মোসাদ্দিক আহমেদকে প্রত্যাহার, বিমানের ভারপ্রাপ্ত এমডি ক্যাপ্টেন জামিল

Send
চৌধুরী আকবর হোসেন
প্রকাশিত : ২২:২০, এপ্রিল ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪৬, মে ০১, ২০১৯

এএম মোসাদ্দিক আহমেদ ও ফারহাত হাসান জামিল (ছবি: সাজ্জাদ হোসেন)রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশে এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএম মোসাদ্দিক আহমেদকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। নতুন এমডি নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করবেন বিমানের পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে বিমানের পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিমানের একাধিক বোর্ড সদস্য তথ্যটি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।
বিমানের পরিচালনা পর্ষদ সদস্য, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ (মঙ্গলবার) বিমানের বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান এমডিকে অব্যাহতি দেওয়া হয়েছে। বিমানের নতুন এমডি নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা আশা করছি, দেড় থেকে দুই মাসের মধ্যে নিয়োগ দেওয়া সম্ভব হবে। এ সময়ে ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করবেন বিমানের পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল।’
সূত্র জানায়, এএম মোসাদ্দিক আহমেদের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী ৩০ মে। এ পর্যন্ত টানা তিন বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী পদে চুক্তিভিত্তিক ছিলেন তিনি।
১৯৮৩ সালে বিমানের সহকারী ম্যানেজার পদে কাজ শুরু করেন মোসাদ্দিক আহমেদ। ২০১৫ সালে বিমানের পরিচালক পদ থেকে অবসরে যান তিনি। পরিচালক পদে দায়িত্বপালনকালীন বিমানের ভারপ্রাপ্ত এমডি ও প্রধান নির্বাহী পদের দায়িত্বে পাওয়া যায় তাকে।
মোসাদ্দিক আহমেদ অবসরে যাওয়ার পর ২০১৬ সালের ১ জুন বিমানের এমডি ও সিইও হিসেবে একবছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় তাকে। ওই চুক্তির মেয়াদ শেষ হলে ফের বিমানের এমডি হিসেবে নিয়োগ পান তিনি। গত কয়েক বছর এই পদে কোনও বিজ্ঞপ্তি ছাড়াই চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছিল তাকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস শীর্ষ তিন পদে নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর মধ্যে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদ নতুন সৃষ্টি করা হয়েছে। এছাড়া ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আর নির্বাহী পরিচালক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে এই সংস্থা।

সূত্র জানায়, গত অর্থবছরে বিমানের পরিচালনা পর্ষদ সভায় রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনবল কাঠামো (অর্গানোগ্রাম) পুনর্গঠন করা হয়। তখন উপ-ব্যবস্থাপনা পরিচালকসহ (ডিএমডি) নতুন কয়েকটি পদ সৃষ্টি করা হয়। এই পদ দুটিসহ এমডি ও সিইও খুঁজে পেতে গত ১২ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সরকারি প্রতিষ্ঠানটির জনবল কাঠামো (অর্গানোগ্রাম) অনুযায়ী শীর্ষ পদ হচ্ছে এমডি ও সিইও।

আরও পড়ুন-


সিইও, ডেপুটি এমডি, ইডি খুঁজছে বিমান বাংলাদেশ

 

/জেএইচ/

লাইভ

টপ