X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

১০ মিনিটের মেট্রোরেল ভ্রমণ এবং ঢাকাই জীবনের ১০ বছরের দীর্ঘশ্বাস

বেলায়েত হুসাইন
১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৫আপডেট : ২৮ মার্চ ২০২৩, ১৫:৪৩

মেট্রোরেলে আগারগাঁও থেকে উত্তরার দূরত্ব ১২ কিলোমিটার। পল্লবী স্টেশন চালু হওয়ার পর বন্ধু সাব্বির আহমদকে নিয়ে আগারগাঁও থেকে দিয়াবাড়ীতে যাই। মাত্র ১০ মিনিটে আমাদের বহনকারী ট্রেনটি গন্তব্যে পৌঁছায়। এটি ছিল আমাদের অবকাশকালীন ভ্রমণের অংশ। দিয়াবাড়ীর উন্মুক্ত সৌন্দর্য অনুভব করি সন্ধ্যা পর্যন্ত। সেখানে আমাদের সঙ্গ দেয় আরেক বন্ধু বাকি বিল্লাহ। সে দিয়াবাড়ীর একটি মাদ্রাসার শিক্ষক।

দিয়াবাড়ীতে গিয়ে রীতিমতো বিস্মিত হই। ঢাকায় এমন সুন্দর ও মনোরম জায়গা কল্পনাও করিনি। সেখানে নামার পর সত্যি অবাক হয়েছি। রাজউকের বিশাল পরিকল্পিত জায়গার পুরোটাই যেন পার্ক। এরমধ্যে যেমন ছোট ছোট নদী আছে, তেমনই আছে ফসলি জমি। সেখানে নানান শাক-সবজি চাষ হতে দেখেছি। নদীর পাড়ের প্রাকৃতিক সৌন্দর্য, প্রয়োজনীয় দূরত্বে স্থাপিত নান্দনিক সেতুগুলো এবং পুরো জায়গাজুড়ে বেশ কয়েকটি নার্সারির বাহারি ফুল এককথায় মোহাবিষ্ট হওয়ার মতো। নার্সারিগুলোর সাধারণ জায়গায় প্রবেশে প্রতিবন্ধকতা না থাকলেও বিশেষ বিশেষ জায়গায় ঢোকা অলিখিত নিষেধ। তবে প্রতিদিন ফজরের পর পার্কে হাঁটাচলা করা বন্ধু বাকি বিল্লাহর অভ্যাস। সেই সূত্রে নার্সারির কয়েকজন মালীর সঙ্গে তার বেশ সখ্য। তাই আমাদের নার্সারির সর্বত্র প্রবেশ করে নৈসর্গিক সৌন্দর্য উপভোগে কোনও বেগ পেতে হলো না।

তবে মনোরম এই জায়গা ঘুরে বুঝতে পারলাম, এমন সৌন্দর্য হয়তো খুব বেশিদিন স্থায়ী হবে না! কারণ, ইতোমধ্যে রাজউক সেখানে অসংখ্য প্লট সাজিয়ে রেখেছে। মানে শিগগিরই হয়তো এখানেও জনবসতি গড়ে উঠবে, যেমনটি গড়ে উঠেছে উত্তরার অন্য সেক্টরগুলোতে। মেট্রোরেল পুরোপুরি চালু হলে এখানে বসতি গড়ে তোলার প্রতিযোগিতা তৈরি হবে। আমার বন্ধু ও সহকর্মী জোবায়ের খান জানালেন– তার এক নিকটাত্মীয় দিয়াবাড়ীতে ৫০ লাখ টাকায় একটি ফ্ল্যাট কিনেছিলেন, কিন্তু মেট্রোরেল উদ্বোধনের পর তার অগ্রিম টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে। কারণ আরও চড়া মূল্যে ওই ফ্ল্যাট অন্যত্র বিক্রি করে দিয়েছেন মালিক। সুতরাং বোঝাই যাচ্ছে– বসতি তৈরির প্রতিযোগিতা হবে এখানে।

ঢাকা শহরে ১২ কিলোমিটার পথ মাত্র ১০ মিনিটে অতিক্রম করলাম– এ যেন একটি স্বপ্ন, একটি ঘোর। আগারগাঁও থেকে ওঠার কিছুক্ষণ পরই দেখেছি সবাই নেমে পড়ছে, আমারও নামতে হলো। এতে খুব বিরক্ত হলাম ভেবে– কেন এত দ্রুত গন্তব্যে চলে এলাম! ট্রেনে চড়ার পর বেশিরভাগ যাত্রী সেলফি ও ছবি তোলায় ব্যস্ত ছিলেন। আমিও তুলিনি তা নয়; মাত্র দুই-তিনটি ছবি স্মৃতিস্মারক হিসেবে তুলে রাখলাম এবং পরের সময়টি শুধুই উপভোগ করলাম। ওপর থেকে ঢাকা এবং ১০ মিনিটের যাত্রায় মিরপুরের পর দিয়াবাড়ী পর্যন্ত নিচের দৃশ্য দেখে চোখ জুড়ালো।

তখন আমার মনে পড়ে গেলো, ঢাকা শহরে অতিবাহিত করা গত ১০-১২ বছরের কথা। মেট্রোরেলের ১০ মিনিটের রাস্তা গণপরিবহনে অতিক্রম করতে কত দীর্ঘ সময় ব্যয় হয়েছে তার ইয়ত্তা নেই। এতে আমার জীবনের কত কর্মঘণ্টা নষ্ট হয়ে গেলো। এখন মিরপুরের কাজীপাড়ায় থাকি। আমার অফিস মতিঝিলে। দুটি জায়গার দূরত্ব ১২-১৪ কিলোমিটার হবে। কিন্তু প্রতিদিন কাজীপাড়া-মিরপুরে যাওয়া-আসায় আমার কত লম্বা সময় গণপরিবহনে কাটে, তা শুনলে নিজেরই অবাক লাগে। আমার অফিস টাইম দুপুর আড়াইটায়। অন্তত দুই ঘণ্টা হাতে নিয়ে বাসা থেকে বের হই। দুপুর সাড়ে ১২টায় গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করি। কিন্তু দেখা যায়– এরপরও প্রচণ্ড জ্যামের কারণে নির্দিষ্ট সময়ে গাড়ি গন্তব্যে পৌঁছাতে পারছে না। তখন বাধ্য হয়ে হেঁটে কিংবা অন্য উপায়ে অফিসে পৌঁছাতে হয়। প্রচণ্ড গরমে ঢাকার পাবলিক বাসে দীর্ঘক্ষণ জ্যামে আটকে আছেন– বিষয়টি কল্পনা করাও খুব কষ্টের। তবে অফিস থেকে যখন রাত ১০টার পর বের হই, তখন রাস্তা বেশ ফাঁকা থাকে। রাতে তাই ঘরে ফিরতে খুব একটা বেগ পেতে হয় না। 

মেট্রোরেলের ১০ মিনিটের ভ্রমণ ও ঢাকা শহরে কাটানো গত ১০-১২ বছরের কথা যখনই মনে পড়ে, তখন একটি দীর্ঘশ্বাস বের হয়। আর ভাবি– কবে যে আমাদের সেই সৌভাগ্য হবে যে খুব সহজে ঢাকায় চলাফেরা করতে পারবো এবং একটি স্বাচ্ছন্দ্যময় নগরজীবন লাভ করবো। আমার এই স্বপ্ন কি কখনও সত্যি হবে?

লেখক: গণমাধ্যমকর্মী; শিক্ষক।

/জেএইচ/
সম্পর্কিত
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
কলকাতায় চালু হলো চালকবিহীন মেট্রো
পহেলা বৈশাখে মেট্রোরেলে স্বস্তি, শুধু বেলুনে বিপত্তি
সর্বশেষ খবর
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ধর্ষণ মামলা: প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পেলেন মুশতাক-ফাওজিয়া
ধর্ষণ মামলা: প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পেলেন মুশতাক-ফাওজিয়া
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড