X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মৃত্যু দেখে ফেরা শিল্পী-মোমেনাদের ঘুরে দাঁড়ানো

উদিসা ইসলাম
২৪ এপ্রিল ২০১৭, ১১:০৭আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১১:৩৮

‘২০১৩ সালে আগের আমি মরে গেছি। যখন আমার দুই হাত ছিল। স্বপ্ন দেখতাম, একসময় সেলাই মেশিন ছেড়ে পড়ালেখা শেষ করে অন্যরকমভাবে বেঁচে থাকবো। জীবন চলেই তো গেছিল! বলতে পারেন আমার বয়স এখন চার। আমার এই জন্মে একটি হাত নেই। আমার না থাকা হাতটি বড় ওড়না দিয়ে ঢেকে রাখি। এখনও পড়ালেখা করার চেষ্টায় আছি। বেঁচে থাকার লড়াইটা এখন আরও কঠিন, স্বপ্নগুলো অনেক বেশি বাস্তব’— বলছিলেন রানা প্লাজার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শিল্পী রানী দাস।

রানা প্লাজায় আহত শ্রমিকদের উদ্ধার তৎপরতা (ছবি- নাসিরুল ইসলাম) ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ে গার্মেন্টে কাজ শুরু করেন শিল্পী রানী দাস। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে পড়ার আগ মুহূর্তেও সেখানে কাজ করছিলেন তিনি। হঠাৎ বড় কাঁপুনি টের পান। তারপর দেখেন ধ্বংসস্তূপে মেশিনের নিচে চাপা পড়ে আছে তার বাঁ-হাত আর ডান পা। কিছুক্ষণ পর টের পান আশেপাশে পড়ে আছেন শত-শত মানুষ, যাদের অনেককে তিনি চেনেনও না। শিল্পী তিন দিন আটকে ছিলেন লাশের সঙ্গে, মৃতপ্রায় মানুষের সঙ্গে। চিকিৎসা শেষে বাড়ি ফেরার সময় শিল্পীর এক হাত নেই। তবুও বাঁচার মতো বাঁচতে হবে, এমন দৃঢ় মনোবল থেকে কারখানায় না ফিরেও শিল্পী জীবন শুরু করেন নতুনভাবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে নিহত হন ১ হাজার ১৩৮ জন শ্রমিক। এ ভবনের নয়টি তলায় অবস্থিত পাঁচটি পোশাক কারখানায় কাজ করতেন তারা। জীবিত উদ্ধার করা হয় প্রায় আড়াই হাজার শ্রমিক। ক্লেইমস কমিটির মাধ্যমে এবং বেসরকারিভাবে ১ লাখ ২৫ হাজার টাকা থেকে শুরু করে ২২ লাখ টাকা পর্যন্ত অর্থ অনুদান পেয়েছেন তাদের পরিবার। তবে পুনর্বাসনের চেষ্টা প্রাতিষ্ঠানিকভাবে যতই থাকুক, বেঁচে থাকার তাগিদে নিজেদের মতো করে নিজেদের চেষ্টায় ঘুরে দাঁড়িয়েছেন শ্রমিকরা।

প্রতিবেদকের সঙ্গে রানা প্লাজা ধসে একটি হাত হারানো শিল্পীর মোমেনা বেগম তেমনই আরেকজন। ঘটনার মাত্র দুই মাস আগে রানা প্লাজার ষষ্ঠ তলার ইথার টেক্সটাইলে কাজ শুরু করেছিলেন চার মাসের এই সন্তানসম্ভবা। ধ্বংসস্তূপের নিচে ২০ ঘণ্টা আটকে থাকার পর কী ঘটেছিল তা মনে করতে পারেন না তিনি। এখনও পা ঠিক হয়নি তার। শরীরময় যন্ত্রণা জানান দেয়, আলোর মুখ না দেখা সন্তান হারানোর বেদনা আরও প্রবল। ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা পেয়ে সঞ্চয়পত্র করেন মোমেনা। হাতের কাজ করে তার দিন কেটে যাচ্ছে ভালোই।

শিল্পী ও মোমেনার মতো একক প্রচেষ্টায় ঘুরে দাঁড়িয়েছেন পিন্টু। আর্থিক সহায়তা পেলেও ভবনটিতে কর্মরত শ্রমিকরা যতটা স্বাভাবিক হয়ে উঠেছেন তা পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়েই সম্ভব হয়েছে বলে তার বিশ্বাস। রানা প্লাজার উদ্ধার তৎপরতার পর বের হতেই তার চোখেমুখে ছিল এক আতঙ্ক সংবলিত প্রত্যয়। পিন্টু বলেন, ‘একেই তো বলে মৃত্যু থেকে ফেরা।’

উদ্ধার হওয়া আহত শ্রমিক পিন্টু (ছবি- নাসিরুল ইসলাম) সেন্টার ফর পলিসি ডায়ালগের অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম মনে করেন, শত বাধা সত্ত্বেও শ্রমিকরা ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে টিকে থেকেছেন। তারা যেভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে সেজন্য তাদের যে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে তা অপ্রতুল। এমনকি আহত শ্রমিকদের ক্ষতির পরিমাণ ঠিকভাবে মূল্যায়ন করা হয়নি বলেই মনে করেন তিনি। তার কথায়, ‘আগামীতে সরকারি স্বাস্থ্য কার্ডের ব্যবস্থা করা না গেলে শারীরিকভাবে তাদের সুস্থ রাখা কষ্টকর হবে। এখনই তাদের মধ্যে শারীরিক অবস্থার অবনতি হতে দেখা যাচ্ছে।’

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের সহকারী নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ জানান, রানা প্লাজার জন্য অনেক সংগঠন বিভিন্নভাবে কাজ করেছে। তাদের আর্থিক, মানসিক, শারীরিক চিকিৎসায় অনেকে এগিয়ে এসেছেন। কিন্তু শ্রমিকদের মানসিক বৈশিষ্ট্যই দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে তাদের জন্য সহায়ক হয়েছে।

সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের নিবিড় পর্যবেক্ষণ বলে, শ্রমিকরা লাখ লাখ টাকা পেয়েছে প্রচার করে তাদের সামাজিকভাবে ভীষণ অবিশ্বাসের মধ্যে ফেলে দেওয়া হয়েছে। এ কারণেই চার বছরে যতটা পুনর্বাসন হওয়া সম্ভব ছিল ততটা হয়নি। যারা ঘুরে দাঁড়িয়েছেন তারা উদাহরণ। তাদের পাশাপাশি আতঙ্কিত শ্রমিকদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলে আরও দ্রুত মানসিক পুনর্বাসন সম্ভব।’

আরও পড়ুন-

রানা প্লাজা ধসের ৪ বছর: আজও শঙ্কা কাটেনি আহত শ্রমিকদের

রানা প্লাজার পিলার ভাঙতে শুরু করে দুর্ঘটনার আগের দিনই

রানা প্লাজা ধস: পঙ্গুত্বের কারণে ভেঙেছে অনেকের সংসারও

রানা প্লাজার তিন মামলা: বিচার বিলম্বিত যে কারণে

শত বাধা আর কষ্টেও ঘুরে দাঁড়িয়েছেন তারা

ডায়েরি থেকে রেশমাকে উদ্ধারের অভিযান

/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!