X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভোট নিয়ে হরেক গান, প্রার্থীরাও মডেল!

বিনোদন ডেস্ক
২৭ ডিসেম্বর ২০১৮, ২০:৫৫আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৪২

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এখন প্রার্থীরা ব্যস্ত প্রচারণায়, যেমন মাঠে তেমন অন্তর্জালে। এই প্রচারণার অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে সংগীত। নিজ এলাকা ও দলের জন্য তৈরি হয়েছে নতুন নতুন গান। বেশিরভাগ জনপ্রিয় গানের সুরে নতুন কথায় বাঁধা হয়েছে সেসব। তবে এরমধ্যে অনলাইনে এসেছে বেশ কয়েকটি গানের ভিডিও। যেখানে অনেক গানে মডেল হয়েছেন স্বয়ং প্রার্থীরাও!
মূলত এগুলো দিয়েই সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণায় ব্যস্ত বিভিন্ন দলের প্রার্থী ও সমর্থকরা। তেমন কিছু গান-ভিডিও নিয়েই এই আয়োজন- তিনটি গানের ভিডিওতে মডেল হলেন তিন প্রার্থী, পলক, সস্ত্রীক হাজী সেলিম ও বেবী নাজনীন

জয় বাংলা, জিতবে এইবার নৌকা
‘১৬ কোটি মানুষের একটাই ডিসিশন, জিতবে নৌকা, জিতবে জনগণ, জয় বাংলা, জিতবে এবার নৌকা’—এ কথার গানটি দেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের থিম সং হিসেবে ব্যবহার হচ্ছে এবার। এটির বেশ কয়েকটি ভিডিও এখন অনলাইনে পাওয়া যাচ্ছে। এতে কণ্ঠ দিয়েছেন সারোয়ার ও জি এম আশরাফ। সংগীতায়োজন করেছেন ডি. জে তনু ও এল এম জি বিটস।
এবারের নির্বাচনে সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে এই গানটি।
 
বঙ্গবন্ধুর নৌকার মাঝি পলক ভাই
এ গানটিতে নান্দনিকভাবে নিজ এলাকা চলনবিলকে তুলে ধরেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এটি গেয়েছেন আওয়ামী লীগের বর্তমান সাংসদ মমতাজ। লিখেছেন রাকিব হাসান রাহুল। এর কথাগুলো হচ্ছে- আমরা নৌকা চালাইরে চলনবিল দিয়া/ বঙ্গবন্ধুর নৌকার মাঝি পলক ভাইরে নিয়া।

ধানের শীষ ডাক দিয়েছে
ধানের শীষ ডাক দিয়েছে আয়রে ছুটে আয়, কৃষক, শ্রমিক, জেলে, তাঁতি, নারী-পুরুষ আয়রে সবাই ধানের শীষের দোলায়—এমন কথার গানটিতে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ান তারকা মুহিন। মকসুদ জামিল মিন্টুর সুর ও সংগীতে ব্যবহার করা হয়েছে হুমায়ুন কবীরের কথা।

জাইনা রাইখো জনগণ
‘জাইনা রাইখো জনগণ, নৌকা ছাড়া হবে না বাংলাদেশের উন্নয়ন’—লিসা কালামের গাওয়া এ গানটির সুর ও সংগীতে আছেন উজ্জ্বল সিনহা। জনতার আদালত ব্যানারে ২৭ অক্টোবর প্রকাশ হয় গানটির ভিডিও।

উন্নয়নের নৌকা ও ফিরোজ প্লাবন
‘ভোট দেবেন নৌকা মার্কায়, উন্নত বাংলাদেশ গড়তে শেখ হাসিনার তুলনা নাই’—গানটির কথা, সুর ও কণ্ঠ দিয়েছেন ফিরোজ প্লাবন। তিনি বেশ কয়েকজন আওয়ামী লীগ প্রার্থীর জন্য গান তৈরি করেছেন এবার। প্রার্থীদের প্রশংসা ছাড়াও এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসঙ্গ রাখা হয়েছে।
এ গানটির বাইরেও ‘বারবার দরকার, শেখ হাসিনার সরকার’, ‘ভোট দেবেন সবার প্রিয় মাশরাফি ভাইকে’ গান প্রকাশ করেছেন ফিরোজ প্লাবন।

নুরুল ইসলাম নাহিদের জন্য

মাশরাফির জন্য গান

হাতপাখা জিন্দাবাদ
‘১৯৯০ থেকে বাংলাদেশের রাজনীতিতে নেতানেত্রীর ঝগড়া শুনেছি, দমন-পীড়ন, দলীয়করণ, সাইনবোর্ডের পরিবর্তন বারেবারে করতে দেখেছি’, গানটির গায়ক হুমায়ুন কবির শাবিব। এটির সমন্বয়ে আছেন সাইম আল হাসান। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতীক হাতপাখার প্রচারণায় এটি ব্যবহার হচ্ছে।

কলরবের হাতপাখা জিন্দাবাদ
হাতপাখার প্রচারণায় এ গানটি রাখা হয়েছে। শাহজাহান সিরাজের কথা ও সুরে কলরব প্রধান আবু সুফিয়ানের কণ্ঠ এবং পরিচালনায় এই গজল ঘরানার গানটি করা হয়েছে।  বাংলাদেশ বিএফডিসি ও ঢাকার বিভিন্ন লোকেশনে ভিডিও ধারণ করা হয়েছে গানটির।

তোমার জন্য স্বপ্নপূরণ
এ গানটিতে কণ্ঠ দিয়েছেন শওকত আলী ইমন, আঁখি আলমগীর, বালাম, পুলক ও কোনাল। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে লেখা এ গানের কথাগুলো এমন—তোমার জন্য স্বপ্নপূরণ, জীবনকে ভালোবাসা, তোমার কথায় ভেঙে চুরমার অনিয়মের বাসা।

গণতন্ত্রের মা...
‘এ কী নির্মম নির্ঘুম রাত্রি, জেগে ওঠা জনতার চিৎকার, ছেড়ে দাও কান্না হাহাকার, সময় তো নেই আর ভাববার’, বেগম খালেদা জিয়াকে নিয়ে গানটি গেয়েছেন বেবী নাজনীন। কথা ও সুর করেছেন শিল্পী নিজেই। সংগীতে সৈয়দ সুজন। গানটি ব্যবহার করা হচ্ছে বিএনপির নির্বাচনী প্রচারণায়।

নৌকা মার্কায় ভোট দিবেন
‘যার কারণে স্বাধীন বাংলা পাই, ও ভোটার ভাই নৌকা মার্কায় ভোট দিবেন সবাই’, গানটি তৈরি করেছেন বদিউল আলম শিপন। কথা ও সুরের পাশাপাশি নিজেই গেয়েছেন এটি। পরিবেশনায় রয়েছে ভাইবোন মিডিয়া।

আমার নেতা হাজি
এ ভিডিওতে স্ত্রীসহ উপস্থিত হয়েছেন ঢাকা-৭ আসনের প্রার্থী হাজী সেলিম। আওয়ামী লীগ ও নিজের উন্নয়নের কথা তুলে ধরেছেন তিনি। গানের শিরোনাম ‘আমার নেতা হাজি’। প্রকাশ করেছে ‘আউট অব দ্য বক্স ফিল্মস’। গানের কথা ‘জয় বাংলা স্লোগান দিয়ে জীবন দিতে রাজি, আমার নেতা হাজি/ পুরান ঢাকা জিতবে এবার, রাখব জীবন বাজি/ আমার নেতা হাজি।’

দে দে সিল মেরে দে
মকসুদ জামিল মিন্টুর সুর ও সংগীতে ব্যবহার করা হয়েছে  হুমায়ুন কবিরের কথা। গেয়েছেন রুখসার রহমান। এর কথাগুলো এমন- দে দে সিল মেরে দে, তোরা দেরি করিস না/ ধানের শীষ ছাড়া তোরা সিল মারিস না।

রূপগঞ্জে বাঁচি আমি
নারায়ণগঞ্জের রূপগঞ্জ নিয়ে গানটি তৈরি করেছেন সেখানকার আওয়ামী লীগ প্রার্থী গোলাম দস্তগীর গাজীর প্রচারণার জন্য।

উন্নয়নের জোয়ারে নৌকায় ভোট চাই
টাঙ্গাইল-৫ আসনের সাংসদ মো. ছানোয়ার হোসেন নিজ এলাকা নিয়ে গানটি তৈরি করেছেন। তুলে ধরেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার কথাও।

মমতাজের গানের সুরে মির্জা ফখরুল
আওয়ামী লীগের সাংসদ মমতাজের জনপ্রিয় গান ‘বন্ধু যখন বউ লইয়া’-এর সুরে নতুন কথায় গান তৈরি হয়েছে। এটি ব্যবহার করা হচ্ছে ঠাকুরগাঁও-১ আসনের বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রচারণার জন্য।    
গানটির কথা এমন- ‘ফখরুল ভাইয়ের দুই নয়ন ঠাকুরগাঁয়ের উন্নয়ন, তাই এলাকার জনগণ করছে তাকে সমর্থন; ধানের শীষে ভোটটা চাই, ফখরুল ভাই ও মির্জা ফখরুল ভাই।’

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা