X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

ইসরায়েলের রাষ্ট্রীয় নীতির তীব্র সমালোচনা ইহুদি অভিনেত্রীর

বিদেশ ডেস্ক
১১ মার্চ ২০১৯, ২২:৫১আপডেট : ১২ মার্চ ২০১৯, ০৯:৩৬

ইসরায়েলের ক্ষমতাসীন সরকারের জায়নবাদী নীতির তীব্র সমালোচনা করেছেন সে দেশের জনপ্রিয় টেলিভিশন উপস্থাপিকা ও অভিনেত্রী রোটেম সেলা। সংস্কৃতি মন্ত্রী মিরি রেগেভের দেওয়া এক টেলিভিশন সাক্ষাৎকারের প্রতিক্রিয়ায় তিনি ইন্সটাগ্রামে প্রশ্ন তুলেছেন, এই সরকার কবে আরবদের নাগরিকত্ব ও সমানাধিকারের ন্যায্যতা স্বীকার করবে? সেলা
‘জায়নবাদ’ নামের মতবাদের মধ্য দিয়েই ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইসরায়েল রাষ্ট্র। এটি ইহুদি ধর্মের দর্শন নয়, এটি একটি রাজনৈতিক মতবাদ; অলীক রূপকথায় যে মতবাদের শরীর গড়ে উঠেছে। জায়নবাদের ভাষ্য, জেরুজালেমসহ ফিলিস্তিনি ভূখণ্ড নিয়ে গঠিত পবিত্র নগরীতে স্রষ্টা তাদের অধিকার ফিরিয়ে নিতে বলেছিল! গত বছরের জুলাই মাসে জায়নবাদী মতাদর্শকে আইনগত ভিত্তি দিতে নেসেটে পাস হওয়া ‘জাতিরাষ্ট্র বিষয়ক আইন’ অনুযায়ী দখলীকৃত ফিলিস্তিনি ভূমিতে প্রতিষ্ঠিত ইসরায়েল রাষ্ট্রকে ঐতিহাসিকভাবেই ইহুদিদের জন্মভূমি আখ্যা দেওয়া হয়। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন ক্ষমতাসীন লিকুড পার্টির উদ্যোগে পাস হওয়া আইনে বলা হয় ইসরায়েল শুধু ইহুদি নাগরিকদের রাষ্ট্র।
নেতানিয়াহু সরকারের সংস্কৃতিমন্ত্রী মিরি রেগেভ সম্প্রতি ইসরায়েলি সম্প্রচারমাধ্যম চ্যানেল টুয়েলভকে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে সাবেক শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বেনি গান্টজের নেতৃত্বাধীন বিরোধীদের জোট সম্পর্কে দেশের জনসাধারণকে সতর্ক করেছেন। ইসরায়েলি প্রতিরক্ষা বিভাগের সাবেক চিফ অব দ্য জেনারেল স্টাফ  বেনি গান্টজ ২০১৮ সালে  রিসাইলেন্স পার্টি প্রতিষ্ঠা করেন, যার আদর্শ ঘোষিত হয় ‘সামাজিক উদারবাদ’। সে দেশের আসন্ন পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে ‘উদারপন্থী’ আদর্শের ইয়েশ আতিদ আর ‘জাতীয় উদারপন্থী’ আদর্শের টেটেমের সঙ্গে জোট করেছে দলটি।
বেনি গান্টজ-এর রিসাইলেন্স পার্টিও  প্রতিষ্ঠার সময় ঘোষিত ‘জায়নবাদী রূপরেখা’র আলোকে একটি ইহুদি-গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ইসরায়েল রাষ্ট্রকে শক্তিশালী করে তুলতে চায়। তবে প্রকাশ্যে তার দলের পক্ষ থেকে আলট্রা অর্থডক্স, আরব ও দ্রুজদের সঙ্গে অংশীদারত্ব জোরদারের পাশাপাশি তাদের সবার জন্য সরকারি ও সামরিক ক্ষেত্রে কর্মসংস্থান নিশ্চিত করতে একটি কর্মকমিশন প্রতিষ্ঠার ঘোষণা দেওয়া হয়েছে। সংস্কৃতিমন্ত্রী তাই চ্যানেল টুয়েলভকে দেওয়া সাক্ষাৎকার ভয় দেখিয়েছেন, বিরোধীরা জয় পেলে আরবরা সরকারে স্থান পেয়ে যাবে।
টেলিভিশনের জনপ্রিয় একজন উপস্থাপিকা এবং ‘বিউটি অ্যান্ড দ্য বেকার’ সিরিয়ালের অভিনেত্রী সেলার গত শনিবার রাতে দেওয়া ইন্সটাগ্রাম পোস্টে সংস্কৃতি মন্ত্রী রেগেভের সাক্ষাৎকারের প্রসঙ্গ টেনে লিকুড পার্টির নেতৃত্বাধীন সরকারের তীব্র সমালোচনা করেন। মন্ত্রীর পাশাপাশি ওই উপস্থাপককেও একহাত নিয়েছেন তিনি। ইন্সটাগ্রামে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, সংস্কৃতি মন্ত্রীর সাক্ষাৎকার গ্রহণকারী উপস্থাপিকা রিনা ম্যাটসলিয়াহ কেন জিজ্ঞেস করলেন না তাকে যে আরবরা সরকারে ঢুকে গেলে সমস্যাটা কোথায়।
ভক্তদের উদ্দেশে তিনি লিখেছেন: রিনা ম্যাটসলিয়াহ চুপ। আমি ভাবলাম কেন তিনি পাল্টা প্রশ্ন করলেন না, ‘আরবরা থাকলে অসুবিধা কী?’ তিনি আরও লেখেন, ‘হে ঈশ্বর, আরবরাও তো এই দেশের নাগরিক। কবে এই সরকারের কেউ একজন স্বীকার করবে, এই দেশ সব নাগরিকের এবং সবাই সমান অধিকার নিয়েই জন্মায়? আরবরাও মানুষ; ঠিক যেমন দ্রুজ, সমকামী পুরুষ, সমকামী নারী এবং বামপন্থীরা মানুষ।’ সেলার এই পোস্ট নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক তর্ক-বিতর্ক হয়।

/এএমএ/বিএ/
সম্পর্কিত
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা