X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় নাট্যোৎসব

তারুণ্য ডেস্ক
৩০ নভেম্বর ২০২২, ১৬:২৫আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১৬:২৫

১৫ জন নতুন নির্দেশকের ১৫টি নাটকের মঞ্চায়নের মাধ্যমে  শুরু হতে যাচ্ছে ১৬তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব। ‘হে উৎসুক দৃষ্টিপাত, এ তীর্থে আসো যদি হে শ্রীজ্ঞান, কায়ায় কায়ায় সৃজিব/ নব নব জীবনের মানুষ-রূপ-আখ্যান’ প্রতিপাদ্যে আট দিনের এ উৎসবের আয়োজন করেছে ঢাবি থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ। আগামীকাল (১ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান। এবারের নাট্যোৎসবটিতে বিশেষ সম্মাননা পেতে যাচ্ছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান  নূর।

প্রত্যেকটি নাটকের নির্দেশনা দিয়েছেন স্নাতক সমাপনির শিক্ষার্থীরা এবং নাটকের গল্প নির্মাণ, নির্বাচন ও পরিকল্পনাও করছেন এই তরুণ নির্দেশকেরা। শুধু তাই নয়, নাটকের অভিনয় থেকে শুরু করে উৎসব প্রাঙ্গণ সাজানো, মঞ্চ ব্যবস্থাপনা, হল ব্যবস্থাপনা, আলোকসজ্জা সব কিছুই করছেন বিভাগের শিক্ষার্থীরা।

 

তরুণ নির্দেশকেরা

উৎসবটিতে যেমন মুনীর চৌধুরী, সাদাত হোসেন মান্টো, আন্তন চেখভ, মুহম্মদ জাফর ইকবাল,  নবারুণ ভট্টাচার্যের মতো গল্পকারের গল্প ও নাটক থাকছে; তেমনি নির্দেশকদের মৌলিক নাটকও থাকছে। ফারিহা হোসেন নীলিমা রচিত নাটক ডেথ অব দ্য মুন, নিকিতা আজম রচিত চূর্ণলিপি, নাসরিন সুলতানা অনু রচিত আদর্শ সেবা সংস্থা তাদের নিজের রচনা ও নির্দেশিত নাটক থাকছে।

নিজের রচিত নাটক ডেথ অব দ্য মুন এর প্লট নিয়ে বলতে গিয়ে নীলিমা বলেন, ‘আমার নাটকটি লেখার পেছনে অন্যতম অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে ডেভিড লি গাস এর একটি স্থিরচিত্র। বিস্ফোরিত বাড়ির ইট-পাথরের উপর একটি পুতুল কোলে নিয়ে বসে আছে এক শিশু; ছবিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তোলা, সময়কাল ১৯৪০ সন। স্থিরচিত্রটি বিশেষভাবে আমার মনে দাগ কাটে। যে মানুষগুলো যুদ্ধ কিংবা প্রাকৃতিক দুর্যোগের ধাক্কায় নিজের গৃহহারা হয়, স্বজন হারিয়ে পৃথিবীর বুকে একা বিচারণ করে, তাদের নিয়ে ভাবাতে শুরু করে আমাকে এই চিত্রটি।

উৎসবের প্রথম দিনে মঞ্চায়িত হবে মুনীর চৌধুরীর নাটক ‘কবর।’ এর নির্দেশনা দিয়েছেন তানভীর আহম্মেদ। সন্ধ্যায় আরও থাকছে মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ক্যাম্প।’ নাটকটির নির্দেশনা দিয়েছেন দীপম সাহা। প্রতিদিন ২টি করে মোট ১৬টি নাটক মঞ্চায়ন হবে এবারের নাট্যোৎসবে। উৎসবের শেষ দিনে থাকছে বিভাগের শিক্ষক অধ্যাপক রহমত আলী নির্দেশিত নাটক মহুয়া। 

হিস্যা নাটকের নির্দেশক ওবায়দুর রহমান সোহান বলেন, এবারের নাট্যোৎসবে দেশি, বিদেশি এবং বেশ কিছু দূর্দান্ত কিছু মৌলিক নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। যা দর্শকদের মধ্যে মঞ্চ নাটক দেখার ক্ষেত্রে বিনোদনের নতুন এক মাত্রা যোগ করবে। যা আমাদের মতো তরুণ মঞ্চনাটক নির্মাতাদের অনুপ্রেরণার বাতিঘর হিসেবে কাজ করবে।

থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান বলেন, ‘বাংলাদেশের নাট্যচর্চায় ঢাবি কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব গুরুত্বপূর্ণ একটি জায়গা তৈরি করে নিতে পেরেছে। এটা আমাদের জন্য ভালো লাগার। এই উৎসবে এবার আসাদুজ্জামান নূরকে বিশেষ সম্মাননা জানানো হবে। ইতোপূর্বে এই বিশেষ সম্মাননা পেয়েছেন সেলিম আল দীন, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আলী যাকের, আতাউর রহমান ও রামেন্দু মজুমদার।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় নাট্যোৎসব চলবে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত। 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া