X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সবাই কেন নৌকায় উঠতে চায়?

প্রভাষ আমিন
২৩ নভেম্বর ২০২৩, ২২:৩৭আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ২২:৩৭

নির্বাচনের তফসিল ঘোষণা হলেও দেশে এখনও নির্বাচনি হাওয়া বইতে শুরু করেনি। তবে অন্য কোথাও না হলেও গত ১৮-২১ নভেম্বর যারা বঙ্গবন্ধু এভিনিউর আশপাশে গেছেন, তারা নিশ্চয়ই টের পেয়েছেন নির্বাচনের উত্তাপ। বঙ্গবন্ধু এভিনিউ শুধু নয়, গোটা গুলিস্তান এলাকা লোকারণ্য ছিল এই চারদিন। এমনকি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একদিন তিনবার চেষ্টা করেও দলীয় কার্যালয়ে ঢুকতে পারেননি। চারদিনে ৩০০ আসনের জন্য ৩ হাজার ৩৬২ জন মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন। এদের মধ্যে অধিকাংশই বিশাল শোডাউন নিয়ে মনোনয়নপত্র কিনতে গেছেন।

৩০০ আসনে মনোনয়ন পেতে ৩ হাজার ৩৬২ জনের আগ্রহ, তার মানে প্রতি আসনে গড়ে ১১ জনের বেশি দলের মনোনয়ন পেতে চান। নেতাদের এই বিপুল আগ্রহের কারণে আওয়ামী লীগের আয় হয়েছে প্রায় ১৭ কোটি টাকা।

দলীয় মনোনয়ন চূড়ান্ত করতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের বৈঠক শুরু হয়েছে বৃহস্পতিবার। আমার ধারণা, এই বৈঠক একদিনে শেষ হবে না। অন্তত তিন চারদিন লাগবে মনোনয়ন চূড়ান্ত করতে। কারণ, দলীয় মনোনয়নের ব্যাপারে আওয়ামী লীগকে অনেক হিসাব-নিকাশ করতে হবে। এখানে অনেক পারমুটেশন-কম্বিনেশনের ব্যাপার আছে। ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার সক্ষমতা আছে আওয়ামী লীগের। কিন্তু ৩০০ আসনেই হয়তো আওয়ামী লীগের প্রার্থী থাকবে না। আমার ধারণা, আওয়ামী লীগ অন্তত তিনটি মনোনয়ন তালিকা নিয়ে কাজ করবে। বিএনপি এলে প্রার্থী তালিকা একরকম হবে, বিএনপি না এলে আরেক রকম হবে। এককভাবে নির্বাচন করলে একরকম হবে, জোটবদ্ধভাবে করলে আরেক রকম হবে।

তাছাড়া ১৪ দলের সাথে করলে একরকম হবে। মহাজোটের সাথে করলে আরেক রকম হবে। ১৪ দলের শরিকদের জন্য, জাতীয় পার্টির প্রার্থীদের জন্য, এমনকি অনানুষ্ঠানিকভাবে হলেও তৃণমূল বিএনপি, বিএনএম, নবগঠিত যুক্তফ্রন্টের জন্যও কিছু আসন ছাড়তে হবে।

আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা। কিন্তু জোটের কারণে দলের বাইরের অনেককেও হয়তো নৌকা প্রতীক দিতে হবে। ফলে শেষ পর্যন্ত আগামী নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কাঠামো কী হবে, তা দেখতে আমাদের আরও অপেক্ষা করতে হবে।

আওয়ামী লীগের মনোনয়ন পেতে দলের নেতাদের বিপুল আগ্রহের কারণটা বোধগম্য। সবাই ধরে নিচ্ছেন নৌকা প্রতীক পেলেই এমপি হওয়া নিশ্চিত। তাই মূল পরিশ্রমটা হলো নৌকা প্রতীক নিশ্চিত করা। নৌকা পেয়ে গেলে খালি হাল ধরে বসে থাকলেই হবে। টানা তৃতীয় মেয়াদে দল ক্ষমতায় থাকায় দলের নেতাদের মধ্যে বিপুল প্রত্যাশা তৈরি হয়েছে। তারা জানেন একবার এমপি হতে পারলেই রাজনৈতিক ক্যারিয়ার এবং অর্থনৈতিক ভবিষ্যৎ নিশ্চিত। এমপি হতে পারলেই টেন্ডার, বালুমহাল, পরিবহন খাত, বাজারহাটের ওপর নিয়ন্ত্রণ নিশ্চিত। তাছাড়া চাকরির তদবির, বদলি ইত্যাদি খাতেও আধিপত্য বিস্তার করা যায়। কর্মীদের সন্তুষ্ট রাখা যায়। দলীয় রাজনীতিতে নিয়ন্ত্রণ নিশ্চিত করা যায়। এমপি মানেই যেন মোস্ট পাওয়াফুল। এ কারণেই সারা দেশের মনোনয়ন প্রত্যাশীদের সবাই এখন ঢাকায়। মনোনয়নপত্র কেনা এবং জমা দেওয়া ছাড়াও তারা দলের কেন্দ্রীয় নেতাদের বাসায় যাচ্ছেন, বিভিন্ন প্রভাবশালী মহলে তদবির করছেন।

মনোনয়ন ফরম কিনতে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। শোডাউনে খরচ হয়েছে আরও কয়েক লাখ টাকা। তবে যে ৩ হাজার ৩৬২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, তাদের অনেকেই জানেন তারা মনোনয়ন পাবেন না। জেনেও তারা লাখ লাখ টাকা খরচ করে মনোনয়ন ফরম জমা দিয়েছেন কর্মীদের কাছে নিজের গ্রহণযোগ্যতা ধরে রাখতে। তারচেয়ে বড় কথা হলো, নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিশ্চিত করতে। কেন্দ্রীয় নেতাদের তারা জানিয়ে রাখতে পারছেন, আমিও কিন্তু ছিলাম। এবার না হলেও পরেরবার যেন আমাকে বিবেচনা করা হয়। মনোনয়ন না পেলেও অনেকে বিভিন্ন পোস্টিং বা সুবিধা আদায় করতে চাইবেন দলের কাছ থেকে।

তবে আওয়ামী লীগের জন্য এখন বিএনপি বা অন্য কোনও বিরোধী দল নয়, মূল চ্যালেঞ্জ হলো দলের অন্তর্দ্বন্দ্ব। প্রতিটি আসনে গড়ে ১১ জনের বেশি মনোনয়ন চেয়েছেন। পাবেন একজন। বাকি ১০ জন  যিনি মনোনয়ন পেয়েছেন, তার পক্ষে কাজ করবেন। আমি নিশ্চিত করেই বলতে পারি, অধিকাংশই করবেন না। শেখ হাসিনা বললে জীবন দিয়ে দিতে পারেন, এমন অনেকেও তার আসনে দলের প্রার্থীর পরাজয় চাইছেন। ২৯৯ আসনে আওয়ামী লীগ পাস করুক, আমার আসন ছাড়া; আওয়ামী লীগে এমন মানসিকতার অনেকেই আছেন। তাই আওয়ামী লীগের মূল চ্যালেঞ্জ এখন ঘর সামলানো, অন্তর্দ্বন্দ্ব মিটিয়ে সব নেতাকর্মীকে মাঠে নামানো।

লেখক: হেড অব নিউজ, এটিএন নিউজ

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
স্যামসন-জুরেলের ব্যাটে লখনউকে সহজে হারালো রাজস্থান
স্যামসন-জুরেলের ব্যাটে লখনউকে সহজে হারালো রাজস্থান
মুগদায় তীব্র গরমে অজ্ঞাতনামা ব্যক্তির মৃত্যু
মুগদায় তীব্র গরমে অজ্ঞাতনামা ব্যক্তির মৃত্যু
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
সর্বশেষসর্বাধিক

লাইভ