X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা: ‘কঠোর সামরিক জবাবে’র প্রত্যয় যুক্তরাষ্ট্রের

বিদেশ ডেস্ক
০৪ সেপ্টেম্বর ২০১৭, ০৭:২০আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৭, ০৭:২৯

হাইড্রোজেন বোমার সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন উত্তর কোরিয়ার ষষ্ঠ সফল পারমাণবিক পরীক্ষার ‘কঠোর সামরিক জবাব’ দেওয়ার প্রত্যয় জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ও এর মিত্র কোনও দেশের প্রতি যেকোনও ধরনের হুমকি মোকাবিলায় সামরিক শক্তির কঠোর ব্যবহার করা হবে।’ আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুংকার ছেড়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যেসব দেশের ব্যবসায়িক সম্পর্ক রয়েছে তাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে পারে যুক্তরাষ্ট্র। এদিকে, উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মহল। বিষয়টি নিয়ে সোমবার (৪ সেপ্টেম্বর) জরুরি বৈঠকে বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
বৃটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, রবিবার (৩ সেপ্টেম্বর) ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য একটি হাউড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে পিয়ং ইয়ং। দেশটির দাবি, এই হাইড্রোজেন বোমা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে ব্যবহারের উপযোগী। জাতিসংঘের নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই ‍উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ষষ্ঠ পারমাণবিক বোমার পরীক্ষা চালানো হয়েছে, যেটি কিনা যুক্তরাষ্ট্রেও হামলা করতে সক্ষম বলে দাবি দেশটির।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস উত্তর কোরিয়ার এই ঘোষণার পরই বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়। এরপরই মার্কিন প্রতিরক্ষা সদর দফরের প্রধান জেমস ম্যাটিস উত্তর কোরিয়াকে জবাব দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও জাপান বা দক্ষিণ কোরিয়ার মতো মিত্র দেশগুলোকে সুরক্ষিত রাখার মতো সামর্থ্য যুক্তরাষ্ট্রের রয়েছে। এ ক্ষেত্রে নিজেদের ‘ইস্পাতদৃঢ়’ মনোভাবের কথা উল্লেখ করে ম্যাটিস বলেন, ‘যুক্তরাষ্ট্র বা গুয়ামসহ এর যেকোনও অঞ্চলের কিংবা মিত্র কোনও দেশের প্রতি যেকোনও ধরনের হুমকিকে কঠোর সামরিক জবাব দেওয়া হবে। এই জবাব হবে কার্যকর এবং বিধ্বংসী।’ পাশাপাশি পারমাণবিক নিরস্ত্রীকরণের আশাবাদ জানিয়ে তিনি বলেন, ‘আমরা চাই না পৃথিবীর বুক থেকে উত্তর কোরিয়ার বা কোনও দেশই নিশ্চিহ্ন হয়ে যাক।’
উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার পরই এর নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরীক্ষাকে ‘বৈরী’ ও ‘বিপদজনক’ আখ্যা দিয়ে তিনি উত্তর কোরিয়াকে ‘দুর্বৃত্ত দেশ’ হিসেবে অভিহিত করেছেন। উত্তর কোরিয়া তার মিত্র দেশ চীনের জন্যও ‘বড় হুমকি ও বিব্রতকর’ হয়ে উঠেছে বলেও মন্তব্য করেন তিনি। পরে ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘যেসব দেশ উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা করছে, অন্য সব বিকল্পের পাশাপাশি তাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার কথাও ভাবছে যুক্তরাষ্ট্র।’
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (বাঁয়ে) ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার নিন্দা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জেই-ইন। তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নতুন নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়াকে ‘সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন’ করে দেওয়ার হুমকিও দিয়েছেন। উত্তর কোরিয়ার ৯০ শতাংশ ব্যবসার অংশীদার চীনও এই পরীক্ষার ‘কঠোর নিন্দা’ জানিয়েছে। উত্তর কোরিয়া ‘আন্তর্জাতিক মহলের বিরোধিতাকে উপেক্ষা’ করছে বলে জানিয়েছে চীন।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে উত্তর কোরিয়ার ‘অপরিণামদর্শী’ এই পরীক্ষাকে ‘অগ্রহণযোগ্য’ ও ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি’ হিসেবে উল্লেখ করেছেন। বিশ্বকে অস্থিতিশীল করতে উত্তর কোরিয়ার এমন আচরণ নিয়ন্ত্রণ করতে তিনি বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। আর রাশিয়ার পক্ষ থেকে সংশ্লিষ্ট সব দেশকে বিষয়টি নিয়ে সংলাপে বসার আহ্বান জানানো হয়েছে। রাশিয়া মনে করছে, কেবল সংলাপের মাধ্যমে কোরিয়া উপসাগরীয় এই সমস্যার সমাধান সম্ভব।
এদিকে, জাতিসংঘে যুক্তরাষ্ট্র মিশনের তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার এই পারমাণবিক পরীক্ষা ইস্যুতে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে সোমবার (৪ সেপ্টেম্বর) জরুরি বৈঠকে বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আরও পড়ুন-
কোরবানি দিতে গিয়ে দিল্লির কাছে আক্রান্ত রোহিঙ্গা

ইন্দোনেশিয়ার মিয়ানমার দূতাবাসে পেট্রোল বোমা হামলা

আগামী সপ্তাহেই রহস্যময় মার্কিন বিমানের মহাকাশ অভিযান শুরু

/টিআর/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
তুর্কি মিডফিল্ডারের গোলে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
তুর্কি মিডফিল্ডারের গোলে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!