X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

কান উৎসবে ছবি নিয়ে যাওয়ায় ৬ মাসের কারাদণ্ড

জনি হক
১৮ আগস্ট ২০২৩, ১৬:২৫আপডেট : ১৯ আগস্ট ২০২৩, ১২:৪২

কান চলচ্চিত্র উৎসবে সরকারি অনুমতি ছাড়াই নিজের ছবি নিয়ে যাওয়ায় কারাবন্দি হয়েছেন ইরানি পরিচালক সাঈদ রুস্তাই। ২০২২ সালে বৈশ্বিক এই আয়োজনে দেখানো হয় তার পরিচালিত “লেইলা’স ব্রাদারস”। এ কারণে ইরানের একটি আদালত তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে।

যদিও শাস্তির মাত্র ২০ ভাগের এক ভাগ অর্থাৎ ৯ দিনের মতো সাজা ভোগ করতে হবে সাঈদ রুস্তাইকে। শুধু তিনি নন, ছবিটির প্রযোজক জাভেদ নোরুজবেগিকেও কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে প্রযোজক-পরিচালকসহ ছবিটির সব কলাকুশলী আসামি হওয়ায় আগামী পাঁচ বছর কাজ করতে পারবেন না।

ইরানি একটি সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, ইসলামী শাসন ব্যবস্থার বিরোধীদের পক্ষে অবস্থান নেওয়ার কারণেই মূলত সাঈদ রুস্তাই ও জাভেদকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

“লেইলা’স ব্রাদারস” ছবির দৃশ্যে তারানে আলিদুস্তি ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সরকারি অনুমোদন ছাড়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে নিয়ম ভঙ্গের দায়ে “লেইলা’স ব্রাদারস” ইতোমধ্যে ইরানে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে ইরানের সংস্কৃতি মন্ত্রণালয় ছবিটির কিছু অংশ সংশোধনের অনুরোধ জানালেও পরিচালক রুস্তাই তাতে অস্বীকৃতি জানান।

আদালতের নির্দেশ অনুযায়ী, “লেইলা’স ব্রাদারস” ছবি সংশ্লিষ্ট সবাইকে ইরানের জাতীয় ও নৈতিক স্বার্থ সংরক্ষণে চলচ্চিত্র নির্মাণের কোর্স নিতে হবে এবং অন্যান্য পেশাদারদের চলচ্চিত্রকর্মীদের সঙ্গে মেলামেশা থেকে বিরত থাকতে হবে। তারা রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

কান উৎসবের লালগালিচায় “লেইলা’স ব্রাদারস” ছবির পরিচালক ও অভিনয়শিল্পীরা ৩৪ বছর বয়সী সাঈদ রুস্তাইয়ের পক্ষে আওয়াজ তুলেছেন খ্যাতিমান আমেরিকান নির্মাতা মার্টিন স্করসেসি। তিনি একটি পিটিশন শেয়ার করেছেন, যাতে “লেইলা’স ব্রাদারস” ছবির পরিচালক-প্রযোজকের জন্য ন্যায়বিচারের দাবি ওঠে।

উৎসবটির আয়োজকেরা এক বিবৃতিতে উল্লেখ করেন, এমন নিষেধাজ্ঞা ইরানি অভিনয়শিল্পী, চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও কারিগরি শিল্পীদের জন্য আবারও মতপ্রকাশের স্বাধীনতার গুরুতর লঙ্ঘন। তারা বলেন, ‘চলচ্চিত্র নির্মাণ ও পরিবেশনের কাজ করতে গিয়ে যারা নিপীড়ন ও প্রতিকূলতার সম্মুখীন হন কান উৎসব তাদের প্রতি সংহতি প্রকাশ করে। উৎসবটি তাদের জন্য আবাস।’

কান উৎসবের ফটোকলে “লেইলা’স ব্রাদারস” ছবির পরিচালক ও অভিনয়শিল্পীরা “লেইলা’স ব্রাদারস” ছবির বিষয়বস্তু তেহরানের একটি পরিবারের অর্থনৈতিক সমস্যা তুলে ধরা। এতে অভিনয় করেছেন তারানে আলিদুস্তি, নাভিদ মোহাম্মদজাদে, সাঈদ পুরসামিমি, পেমান মাদি ফরহাদ আসলানিসহ অনেকে।

৭৫তম কান উৎসবের মূল প্রতিযোগিতায় স্থান পাওয়ায় স্বর্ণপামের জন্য মনোনীত হয় “লেইলা’স ব্রাদারস”। এছাড়া কানে ফিপরেসি অ্যাওয়ার্ড জিতেছে এই ছবি।

/এমএম/
সম্পর্কিত
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
বিনোদন বিভাগের সর্বশেষ
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও