X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হল মালিকরাই জানতেন না ‘বেঙ্গলি বিউটি’র কথা!

ওয়ালিউল বিশ্বাস
০৫ অক্টোবর ২০১৮, ১৬:১৫আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ১৮:০১

‘বেঙ্গলি বিউটি’ আবারও মুক্তি উপলক্ষে আয়োজিত ৩০ সেপ্টেম্বরের সংবাদ সম্মেলন/ ছবি: অরণ্য জিয়া মাত্র ৪দিন আগে প্রযোজক-পরিবেশক-নায়িকা মিলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের পরও দেশজুড়ে আজ (৫ অক্টোবর) মুক্তি পেল না বাংলাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে তৈরি সিনেমা ‘বেঙ্গলি বিউটি’।
কারণ হিসেবে জানা গেছে,  হল মালিকদের না জানা ও শাকিব খানের ‘নাকাব’ ছবির চাহিদা।
ছবিটি মুক্তি না পাওয়ার বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন ছবিটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ এবং পরিচালক-অভিনেতা-প্রযোজক রাহশান নূর।
অপরদিকে, ভারতীয় নির্মাণের ‘নাকাব’ ছবির পরিবেশকও জাজ।

‌‘বেঙ্গলি বিউটি’ কেন মুক্তি পেল না—এমন প্রশ্নের জবাবে পরিবেশক আবদুল আজিজ বন্দুকের নল ঘুরিয়ে দেন ছবিটির প্রযোজক-নায়ক রাহশান নূরের দিকে। বললেন, ‘আমার চেয়ে উনিই (রাহশান নূর) ভালো বলতে পারবেন কেন মুক্তি পায়নি।’
এদিকে একাধিক প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে মিশ্র মন্তব্য পাওয়া গেছে এ বিষয়ে।

জানা যায়, ‘বেঙ্গলি বিউটি’র নতুন করে মুক্তির বিষয়ে হল কর্তৃপক্ষকে জানায়নি পরিবেশক বা প্রযোজক। এ কারণে পুরনো ছবি ‘নাকাব’ দ্বিতীয় সপ্তাহে এসেও পুরনো হলের পাশাপাশি নতুন হলেও মুক্তি পেল। ‘বেঙ্গলি বিউটি’ মুক্তির বিষয়ে অনেকটা অন্ধকারে ছিলেন হল মালিকরা!
রাহশান নূর ও মুমতাহিনা টয়া/ ছবি: অরণ্য জিয়া বিষয়টি নিয়ে কথা হয় বেশ কয়েকজনের সঙ্গে। এরমধ্যে মধুমিতা সিনেমা হলের কর্ণধার ও পরিবেশক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘বেঙ্গলি বিউটি’র মুক্তির কথা আমার জানা নেই। এটি মাল্টিপ্লেক্সের জন্যই যুতসই ছবি। কারণ, ওখানে আসন সংখ্যা কম থাকে। তবে ছবিটি কবে মুক্তি পাবে, তা আমাদের জানানো হয়নি।’’
মধুমিতাতে গত ও চলতি সপ্তাহেও চলছে ভারতের ‘নাকাব’।
জানা যায়, দেশের আধুনিক প্রেক্ষাগৃহগুলোও ‘বেঙ্গলি বিউটি’ মুক্তির বিষয়ে অবগত ছিলেন না।
বিষয়টি নিয়ে কথা হয় দেশের প্রধান মাল্টিপ্লেক্স স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (মিডিয়া অ্যান্ড সেলস) মেসবাহ উদ্দিন আহমেদের সঙ্গে।
তিনি বলেন, ‘‘একটা ছবি মুক্তির ক্ষেত্রে ডিস্ট্রিবিউটররা আমাদের জানান। সে অনুযায়ী আমরা ছবি প্রদর্শন করব কী করব না, তার সূচি সাজাই। ‘বেঙ্গলি বিউটি’ যে ৫ অক্টোবর মুক্তি পাচ্ছে- তা অফিসিয়ালি আমরা জানি না।’’
পাশাপাশি বেশ কয়েকজন হল মালিক জানিয়েছেন, চলতি সপ্তাহে নতুন তেমন কোনও ছবি না থাকায় ও শাকিব খানের ‘নাকাব’ ভালো চলায় নতুন ছবি তোলেননি তারা।
এদিকে পুরো বিষয়টি নিয়ে জানতে চাইলে ছবিটির প্রযোজক-নায়ক রাহশান নূর এড়িয়ে যান। তিনি বলেন, ‌‘এই ছবিটি করতে গিয়ে পদে পদে আমার অনেক অভিজ্ঞতা হলো। সেসব কথা আজ আর না বলি। আপাতত এ বিষয়ে আমি কোনও কথা বলতে চাই না।’
তবে নাম প্রকাশে অনিচ্ছুক চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই বলছেন, এখানে ভারতীয় ‘নাকাব’ ছবির দাপটের কাছে মার খেয়েছে দেশের ছবি ‘বেঙ্গলি বিউটি’। দুটো ছবির পরিবেশক জাজ মাল্টিমিডিয়া হওয়ায় অভিযোগের আঙুল উঠছে আবদুল আজিজের দিকেও।
ছোট পর্দার প্রিয়মুখ মুমতাহিনা টয়া ও প্রবাসী অভিনেতা রাহশান নূরের ‘বেঙ্গলি বিউটি’ গত ২০ জুলাই মাত্র একটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। ৩০ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয়, জাজ মাল্টিমিডিয়ার সহায়তায় ৫ অক্টোবর ছবিটি দেশজুড়ে মুক্তি দেওয়ার উদ্যোগ নিয়েছেন তারা।
নিজের দেশে ছবিটি বারবার অবহেলিত হলেও ‘বেঙ্গলি বিউটি’ এর আগে আমেরিকায় মুক্তি পেয়ে ইতিবাচক সাড়া পেয়েছে। শিগগিরই চীনের প্রেক্ষাগৃহে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে এটি মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা রাহশান নূর। পরিচালক হিসেবে এটাই তার প্রথম ছবি।

ছবিটির ট্রেলার:

বড় পর্দায় টয়ার অভিষেক হয়েছে ‘বেঙ্গলি বিউটি’র মাধ্যমে। এদিক দিয়ে তার চেয়ে অভিজ্ঞ রাহশান নূর। ২০১৩ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি ‘সীমানাহীন’। তখন বাংলাদেশ ছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় মুক্তি পেয়েছিল এটি। ২০১৫ সালে মুক্তি পায় রাহশানের ইংরেজি ছবি ‘দ্য স্পেক্টেকুলার জিহাদ অব তাজ রহিম’। এতে তার বিপরীতে অভিনয় করেন বলিউডের ‘ধোবি ঘাট’ ও ‘রক অন’ খ্যাত অভিনেত্রী মনিকা ডোগরা। এরপর ‘কার্জ অব দ্য কোহিনূর’ নামের একটি হিন্দি ছবিতেও অভিনয় করেছেন এই অভিনেতা-নির্মাতা।
টয়া-রাহশান ছাড়াও ‘বেঙ্গলি বিউটি’তে অভিনয় করেছেন পীযূষ বন্দ্যোপাধ্যায়, সারা আলম, আশফাক রেজওয়ান, নেইলি আজাদ প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছেন রাফি তামজিদ। রাহশান নূর ও টয়া/ ছবি: অরণ্য জিয়া

/এমএম/
সম্পর্কিত
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা