X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

তিন শতাধিক কারখানা বন্ধের প্রক্রিয়ায়: নাটক নাকি বাস্তবতা!

উদিসা ইসলাম
১৭ মে ২০১৬, ১১:৫৮আপডেট : ১৭ মে ২০১৬, ১৭:২১

বন্ধ হওয়ার প্রক্রিয়ায় তিন শতাধিক কারখানা !

বিজিএমইএ- এর পক্ষ থেকে গার্মেন্টের মন্দাভাব জানাতে উল্লেখ করা হয়, নানা প্রতিবন্ধকতায় গত তিন বছরে ৬১৮টি গার্মেন্টস কারখানা বন্ধ হয়ে গেছে। আরও  ৩১৮টি বন্ধ হওয়ার পথে। ঠিক বাজেটের আগে গার্মেন্ট শিল্পের খারাপ অবস্থা তুলে ধরে কেবল শুল্ক কর ও করপোরেট কর কমানোর আহ্বান জানানোর পেছনে বড় ধরনের নাটকীয়তা থাকতে পারে বলে মনে করছেন পোশাক শিল্প শ্রমিক নেতারা।

তারা বলছেন, রানা প্লাজা দুর্ঘটনার বছরপূর্তির সময় মালিকরা ব্যবসা টেকাতে গার্মেন্টের ইতিবাচক দিক তুলে ধরে প্রবৃদ্ধি বেড়ে চলেছে উল্লেখ করে বিবৃতি দেন, আর ঈদের সময় বা সরকারের কাছ থেকে স্বার্থ আদায়ের সময় ব্যবসার মন্দাভাব তাদের আলোচনায় প্রাধান্য পায়। বাস্তবতার অনেকটাই তাদের নিজেদের তৈরি করা কিনা, তা অনুসন্ধান জরুরি বলেও তাদের মত।

সম্প্রতি বিজিএমইএ-এর পক্ষ থেকে গার্মেন্টের মন্দাভাব জানাতে উল্লেখ করা হয়, নানা প্রতিবন্ধকতায় গত তিন বছরে ৬১৮টি গার্মেন্টস কারখানা বন্ধ হয়ে গেছে। আরও  ৩১৮টি বন্ধ হওয়ার পথে। অথচ গত এপ্রিলে রানা প্লাজা ধ্বসের তিন বছর পূর্তি উপলক্ষে গার্মেন্ট মালিকরা জানান, রানা প্লাজার ঘটনার পর তাৎক্ষণিকভাবে বড় একটি ধাক্কার মুখে পড়লেও, তিন বছর পর পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বাংলাদেশ থেকে তৈরি পোশাক রফতানি ২০১২-১৩ অর্থবছরের তুলনায় গত অর্থবছরে বেড়েছে প্রায় ৪০০ কোটি ডলার। প্রবৃদ্ধি হয়েছে ৯.৮ শতাংশ।

পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের প্রধান তৌহিদুর রহমান বলেন, আসলে গার্মেন্ট সেক্টরে কী ঘটছে সেটা বুঝা মুশকিল। মালিকরা বলছেন, আন্তর্জাতিকভাবে অবস্থা ভাল না। কিন্তু তারা তো ব্যবসা করছেন। সব সময় দায়টা শ্রমিকের কাঁধে চাপিয়ে দেওয়ার জন্য নানা পরিস্থিতি তৈরি করা হয়। তিনি বলেন, কারখানার মালিকরা ট্রেড ইউনিয়ন হলে কারখানা বন্ধ করেন এবং অন্য জায়গায় গিয়ে নতুন করে কারখানা খোলেন। এতে করে দুটি কাজ হয়। এক. ট্রেড ইউনিয়নের নিবন্ধনকে ঝামেলায় ফেলা যায়। দুই. কারখানা বন্ধ হয়ে যাচ্ছে দেখিয়ে শ্রমিকদের বেতনের টাকা না দিয়ে পার পেতে চান। এ ধরনের বাস্তবতার নিরিখে নাটকও কম হয় না বলে মত শ্রমিকনেতাদের।

কেবল শুল্কমুক্ত পণ্য নিশ্চিত করে গার্মেন্ট শিল্পের মন্দাভাব কাটানো যাবে কিনা প্রশ্নে বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, আমাদের কিছু প্রণোদনা জরুরি। অ্যাকর্ড ও অ্যালায়েন্স যে চাপ সৃষ্টি করে নিরাপত্তা নিশ্চিত করেছে এরপর বায়ারদের ফিরিয়ে আনাটাও বড় চ্যালেঞ্জ ছিল। বিনা নোটিশে কারখানা বন্ধ করে আবারও নতুন ঠিকানায় খোলার কথা জানতে চাইলে তিনি বলেন, কেউ এমনি এমনি কারখানা বন্ধ করে না। এতে মালিকের কোন লাভ নেই। এ ধরনের অভিযোগ সঠিক নয়।যদিও নাম করা গার্মেন্টের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা মিলেছে। তারা অভিজ্ঞতার আলোকে বলছেন, যে কারখানাগুলো বন্ধ হয়ে গেছে, তার মধ্যে বেশকিছু কারখানা আবার চালু হবে। তাহলে এইসব কারখানা বন্ধ করার দরকার কী ছিলো প্রশ্নে এই কর্মকর্তারা বলেন, ২০১৮ সাল পর্যন্ত অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মনিটরিংয়ে থাকার কথা। এরপর আবারও ভিন্ন পরিস্থিতি তৈরি হবে।  

এদিকে সিদ্দিকুর রহমানের শুল্কমুক্ত পণ্যের আবেদনকেও নিতান্তই সুবিধাভোগীদের অবস্থান বলে উল্লেখ করেছেন শ্রমিক নেতারা। বিজিএমইএ-এর দাবি, দেশের গার্মেন্টস ব্যবসা ধরে রাখতে ব্যবসায়ীদের হিমশিম খেতে হচ্ছে। আন্তর্জাতিক বাজারে আমাদের পণ্যের মূল্য কমে গেছে। আর উৎস করও আমাদের জন্য বর্তমান হারে দেওয়া কঠিন। এ সব সমস্যা মাথায় রেখে আসন্ন বাজেটে গার্মেন্টসে ব্যবহৃত পণ্য শুল্কমুক্ত করার আহ্বান জানানো হচ্ছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা জলি তালুকদার বলেন, বাস্তবতাটা অনেক কঠিন। মালিক ব্যবসা করতে গিয়ে যা যা করণীয় তাতো করবেই।রানা প্লাজার ঘটনায় আন্তর্জাতিক চোখ বাংলাদেশের দিকে আছে বলে তখন তারা তাদের ঘুরে দাঁড়ানোর গল্প বলে। ব্যবসার ইতিবাচক দিকগুলো বলতে বাধ্য হয়। আর সরকারের কাছ থেকে শুল্ক মুক্ত পণ্যের সুবিধা নেওয়ার সময় তাদের পরিস্থিতি কতো খারাপ সেটা দেখানোর গল্প তৈরি করে। এটা আজকের বিষয় না, দীর্ঘদিন ধরেই এমন করছে। এর সঙ্গে শ্রমিকের কোনও যোগ নেই।কিন্তু নিজেদের খেলা সাজাতে গিয়ে যখন কারখানা বন্ধ করে দেয় বিনা নোটিশে,তখন শ্রমিকের পেটে টান পড়লেও জবাবদিহিতার ভেতরে নেই মালিকরা।

আরও পড়ুন: 

তিন শতাধিক কারখানা বন্ধের প্রক্রিয়ায়: নাটক নাকি বাস্তবতা! রেমিট্যান্সের খরচ কমাতে চায় সরকার,

  তিন শতাধিক কারখানা বন্ধের প্রক্রিয়ায়: নাটক নাকি বাস্তবতা! গণভবনের সামনে ঝুঁকিপূর্ণ বিহারি ক্যাম্প, থমকে আছে স্থানান্তরের উদ্যোগ , 

তিন শতাধিক কারখানা বন্ধের প্রক্রিয়ায়: নাটক নাকি বাস্তবতা! শর্ত কঠিন, তাই গম আমদানি হচ্ছে না

এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
তুর্কি মিডফিল্ডারের গোলে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
তুর্কি মিডফিল্ডারের গোলে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!