X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রায় দ্রুত কার্যকর চায় আর্টিজান মামলার অন্যতম আসামি রাজীবের পরিবার

গাইবান্ধা প্রতিনিধি
২৭ নভেম্বর ২০১৯, ১৭:৪৪আপডেট : ২৭ নভেম্বর ২০১৯, ১৯:০১





আসামি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী হলি আর্টিজান হামলা মামলায় সাত আসামিকে মৃত্যুদণ্ড এবং একজনকে খালাস দিয়েছেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন জঙ্গি হামলার সঙ্গে জড়িত অন্যতম আসামি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর স্বজন ও এলাকাবাসী। তারা দ্রুততম সময়ে রায় কার্যকরের দাবি জানিয়েছেন। বুধবার (২৭ নভেম্বর) দুপুরে রায় ঘোষণার পর পরই গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া ইউনিয়নের পশ্চিম রাঘবপুর ভুতমারাঘাট (চকদাতেয়া) গ্রামের বাড়িতে থাকা রাজীব গান্ধীর মা, ছোট বোন ও সৎ ভাইসহ স্বজন এবং গ্রামবাসী এ প্রতিক্রিয়া জানান।

জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী হলি আর্টিজান হামলার অন্যতম পরিকল্পনাকারী ও জঙ্গি নিয়োগকারী। সাঘাটার বোনারপাড়া ইউনিয়নের পশ্চিম রাঘবপুর ভুতমারাঘাট (চকদাতেয়া) গ্রামের বাড়ি থেকেই হামলার জন্য জঙ্গি নিয়োগ করেছিলেন রাজীব।

বুধবার আর্টিজান হামলার রায়কে ঘিরে রাজীবের গ্রামসহ পুরো সাঘাটা উপজেলার সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছিল। তবে রায় ঘোষণার পর স্বস্তি প্রকাশ করেন উপজেলাবাসী। রায়কে ঘিরে যেকোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ এলাকায় পুলিশ তৎপর ছিল বলে জানান সাঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল হোসেন।

ওসি বেলাল জানান, রায় ঘোষণার পরেও বিভিন্ন এলাকায় পুলিশের নজরদারি রয়েছে। বিশেষ করে বোনারপাড়া ইউনিয়নের পশ্চিম রাঘবপুর ভুতমারাঘাট (চকদাতেয়া) গ্রামে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনও অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে পুলিশ তৎপর রয়েছে।

রাজীবের মা জানান, রাজীবের জঙ্গি তৎপরতার বিষয়ে তারা কিছুই জানতেন না। একই কথা বলেন রাজীবের ছোট বোন রেজওয়ানা।

তিনি জানান, রাজীব দীর্ঘদিন মায়ের সঙ্গে নানার বাড়িতে থাকতেন। কখনও দাদার বাড়িতে আসতেন না। তবে তিনি কখন, কীভাবে জঙ্গি কার্যক্রমে জড়িয়েছেন তার কিছুই রেজওয়ানা জানেন না বলে দাবি করেছেন।

রাজীব গান্ধীর সৎ ভাই মনির মিয়া বলেন, আর্টিজান হামলা ও হত্যাকাণ্ডে জড়িত রাজীবকে আদালত সর্ব্বোচ শাস্তি দিয়েছেন। তিনি রাজীবের মৃত্যুদণ্ড দ্রুত কার্যকরের দাবি জানান।

রাঘবপুর গ্রামের বাসিন্দা আসাদুল ইসলাম জানান, হামলার ঘটনায় আদালতের রায়ে আমরা খুশি। দ্রুত রায় কার্যকর হলে এলাকায় স্বস্তি ফিরে আসবে। ‘জঙ্গিদের আস্তানা’ বলে এই গ্রামের আর বদনাম থাকবে না।

স্থানীয় এলাকাবাসী ও স্বজনরা আরও জানান, প্রায় ১১ বছর আগে রাজীব ব্যবসার জন্য নিজ বাড়ি ছেড়ে স্ত্রীকে নিয়ে গোবিন্দগঞ্জের মালঞ্চ গ্রামে ভাড়া বাসায় বসবাস শুরু করেন। এক পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে জঙ্গি তৎপরতা শুরু হলে আলোচনায় আসে তার নাম। এ নিয়ে কয়েকবার পুলিশ-র‌্যাব তার ভাড়াবাসাসহ ও গ্রামের বাড়িতে অভিযান চালায়। কিন্তু তাকে ধরতে পারেনি। ছয় বছর আগে রাজীবের সন্ধানে তার ১০ বছরের ছেলে ও সাঘাটার একটি স্থানীয় হাফিজিয়া মাদ্রাসার ছাত্র ওয়াছিদকে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়ে যায় আইনশৃঙ্খলা বাহিনী। এরপর থেকে তার পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনরা আতঙ্কে ছিলেন। দীর্ঘ চেষ্টার পর টাঙ্গাইল থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর বেরিয়ে আসে তার জঙ্গি তৎপরতার নানা কাহিনী।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিক ও ৩ জন বাংলাদেশি নাগরিক এবং ২ পুলিশ সদস্য নিহত হন। পরে কমান্ডো অভিযান চলাকালে ৫ জঙ্গি ও একজন শেফ মারা পড়েন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় আরও এক রেস্তোরাঁ কর্মীর। পুরো অভিযানে মৃত্যু হয় মোট ২৯ জনের। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় মামলা দায়ের করে পুলিশ। বুধবার ওই মামলার রায়ে সাত আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আর নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দিয়েছেন বিচারক। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলো—হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‍্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

ছবি: সাজ্জাদ হোসেন

আরও পড়ুন:

সাত আসামির মৃত্যুদণ্ড, একজন খালাস

গুলশান হামলা: অভিযুক্ত আট জঙ্গির কার কী ভূমিকা

৩ কারণে হলি আর্টিজান হামলার চার্জশিটে দেরি

দুর্বিষহ স্মৃতি নিয়ে বেঁচে আছেন তারা

হামলার পরিকল্পনা রাজশাহীতে, কৌশল নির্ধারণ গাইবান্ধায়, চূড়ান্ত অপারেশন প্ল্যান ঢাকায়

রায় ঘোষণা শেষে কাঠগড়ায় জঙ্গিরা বলে ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর’

আইএস’র টুপি পরে আদালতে, রায়ের পর আল্লাহু আকবর ধ্বনি

রায় সন্তোষজনক হয়েছে: রাষ্ট্রপক্ষ

রায়ে সন্তুষ্ট নন আসামিপক্ষের আইনজীবী

আমাদের সঙ্গে অন্যায় করা হয়েছে: দণ্ডপ্রাপ্ত আসামি শরিফুলের বাবা

আদালতে আসামির মাথায় কীভাবে আইএস’র টুপি, তদন্ত করবে সরকার

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে হলি আর্টিজান মামলার রায়ের খবর

আসামির মাথায় আইএস’র টুপি: কারা কর্তৃপক্ষের তদন্ত কমিটি

‘সাইফুল জঙ্গি নয় প্রমাণ হয়েছে, এবার লাশ ফেরত চাই’

আইএস’র কোনও টুপি নেই: মনিরুল ইসলাম

হলি আর্টিজান মামলার রায়ে সন্তুষ্ট ওসি সালাউদ্দিনের পরিবার

রায়ে খুশি এসি রবিউলের পরিবার

খালাসের রায়ের বিরুদ্ধে আপিল করবে পুলিশ

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে  নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
ঈদ উপলক্ষে বাজারে এলো ওয়ালটনের বিদ্যুৎসাশ্রয়ী পণ্য
ঈদ উপলক্ষে বাজারে এলো ওয়ালটনের বিদ্যুৎসাশ্রয়ী পণ্য
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক