X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

ছোট সাকিব ছোট নয়

সৈয়দ ইশতিয়াক রেজা
২১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩২আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩২

জাতীয় দলের ক্রিকেটার তানজিম হাসান সাকিব এখন আলোচনায়। যতটা না তার ক্রিকেটিং পারফরম্যান্সের জন্য, তার চেয়ে বেশি তার কিছু ফেসবুক পোস্টের জন্য। এই সাকিবকে বলা হয় বাংলাদেশ ক্রিকেটের ‘ছোট সাকিব’। কিন্তু এ কেমন ক্রিকেটার, যার মনোজগৎ এমন ভয়ংকর?

সম্প্রতি এশিয়া কাপে ভারতকে হারানোর ম্যাচে তার বোলিং বাংলাদেশের মানুষকে মুগ্ধ করেছে। শুরুতেই দুটি উইকেট নেন তিনি এবং একদম স্লগ ওভারে তার নিয়ন্ত্রিত বোলিং বাংলাদেশকে জয় এনে দেয়। অভিষেকেই বাজিমাত করে এই নতুন ক্রিকেটার। কিন্তু তার কথাবার্তা নিয়ে এখন বড় প্রশ্ন উঠেছে।

২০২২ সালের ৯ সেপ্টেম্বর তার ফেসবুক পেজে দেখা যায় তিনি লিখেছেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়’। এরপর গত ১৯ জুলাই ইমার্জিং এশিয়া কাপের সময় তিনি বিশ্ববিদ্যালয়ের আড্ডা নিয়েও মন্তব্য করেন, ‘ভার্সিটির ফ্রি মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক, নিজের সন্তানের জন্য একজন লজ্জাশীলা মা দিতে পারবেন না।’

নারী প্রগতিবিরোধী এমন সব বক্তব্য শুধু দেশের বিরুদ্ধে নয়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নীতিমালা পরিপন্থিও। এতদিন বিষয়টি কেউ নজরে আনেনি। সামাজিক মাধ্যমে ব্যাপক সমালোচনার পর টনক নড়ে বিসিবির। গতকাল মঙ্গলবার এ নিয়ে বিসিবির অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘তানজিম হাসান সাকিব তার বিতর্কিত পোস্টের জন্য ক্ষমা চেয়েছে। সে আর এই ধরনের পোস্ট করবে না বলে কথা দিয়েছে। তবে আবারও এই ধরনের পোস্ট করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

কিন্তু এটুকু কী যথেষ্ট? সাকিব তো আছেই, সঙ্গে আরেকজন ক্রিকেটারের নামও পাওয়া গেলো, মোহাম্মদ  মৃত্যুঞ্জয়। তার ফেসবুক পেজেও অসংখ্য উগ্রবাদী মন্তব্য। তানজিম সাকিব ও মৃত্যুঞ্জয়ের পুরো ফেসবুক ঘাঁটলে মনে হবে তারা ‘তালেবানি ক্রিকেটার’। ভয়ংকর সব পোস্ট তাদের।  

সাকিব কি শুধু তালেবান ভাবাদর্শের নারীবিদ্বেষী পোস্ট দিয়েছেন? ঠিক তা নয়। দেখা গেছে এই ক্রিকেটার বাংলাদেশ দলের খেলা চলার সময় জাতীয় সংগীত গাইতে অস্বীকার করছেন। বাংলাদেশের জাতীয় পতাকা এবং জাতীয় সংগীতকে অসম্মান প্রদর্শন করা একজন তরুণকে স্বাভাবিক বলে মনে হওয়ার কোনও কারণ নেই।

ক্রিকেটার ছোট সাকিব আর মোহাম্মদ মৃত্যুঞ্জয় ফেসবুকে যা যা লিখছেন সেগুলো তাদের ব্যক্তিগত মতামত হিসেবে বিবেচনা করতে পারলে ভালো হতো। কারণ অনেকেই বলছেন, এর সঙ্গে ক্রিকেটের সম্পর্ক নাই। কিন্তু সম্পর্ক আছে। একদিকে আইসিসির কোড অব কন্ডাক্ট, অন্যদিকে বাংলাদেশ। প্রশ্ন জাগে, তারা কি ক্রিকেটাঙ্গনের ভেতরে বসে জঙ্গি মনোজগৎ তৈরি করছেন? অল্প বয়স বলে উপেক্ষা করতে বলছেন অনেকে, বিসিবিও হয়তো তা-ই মনে করে। কিন্তু মনে রাখা দরকার যে হলি আর্টিজানে এই বয়সের ছেলেগুলোই আক্রমণ করেছিল। বিসিবি, শেরেবাংলা হোম অব ক্রিকেট, কর্মকর্তা এবং ক্রিকেটারদের নিরাপত্তার স্বার্থেই বিষয়টি নিয়ে বিসিবিকে সিরিয়াস হতে হবে।

সাকিবের মনস্তত্ত্ব সুবিধার নয়। বলা প্রয়োজন যে সাকিবের সুশিক্ষা নেই। এবং এর জন্য সে নিজে ততটা দায়ী নয়, যতটা দায় রাষ্ট্রের। কিশোর বা তরুণদের একটা অংশের জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়ার কারণ বের করা দরকার। যে বয়সে অনেক তরুণ জঙ্গিবাদে জড়িয়েছে, এ বয়সে জানার খুব আগ্রহ থাকে। তাই এ বয়সে অনেকে মাদকের মতো খারাপ জিনিসের প্রতিও না বুঝে আকৃষ্ট হয়ে পড়ে। এই বয়সে কোনও কোনও আদর্শের প্রতিও কেউ কেউ খুব দ্রুত অনুরক্ত হয়ে পড়ে। তাই জঙ্গিবাদের প্রতি তাদের এই আসক্তির বিপরীতে যে উদার ও অসাম্প্রদায়িক আদর্শ সেটা কি রাষ্ট্র তাদের সামনে হাজির করতে ব্যর্থ হয়েছে বা হচ্ছে?

যাদের পারিবারিক জীবনে সমস্যা আছে বা ধর্মের প্রতি যারা একটু বেশি অনুভূতিপ্রবণ, জঙ্গিগোষ্ঠীগুলো তাদেরই নানা ছল-চাতুরির মাধ্যমে দলে ভিড়ায়। ক্রিকেটার সাকিব বা মৃত্যুঞ্জয় কোন আদর্শে দীক্ষিত হয়েছে তার তদন্ত প্রয়োজন। শুধু ক্ষমা চেয়েছে বলে বিসিবি যদি সন্তুষ্ট থাকে তাহলে বলতে হবে বিসিবিও স্বাভাবিক অবস্থায় নেই। সাকিবের মনোজগৎ পরীক্ষার পাশাপাশি তার পরিবার ও সঙ্গী সাথী সম্পর্কেও খোঁজ নেওয়া প্রয়োজন। বলতেই হবে এই সাকিবের মধ্যে একটা জঙ্গি আদর্শ বিরাজমান।

এই ক্রিকেটাররা বিশ্ব অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধি। তারা যদি আমাদের স্বাধীনতা দিবস ও বিজয় দিবস উদযাপনে কষ্টবোধ করে, সে যদি নারী স্বাধীনতার বিপক্ষে দাঁড়িয়ে সরব হয়, তাহলে তার মতের বিশ্লেষণ জরুরি। মনে রাখা দরকার, বাংলাদেশে জঙ্গিবাদের পক্ষে সরব এক বিরাট রাজনৈতিক ও সামাজিক শক্তি আছে, যারা সাকিবের মতো নারীবিদ্বেষী, জাতীয় সংগীত ও বাংলাদেশ-বিরোধী। তাই তার আচরণের বিরুদ্ধাচরণ হওয়াটাই সংগত। তার মতের বিরুদ্ধাচরণ করেই বাংলাদেশ রাষ্ট্র তৈরি হয়েছে।

লেখক: সাংবাদিক

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ছেলেবেলার ক্লাবের শেয়ার বিক্রি করে দিচ্ছেন রোনালদো
ছেলেবেলার ক্লাবের শেয়ার বিক্রি করে দিচ্ছেন রোনালদো
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: ভারতের পররাষ্ট্রমন্ত্রী
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: ভারতের পররাষ্ট্রমন্ত্রী
মুক্তিযোদ্ধাকে মারধর, আ.লীগ নেতার ভাগনে কারাগারে
মুক্তিযোদ্ধাকে মারধর, আ.লীগ নেতার ভাগনে কারাগারে
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
সর্বশেষসর্বাধিক

লাইভ