X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ভারত সফরে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে ‘স্পেশাল ব্রিফিং’

রঞ্জন বসু, দিল্লি
২৩ জুলাই ২০১৬, ১৬:৪৫আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৬:৫৮

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

আগামী সপ্তাহে ২৭- ২৮ জুলাই নাগাদ ভারতে আসছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং সবকিছু পরিকল্পনামাফিক এগুলে ওই সফরে তার জন্য বিশেষ এক ব্রিফিংয়ের ব্যবস্থা করেছেন ভারতের গোয়েন্দা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা। বাংলা ট্রিবিউন জানতে পেরেছে, আগামী ২৭ জুলাই দিল্লিতে ওই ব্রিফিংয়ের মূল প্রতিপাদ্য হলো- ইসলামিক স্টেট বা আইএস ভারতসহ গোটা দক্ষিণ এশিয়াতে কীভাবে নেটওয়ার্ক বিস্তার করছে সেটা বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সামনে তুলে ধরা।   

এখনও অব্দি যা পরিকল্পনা, তাতে ২৭ জুলাই বুধবার দিল্লিতে এসে পৌঁছানোর কথা বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর। ওইদিন বিকেলেই তিনি যাবেন দিল্লিতে ভারতের প্রধান গোয়েন্দা সংস্থা এনআইএ বা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির সদর দফতরে। এনআইএ’র প্রধান শরদ কুমারের সঙ্গে আলাদাভাবে বৈঠক হবে মিস্টান খানের, যেখানে ভারত ও বাংলাদেশ জুড়ে জঙ্গিদের সাম্প্রতিক তৎপরতা নিয়ে দুজনের আলোচনার কথা রয়েছে।  

এর পরেই এনআইএ’র গোয়েন্দারা মিস্টার খানের জন্য পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে একটি স্পেশাল ব্রিফিংয়ের আয়োজন করেছেন। ভারতের হায়দরাবাদ, নাসিক, কল্যাণ, বিজনোর, ভটকল, কোঝিকোর বা কাসাদগড়, মুজাফফরনগরের মতো বিভিন্ন শহরে আইএস কীভাবে জাল বিছাচ্ছে এবং রিক্রুটমেন্ট চালাচ্ছে- পাশাপাশি বাংলাদেশেও জামায়াতুল মুজাহিদিন বা জেএমবি জঙ্গিদের সহযোগিতায় তারা কীভাবে শেকড় বিস্তার করছে সেটা তুলে ধরাই এই প্রেজেন্টেশনের মূল উদ্দেশ্য।   

এই প্রসঙ্গে উঠে আসছে আবু মুসা আল-বাঙ্গালি নামে পুলিশের হাতে আটক একজন সন্দেহভাজন আইএস অপারেটিভের নাম। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার এই বাসিন্দা ঢাকার গুলশানে জঙ্গি হামলার ঠিক দুদিনের মাথায় বর্ধমান জেলায় একটি ট্রেনে সফর করার সময় পুলিশের হাতে ধরা পড়ে। তাকে জিজ্ঞাসাবাদ করেই বেরিয়ে এসেছে মোহাম্মদ সুলেইমান নামে এক বাংলাদেশি নাগরিকের নাম, যে আবু মুসার সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রেখে চলতো, এমনকি ভারতের মাটিতেই দুজনের বেশ কয়েকবার দেখাও হয়েছে।    

এই মোহাম্মদ সুলেইমান ছিল জেএমবি’র ক্যাডার, তবে সে ধীরে ধীরে ইসলামিক স্টেট রিক্রুটারদের সংস্পর্শে এসেছিল বলে ভারতীয় গোয়েন্দারা ধারণা করছেন। গুলশান হামলার পরিকল্পনাতেও তার একটা বড় ভূমিকা ছিল বলে সন্দেহ করা হচ্ছে। তবে হামলার সময় সে সম্ভবত বাংলাদেশে ছিল না, সে এখনও ভারতেই তাদের কোনও গোপন ঘাঁটিতে লুকিয়ে আছে।

আবু মুসা আল-বাঙ্গালি পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি’র হাতেই আটক আছে। তবে দুয়েকদিনের মধ্যেই তাকে নিজেদের হেফাজতে নেবেন এনআইএ গোয়েন্দারা। তাকে জেরা করে ভারতে আইএসের কার্যকলাপ এবং বাংলাদেশি জঙ্গিদের সঙ্গে তাদের যোগসাজশ নিয়ে আরও অনেক তথ্য পাওয়া যাবে বলেই তারা আশাবাদী।  

এনআইয়ের প্রেজেন্টেশনে এই সব তথ্য এবং তদন্তে এখনও যে সব ‘মিসিং লিংক’ আছে, তার সবই তুলে ধরা হবে বলে জানা যাচ্ছে। এনআইয়ের একটি উচ্চপদস্থ সূত্র এই প্রেজেন্টেশনের কথা বাংলা ট্রিবিউন এর কাছে নিশ্চিত করেছেন। তবে পাশাপাশি তিনি এটাও বলেছেন ‘বাংলাদেশের মাটিতে আইএস এর অস্তিত্ব আছে এটা প্রমাণ করা কিন্তু  আমাদের উদ্দেশ্য নয়। কিন্তু ভারতে আমরা যে আইএস সদস্য ও অন্যান্য জঙ্গিদের ধরেছি, তাদের সঙ্গে বাংলাদেশের জঙ্গিদের স্ট্রং কানেকশনের যে প্রমাণ পাওয়া গেছে, এটাই আমরা বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে জানাবো।’

আসলে বাংলাদেশ সরকার যে তাদের দেশে আইএস এর অস্তিত্ব স্বীকার করতে রাজি নয়, সেই সংবেদনশীলতা সম্পর্কে এনআইএ-ও সচেতন। এমনকি একান্ত আলোচনায় তারাও বলেছেন, ‘বাংলাদশে আইএস আছে এটা আমরাও জোর দিয়ে বলতে পারবো না। তবে জেএমবি হোক বা সে দেশে অন্য যেসব জঙ্গি সংগঠন তারা যে এখন আইএস এর সংগে মিলে অপারেশন চালাতে চাচ্ছে, আমাদের সেই সন্দেহ করার যথেষ্ট কারণ আছে।

এই পটভূমিতে হঠাৎ করে খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আসাদুজ্জামান খাঁন কামালের আসন্ন ভারত সফর। এমনিতে স্বরাষ্ট্রমন্ত্রীদের এই ধরনের সফরগুলো রুটিন সফর হিসেবেই দেখা হয়, কিন্তু গুলশান- শোলাকিয়াতে যারা হামলা চালিয়েছে, আর ভারত জুড়ে আইএস-এর একের পর এক মডিউল ফাঁস হওয়ার পটভূমিতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর এবারের সফর একটা আলাদা মাত্রা পেয়ে যাচ্ছে।  

২৭ জুলাই এনআইএ – এর সদর দফতর পরিদর্শন করার পরদিন অর্থাৎ ২৮ জুলাই বৃহস্পতিবার বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৈঠক করবেন তার ভারতীয় কাউন্টারপার্ট রাজনাথ সিং এর সঙ্গে। নর্থ ব্লকে  ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে দুজনের মধ্যে সেই বৈঠক হবে বলে জানা গেছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল যখন ভারত সফরে আসবেন তখন ভারতীয় পার্লামেন্টের বর্ষাকালীন অধিবেশনও চলবে পুরোদমে। মি. খানকে  অল্প সময়ের জন্য হলেও পার্লামেন্টে একবার নিয়ে যাওয়ার ভাবনা চলছে, যদিও সেটা এখনও পুরোপুরি চূড়ান্ত হয়নি।

গুলশান হামলার পর  সন্ত্রাস রোধে ভারত ও বাংলাদেশ তাদের সহযোগিতাকে যে অন্য একটা মাত্রায় নিয়ে যেতে চাইছে, তাতে কোনও সন্দেহ নাই। সেটা আরও স্পষ্ট হয়েছে দুদিন আগে বেনাপোল-পেট্রাপোল সীমান্তে ইন্ট্রিগেটেড চেক পোস্ট (আইসিপি) উদ্বোধনের মঞ্চকে দুই দেশের প্রধানমন্ত্রীরা যেভাবে ব্যবহার করেছেন তা থেকেই।

সচরাচর সীমান্তে একটা চেকপোস্ট উদ্বোধনে দেশের প্রধানমন্ত্রীরা সামিল হন না, তা সে যতোই আধুনিক চেকপোস্ট হোক না কেন। এই কাজটা দুই দেশের অন্য মন্ত্রীরা করলেও চলতো, কিন্তু তার বদলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে উৎসাহী হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আইসিপি উদ্বোধন করতে আগ্রহ দেখান, রাজি হয়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। আসলে গুলশান হামলার পর দুই দেশের সহযোগিতা নিয়ে মোদি ও হাসিনা যে এর মাধ্যমে একটা বার্তা দিতে চাইছিলেন তা পরিস্কার।      

সেদিন ওই আইসিপি উদ্বোধনের মঞ্চ থেকেই মোদি ঘোষণা করেন, ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের নিজেকে একা ভাবার কোনও কারণ নাই। ভারতের পূর্ণ সমর্থন আমাদের এই অকৃত্রিম বন্ধু ও প্রতিবেশীর সঙ্গে সব সময় থাকবে।’

আগামী সপ্তাহে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দিল্লি সফরে সেই সমর্থন ও সহযোগিতারই একটা বলিষ্ঠ পদক্ষেপ দেখতে পাওয়া যাবে!

/এনএস/বিটি/এফএস/ এপিএইচ/

আরও পড়ুন:

ধর্মের প্রকৃত শিক্ষায় নজর দিতে হবে: প্রধানমন্ত্রী

স্বাভাবিক হয়ে আসছে মিউনিখের পরিস্থিতি, শিগগির তদন্তের অগ্রগতি জানাবে পুলিশ

গোয়েন্দা নজরদারিতে সারাদেশের মেস

সম্পর্কিত
সর্বশেষ খবর
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী