X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অসময়ের বৃষ্টিতে রাস্তায় ভাঙন ও জলাবদ্ধতা, দুর্ভোগে নগরবাসী

ওমর ফারুক
২৪ এপ্রিল ২০১৭, ১০:১৯আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১৩:১২

গুলশানের ১০৩ নম্বর সড়ক প্রতি বছর বর্ষা মৌসুমে রাস্তার ভাঙন ও জলাবদ্ধতার কারণে নগরীতে দুর্ভোগ দেখা দেয়। কিন্তু এবার ভরা গ্রীষ্মেই শুরু হয়েছে নগরবাসীর ‘আগাম দুর্ভোগ’। উন্নয়ন কাজের ধীর গতির কারণে ভাঙা রাস্তাগুলো সময়মতো সংস্কার না হওয়ায় এবং অনেক স্থানে পয়ঃনিষ্কাষণ ব্যবস্থা না থাকায় গ্রীষ্মকালেই দেখা দিয়েছে জলাবদ্ধতাসহ নানা সমস্যা। সাগরে নিম্নচাপের কারণে গত বুধবার বিকাল থেকে প্রতিদিন বৃষ্টি হওয়ায় দুর্ভোগের চিত্র এখন নগরজুড়ে। প্রধান সড়কগুলো চলাচলযোগ্য থাকলেও ভালো নেই পাড়ামহল্লার রাস্তাগুলো। অধিকাংশ ওয়ার্ডের রাস্তা ভেঙেচুরে একাকার হয়ে আছে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, বাড্ডা-গুলশান লিংক রোডে দক্ষিণ দিকের ফুটপাত খোঁড়াখুঁড়ি করে ড্রেনেজ পাইপ লাইন স্থাপনের কাজ চলছে। বৃষ্টির পানি ওই গর্তে ঢুকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে ফুটপাতটি। সেখান দিয়ে এখন হাঁটারও উপায় নেই। পূবালী মটরসের এক কর্মী জানান, কাজ নিয়মিত হচ্ছে না। একবার শুরু হয়ে দু’একদিন চলে, এরপর সপ্তা খানেক বন্ধ থাকে। কাজটি দ্রুত হলে বৃষ্টির আগেই শেষ হয়ে যেত।
বাড্ডা লিংক রোডে খোঁড়াখুঁড়িতে রাস্তায় চলাচলের স্থান কমে গেছে শাহজাদপুরের বাঁশতলা থেকে বাজার পর্যন্ত রাস্তার বেহাল দশা চলছে কয়েক বছর ধরে। মেরামত না হওয়ায় রাস্তাটি ভাঙতে ভাঙতে এলাকাবাসীর দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টির কারণে চরমে উঠেছে মানুষের দুর্ভোগ। স্থানীয় বাসিন্দা আমিনুল হক বলেন, প্রায় দশ বছর আগে শাহজাদপুরের রাস্তা মেরামত করেছিল সিটি করপোরেশন। এরপর আর সংস্কার না হওয়ায় রাস্তার ঢালাই ভেঙে গর্তের সৃষ্টি করেছে।
স্থানীয় ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর (ঢাকা উত্তর সিটি করপোরেশন) মো. জাকির হোসেন রবিবার বাংলা ট্রিবিউনকে বলেন, শাহজাদপুরের রাস্তাগুলোর অবস্থা অনেক দিন ধরেই খারাপ হয়ে আছে। চলতি অর্থবছর এগুলো মেরামত করা সম্ভব হবে না। আশা করি আগামী অর্থবছরে শাহজাদপুরের রাস্তাগুলো মেরামত করা সম্ভব হবে। এ জন্য প্রকল্প তৈরি করা হয়েছে।
বৃষ্টির সময় ড্রেনের লাইনের কাজ চলছে গুলশান আবাসিক এলাকার ১০৩ নম্বর সড়কে। স্থানীয়দের অভিযোগ, অর্থবছরের শেষ দিকে এসে সিটি করপোরেশনের কাজের হিড়িক পড়ে গেছে। অথচ এই কাজগুলো যদি তিন-চার মাস আগে করা হত তাহলে বৃষ্টির কারণে মানুষের এত দুর্ভোগ হতো না।
বৃষ্টির কারণে দু্র্ভোগ দেখা দিয়েছে ডিএনসিসির আওতাধীন মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়া, কাফরুল, টোলারবাগ, রামপুরা, বাড্ডা, উত্তরা, আশকোনা প্রভৃতি এলাকায়। সময় মতো কাজ শেষ না হওয়ায় দুই সিটি করপোরেশনের অধিকাংশ এলাকায় তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়।
মিরহাজীর বাগে একটু বৃষ্টিতেই পানি জমে চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে রাস্তা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকার মধ্যে বৃষ্টির কারণে সবচেয়ে খারাপ অবস্থা মালিবাগ-মৌচাক এলাকার। মালিবাগ-মগবাজার ফ্লাইওভার নির্মাণ কাজও সময়মতো শেষ না হওয়ায় সড়কটি ভেঙেচুরে গেছে। সড়কের বড় গর্তগুলো হয়ে উঠেছে মরণফাঁদ। ফ্লাইওভার সংশ্লিষ্ট শান্তিনগর চৌরাস্তা, রাজারবাগ, মালিবাগ রেলগেইট এলাকা দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগের শেষ নেই।
যাত্রাবাড়ী, জুরাইন, পোস্তগোলা, দোলাইরপাড়, মিরহাজীর বাগ এলাকায় সিটি করপোরেশনের ঠিকাদার ঢিমেতালে ড্রেনেজ লাইনের কাজ করতে থাকায় বৃষ্টির সময় সীমাহীন দুর্ভোগ দেখা দিয়েছে এলাকাবাসীর মধ্যে। দোলাইরপাড় হাই স্কুলের উত্তর সীমানা ঘেঁষা রাস্তাটি এখন আর চলাচলের উপযোগী নেই। চার মাস ধরে ড্রেনেজের কাজ শেষ না হওয়ায় মিরহাজীর বাগের অধিকাংশ রাস্তা বেহাল পড়ে আছে।
ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, এবার একটু আগেই বৃষ্টি চলে এসেছে। এতে ড্রেনেজ লাইনের উন্নয়ন কাজে সমস্যা হচ্ছে। তিনি বলেন, ফ্লাইওভারের কারণে মালিবাগ ও শান্তিনগরসহ আশপাশের এলাকার ড্রেনেজ লাইন ব্লক হয়ে গিয়েছিল। এগুলোকে আমরা নতুন করে নির্মাণ করে দিচ্ছি। আশা করি আগামী দেড়-দুই মাসের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

আরও পড়ুন-

রানা প্লাজা ধসের ৪ বছর: আজও শঙ্কা কাটেনি আহত শ্রমিকদের

রানা প্লাজার পিলার ভাঙতে শুরু করে দুর্ঘটনার আগের দিনই

রানা প্লাজা ধস: পঙ্গুত্বের কারণে ভেঙেছে অনেকের সংসারও

রানা প্লাজার তিন মামলা: বিচার বিলম্বিত যে কারণে

শত বাধা আর কষ্টেও ঘুরে দাঁড়িয়েছেন তারা

ডায়েরি থেকে রেশমাকে উদ্ধারের অভিযান

/ওএফ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ