অভিমান বুকে নিয়ে চলে গেলেন...

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৪০, মার্চ ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৩০, মার্চ ২৪, ২০১৯

কাঁদছেন কনকচাঁপাশাহনাজ রহমতুল্লাহ আর নেই—গতকাল মধ্যরাতে এ খবর বাতাসের বেগে ছড়িয়ে পড়ে। হঠাৎ এমন অনাকাঙ্ক্ষিত খবর পেয়ে বারিধারার ৩ নম্বর সড়কের ১৪ নম্বর বাড়িটিতে ঢল নামে স্বজন ও শিল্পীদের। সবার কাছে একই বিস্ময়, তিনি তো বেশ সুস্থ-স্বাভাবিক ছিলেন! আবার কেউ ক্ষোভ নিয়েই বলছেন, এক আকাশ অভিমান বুকে চেপে তিনি চলে গেলেন।  
গাজী মাজহারুল আনোয়ারগাজী মাজহারুল আনোয়ার
বিশ্বের প্রতিটি দেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর থাকে। আপনি যদি খুঁজে দেখেন, তাহলে পাবেন! শাহনাজ রহমতুল্লাহ বাংলাদেশের তেমনই একজন। বাংলাদেশের নাম তিনি উজ্জ্বল করেছেন গানের মাধ্যমে! তার এই হঠাৎ চলে যাওয়া খুব বেদনার।
শহীদুল্লাহ ফরায়েজী ও সৈয়দ আবদুল হাদীসৈয়দ আবদুল হাদী
শাহনাজ রহমতুল্লাহ অভিমান বুকে নিয়ে চলে গেলেন! কেন করেছিলেন, তা আমি বলবো না। এখন তা বলার সময়ও নয়। তবে ধীরে ধীরে তার মতো কিংবদন্তি শিল্পীদের চলে যাওয়ার যে ক্ষতি, তা আর পূরণ হচ্ছে না। হবেও না।
সামিনা চৌধুরীসামিনা চৌধুরী
আমি আর ফাহমিদা আপা যখন একেবারে ছোট, তখন তার গান গাইতে গাইতে আমাদের বেড়ে ওঠা। সেই ছোটবেলায় যে আদর তিনি আমাদের করতেন, তা বড়বেলাতেও পেয়েছি! শুধু গায়িকা নন, তিনি আমার আদর্শ ছিলেন, অভিভাবক ছিলেন। তিনি সব সময় বলতেন, ‘তুই গান গেয়ে যাবি। থামবি না। আমার সব গান তুই গাইবি!’
এই যে ছায়া, তা মাথার ওপর থেকে সরে গেল!
কুমার বিশ্বজিৎকুমার বিশ্বজিৎ
চলে যেতে হয়, এটাই স্বাভাবিক। তবে এভাবে হঠাৎ চলে যাওয়াটা খুবই বেদনার। শাহনাজ রহমতুল্লাহ আমাদের মাথার ওপর ছাতার মতো ছিলেন। সেই ছাতাটা সরে গেল। মাথার ওপর থেকে ছাতাটা সরে গেলে কেমন লাগে সেটা যার যায় সেই বোঝে। এই কষ্টটা বোঝাতে পারবো না।

মঈনুল ইসলাম খান ও কনকচাঁপা দম্পতিকনকচাঁপা

তিনি এভাবে হুট করে চলে যাবেন সত্যিই ভাবিনি। এটা আমার জন্য বিশাল একটা ধাক্কা। এটা তো সত্যি, আমরা যারা গান শিখেছি এবং এখনও গান করার চেষ্টা করছি তারা এই মানুষটাকে সরাসরি ফলো করেছি। তিনি ছিলেন আমাদের মায়ের মতো। তিনি ছিলেন আমাদের গার্ডিয়ানের মতো। আজ সেই মানুষটা হুট করে চলে গেলেন। নিজেকে বড় একা আর অসহায় লাগছে।

জানাজার জন্য মরদেহ নিয়ে যাওয়া হচ্ছেশহীদুল্লাহ ফরায়েজী
অনেক শিল্পীর কিছু গান ফ্লপ হয়। কিন্তু শাহনাজ রহমতুল্লাহর ক্যারিয়ারে এটা নেই। দেশের গান, সিনেমার গান, আধুনিক গান- সবখানেই শাহনাজ রহমতুল্লাহ ছিলেন সফল।
শাহনাজ রহমতুল্লাহ একাধিক ভাষায় গাইতে পারতেন। তিনি ছিলেন বাঙালির গর্ব। যতদিন আমরা বেঁচে থাকবো, আমাদের পরের প্রজন্ম ও বাংলা ভাষাভাষীর অনুভূতি যতদিন থাকবে, ততদিন শাহনাজ রহমতুল্লাহ বেঁচে থাকবেন।
ছবি: সাজ্জাদ হোসেন
আরও পড়ুন:

কিংবদন্তি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

সে হারালো কোথায় কোন দূর অজানায়...

শাহনাজ রহমতুল্লাহর কালজয়ী গানগুলো (ভিডিও)

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ