ যাবেন পার্লারে, মেহেদি দেবেন হাতে। এই বৃষ্টিতে সেই কেনাকাটা আর সাজগোজের ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ালো বলে অভিযোগ অনেকের।

/এফএস/
সম্পর্কিত
খিলগাঁওয়ে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে কিডনি ও মানবপাচারের তথ্য এখনও মেলেনি: ডিবি
শেখ হাসিনার বিজ্ঞানমনস্ক হওয়ার পেছনে ড. ওয়াজেদ মিয়ার বড় ভূমিকা ছিল: পররাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
গাজায় যুদ্ধের লক্ষ্য অর্জন করবে ইসরায়েল: প্রতিরক্ষামন্ত্রী
গাজায় যুদ্ধের লক্ষ্য অর্জন করবে ইসরায়েল: প্রতিরক্ষামন্ত্রী
অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না বিদেশি সংস্থা, সংসদে বিল
অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না বিদেশি সংস্থা, সংসদে বিল
মুদ্রাপাচার বাড়ার কারণ জানালেন অর্থমন্ত্রী
মুদ্রাপাচার বাড়ার কারণ জানালেন অর্থমন্ত্রী
মন্ত্রী-এমপিদের ফেসবুক পেজ ভেরিফায়েড করে দেবে আইসিটি বিভাগ
মন্ত্রী-এমপিদের ফেসবুক পেজ ভেরিফায়েড করে দেবে আইসিটি বিভাগ
সর্বাধিক পঠিত
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’