X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সবগুলোতে নিরাপত্তা কড়াকড়ি হলেও ঢিলেঢালা মানারাত ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে

রশিদ আল রুহানী
২৩ জুলাই ২০১৬, ২১:১০আপডেট : ২৪ জুলাই ২০১৬, ১৯:২২

বেসরকারি বিশ্ববিদ্যালয়

গুলশান হামলার পর রাজধানীর সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হলেও, কেবল মানারাত ও বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় চলছে ঢিলেঢালা অবস্থায়। এ দুটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করতে হচ্ছে শিক্ষার্থীদের। তল্লাশি চালানো হচ্ছে সঙ্গে থাকা ব্যাগে। বাড়ানো হয়েছে সিসি ক্যামেরার সংখ্যা। ‘কড়া’ নিয়মকানুন চালু করে নির্দেশনামূলক নোটিশও দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া, সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে দফায় দফায় আয়োজন করছে বৈঠকের। কিন্তু মানারাত ও বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে ঢিলেঢালা। শনিবার বিশ্ববিদ্যালয় দুটিতে সরেজমিনে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রবেশ পথে  চলছে চেকিং

বাংলা ট্রিবিউনের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও নিজস্ব প্রতিবেদকের সরেজমিন অনুসন্ধানে এসব তথ্য উঠে এসেছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি, গণ বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, দারুল ইহসান ইউনিভার্সিটি, ইউনির্ভাসিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এবং নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ অধিকাংশ বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে পরিচয়পত্র ছাড়া প্রবেশের নিষেধাজ্ঞা

বিশ্ববিদ্যালয়গুলোয় গিয়ে দেখা গেছে, প্রবেশ পথে ঢুকতেই শিক্ষার্থীদের ব্যাগ তল্লাশি করা হচ্ছে। মেটাল ডিটেক্টরের মাধ্যমে শরীর তল্লাশিও করা হচ্ছে। এছাড়া, পরিচয়পত্র ছাড়া কোনও শিক্ষার্থীকেই ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হচ্ছে না। কোনও কোনও প্রতিষ্ঠানে অতিথি প্রবেশে আরোপ করা হয়েছে কড়া নিষেধাজ্ঞা। জঙ্গিবাদ নিয়ন্ত্রণে বিশেষ কমিটি গঠন করার কথাও ভাবছে বিশ্ববিদ্যালয়গুলো। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের আশেপাশে সার্বিক দিক খেয়াল রাখতে সিকিউরিটি গার্ডরা সিভিল পোশাকে অবস্থান করছে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে সব ধরনের শিক্ষা সফর এবং গবেষণা কার্যক্রম বন্ধ রাখার আদেশ জারি করা হয়েছে। সম্প্রতি ঘটে যাওয়া জঙ্গি হামলা বিষয়ে শিক্ষার্থীদের একে অপরের মধ্যে আলাপ-আলোচনা বন্ধ রাখারও আদেশ দেওয়া হয়েছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে নিরাপত্তা বিষয়ক বৈঠক

সূত্রটি জানায়, ১০ দিনের বেশি অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের তালিকা কেন্দ্রীয় কমিটির কাছে জমা দেওয়া হয়েছে। এছাড়া, চার দিনের বেশি ক্লাসে উপস্থিত না থাকলে ওই ছাত্র-ছাত্রীকে কেন্দ্রীয় কমিটিকে জবাবদিহি করতে হবে বলেও শিক্ষার্থীদের ওপর আদেশ দেওয়া হয়েছে। এদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দফায় দফায় বৈঠকেও বসছেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা কর্মী ও সিসি ক্যামেরার সংখ্যা বাড়ানো হয়েছে। এছাড়া ক্যাম্পাসের আশেপাশে সিভিল পোশাকেও নিয়োজিত আছেন নিরাপত্তা কর্মীরা।

শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয়ে প্রবেশ পথে পরিচয়পত্র দেখাচ্ছেন শিক্ষার্থী

এদিকে, শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয়ে সব ডিপার্টমেন্টে নিরাপত্তা বাড়ানোর নোটিশ দেওয়া হয়েছে। কোনও শিক্ষার্থী ক্লাসে দুই থেকে তিন দিনের বেশি অনুপস্থিত থাকলে অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বাড়তি নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ে কোনও ভিজিটরকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

এদিকে, দারুল ইহসানের ধানমণ্ডি ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ে মোট আটটি সিসি ক্যামেরা বসানো হয়েছে। প্রধান ফটকে নতুন কেনা মেটাল ডিটেক্টর দিয়ে শরীর তল্লাশি চলছে। দারুল ইহসান ইউনিভার্সিটির রেজিস্ট্রার অধ্যাপক ড. আফরাজ আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা নিরাপত্তার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছি।শিক্ষার্থীরা অনুপস্থিত থাকলে আমরা তাদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করছি।

গণ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছিল খোলামেলা। সম্প্রতি ক্যাম্পাসটির চারপাশে প্রাচীর দিয়ে কয়েকটি গেট তৈরি করা হলেও মাত্র একটি গেট খুলে রাখা হয়েছে। বিশ্ববদ্যালয় সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির তদারকি কমিটির প্রধান ড. জাফরউল্লাহ বিশ্ববিদ্যালয়ে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করতে একটি বৈঠকও করেছেন।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতেও নিরাপত্তা জোরদার রয়েছে। একাধিক সূত্রে জানা গেছে, জঙ্গিবাদ নিয়ন্ত্রণের জন্য স্পেশাল টিম করার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ-শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। যদিও এইসব বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা প্রকাশ করতে চায় না বিশ্ববিদ্যালয়।

এর আগে, গত ১৪ জুলাই বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এক বৈঠকে বসে সরকারের নেওয়া সব ধরনের পদক্ষেপের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের দিকে আগের চেয়ে বেশি দৃষ্টি রাখার এবং সরকারকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী তথ্য দেওয়ারও অঙ্গীকার করে সমিতি। এসময় বিশ্ববিদ্যালয় সমিতির নেওয়া ৬টি উদ্যোগ সঠিকভাবে পালনের জন্য সব বিশ্ববিদ্যালয়কে সুপারিশ করা হয়।

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে কঠোর নিরাপত্তা নিশ্চিত করেছি। আর কোনও অবহেলা হচ্ছে না। মসজিদ থেকে শুরু করে সবখানে সিসি ক্যামেরা লাগানো রয়েছে। জঙ্গিবাদ বিরোধী কাউন্সিলিং শুরু করেছি। সরকার আমাদেরকে যেভাবে নির্দেশনা দিয়েছে তার চেয়েও কঠোর ভূমিকা রয়েছে আমাদের।

মানারাত ও বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঢিলেঢালা নিরাপত্তা

শনিবার সকালে রাজধানীর মানিকনগরে অবস্থিত বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের প্রবেশ পথের সামনে কোনও সিকিউরিটি গার্ড নেই।  দুই জন পথচারী ওই পথে দাঁড়িয়ে গল্প করছেন। এরপর গেট দিয়ে একটু ভেতরে যেতেই দেখা মিললো দু্ই জন সিকিউরিটি গার্ডের। তারা দু্ই জন দুটি চেয়ারে বসে গল্পগুজবে ব্যস্ত। শিক্ষক-শিক্ষার্থীরা চেকিং ছাড়াই অনায়াসে প্রবেশ করছেন এবং বের হচ্ছেন। মেটাল ডিটেক্টরও রেখে দেওয়া হয়েছে টেবিলের ওপর।


বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফটকে দাঁড়িয়ে গল্প করছেন দু’জন

এ সময় দেখা গেল, দেওয়ালে সাঁটা রয়েছে একটি নোটিশ। নোটিশে লেখা আছে, ছাত্র-ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে, পরিচয়পত্র ছাড়া ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। পরিচয়পত্র গলায় ঝুঁলিয়ে প্রদর্শন বাধ্যতামূলক।

কিন্তু এই নিয়মের তোয়াক্কা করছে না সিকিউরিটি গার্ড, এমনকী শিক্ষার্থীরাও। দুই-একজন শিক্ষার্থীকে পরিচয়পত্র দেখানোর জন্য বলছেন সিকিউরিটি গার্ড। কিন্তু যারা দেখাতে পারছ্নে না তাদেরও সতর্ক করে দিয়েই ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

অন্যদিকে, পাশেই বিশ্ববিদ্যালয়টির প্রধান ক্যাম্পাসে গেলে দেখা যায়, প্রবেশ এবং বাহির হওয়ার দুটি আলাদা পথ রয়েছে। অথচ শিক্ষার্থীরা প্রবেশের পথ দিয়ে বাহির এবং বাহির হওয়ার পথ দিয়ে প্রবেশ করলেও কাউকে কিছু বলছেন না সিকিউরিটি গার্ড। এমনকী মেটাল ডিটেক্টর থাকলেও চেকিং করা হচ্ছেনা ব্যাগ এবং শরীর। প্রতিবেদক নিজেও বের হওয়ার পথ দিয়ে প্রবেশ করেছেন অথচ কেউ থামাননি।

সিকিউরিটি ব্যবস্থা এমন ঢিলেঢালা কেন? জানতে চাইলে বিশ্ববিদ্যালয়টির সিকিউরিটি গার্ড সিরাজ বলেন, আমরা জনবল কম। সবদিক সামলাতে গিয়ে হয়তো একটু সমস্যা হচ্ছে। তারপরও ভালো মতো কাজ করতে চেষ্টা করছি।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. ইউসুফকে একই প্রশ্ন করা হলে তিনি বলেন, এমন তো হওয়ার কথা নয়। তবে প্রতিবেদকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘আপনি বেশ ভালো একটি পয়েন্ট ধরে দিয়েছেন। আমি পরবর্তী সময়ে এই বিষয়টি দেখব’। 

এদিকে শনিবার দুপুরে গুলশানের মানারাত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে কিছুক্ষণ অপেক্ষা করে দেখা গেছে, ফটকে দু’জন সিকিউরিটি গার্ড দাঁড়িয়ে আছেন। পরিচয়পত্র দেখিয়ে ছাত্র-ছাত্রীদের ভেতরে প্রবেশ করানো হচ্ছে। যারা পরিচয়পত্র দেখাতে পারছেন না তাদের কাউকে কাউকে সতর্ক করে দিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। এছাড়া, কোনও শিক্ষার্থীরই শরীর তল্লাশি করেননি তারা। 

মানারাত বিশ্ববিদ্যালয়ে চেকিং ছাড়াই প্রবেশ করছে শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয়ে ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থাকে অস্বীকার করে উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে আগে থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল তারপরও সম্প্রতি আরও শক্ত অবস্থান নিয়েছি। পরিচয়পত্র ছাড়া কোনও শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বিভিন্ন স্থানে সিসি ক্যামেরাও লাগানো আছে। আমরা সব সময় সতর্ক অবস্থানে রয়েছি।

বিশ্ববিদ্যালয়গুলোকে নিরাপত্তা জোরদার করার জন্য সুপারিশ করা হয়েছে এবং সেই অনুযায়ী কাজ করছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি অধ্যাপক শেখ কবির হোসেন।

তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে সুপারিশ করেছি, সবধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে। আশা করি সেটা ঠিকঠাক মতোই হচ্ছে।   

/আরএআর/এফএস/ এপিএইচ/

আরও পড়ুন:

খালেদা জিয়ার জাতীয় ঐক্য কত দূর?

জঙ্গিবাদ সরকারের জন্য লাভজনক: বিএনপি

ধর্মের প্রকৃত শিক্ষায় নজর দিতে হবে: প্রধানমন্ত্রী

ভারত সফরে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে ‘স্পেশাল ব্রিফিং’

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা