X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

শর্ত কঠিন, তাই গম আমদানি হচ্ছে না

শফিকুল ইসলাম
১৭ মে ২০১৬, ০৭:৪৪আপডেট : ১৭ মে ২০১৬, ১৬:২৮

খাদ্য মন্ত্রণালয় গত ২০১৪-১৫ অর্থবছরে ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে সারা দেশে বিতর্ক উঠেছিল। সবার অভিযোগ, ওই গম ছিল নিম্নমানের। ওই অভিযোগ উঠার পর সরকার গম আমদানির শর্ত কঠিন করে দেয়। এই কঠিন শর্তই কাল হয়ে দাঁড়িয়েছে খাদ্য বিভাগের জন্য। এরপর থেকে গমই আমদানি করতে পারেনি খাদ্য বিভাগ। কঠিন শর্ত পূরণ করে গম আমদানির দরপত্র দাখিল করতে পারছেন না দরদাতারা। এর ফলে, ভবিষ্যতে সরকারের রেশন ব্যবস্থা সমস্যার সম্মুখীন হতে পারে বলে ধারনা করছেন সংশ্লিষ্টরা।
মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি ২০১৫-১৬ অর্থবছরের ১০ মাস পার হলেও (৩০ এপ্রিল) নতুন স্পেসিফিকেশন অনুযায়ী গম আমদানি করতে পারেনি খাদ্য বিভাগ। চলতি অর্থবছরের বাজেটে ৯ লাখ টন গম আমদানির জন্য অর্থ বরাদ্দ রয়েছে। খাদ্য বিভাগের সংশ্লিষ্ট সূত্র এ খবর নিশ্চিত করেছে। সর্বশেষ,৩০ এপ্রিল পর্যন্ত সরকারি গুদামে ২ লাখ ৮৬ হাজার ৬৬৩ টন গমের মজুদ রয়েছে।
আরও পড়তে পারেন: সাড়ে ৬ হাজার এটিএম বুথই অবৈধ!
খাদ্য বিভাগের নথিপত্র অনুযায়ী দেখা যায়, সরকারিভাবে আমদানি করা গমের ক্ষেত্রে গত জানুয়ারি মাসে কার্যকর হওয়া নতুন নিয়মের ১/২টি শর্তের কারণে পুরো আমদানি প্রক্রিয়াই থমকে গেছে। শর্ত দু’টি হলো,গমের আপেক্ষিক ওজন ও বিজাতীয় পদার্থের অস্তিত্ব সংক্রান্ত। চলতি অর্থবছরে এই দু’কারণে কোনও গম আমদানি করা হয়নি। তবে পুষ্টি বিজ্ঞানীরা বলছেন,উল্লেখিত কারণে গম আমদানি না করাটা হাস্যকর।

খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচি টাকায় রূপান্তর করে কাবিটা (কাজের বিনিময় টাকা) করার পর চলতি অর্থবছরে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম চালানোর জন্য ২ লাখ ৭০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত রয়েছে সরকারের।নতুন স্পেসিফিকেশনের শর্ত জটিলতায় ৩টি দরপত্রের গমই নিম্নমানের উল্লেখ করে ফেরত পাঠানো হয়েছে।কারণ,হিসেবে বলা হয়েছে, রাশিয়া থেকে আমদানি করা ওই গমে ভূষির পরিমাণ সহনীয় মাত্রার তুলনায় ১ দশমিক ৮ শতাংশ বেশি ছিল।

খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়,গম আমদানির ক্ষেত্রে আগেকার স্পেসিফিকেশানে গমের টেস্ট ওয়েট প্রতি হেক্টোলিটারে ৭৬ কেজি, ক্ষতিগ্রস্ত দানা ৪ শতাংশ, বিজাতীয় পদার্থ শূন্য দশমিক ৭ শতাংশ, কুঁচকানো এবং ভাঙা দানা ৪ শতাংশ, অন্য গমের মিশ্রণ ৪ শতাংশ, প্রোটিন ১০ শতাংশ, আদ্রতা ১৩ দশমিক ৫ শতাংশ রাখা ছিল। আর পরিবর্তিত স্পেসিফিকেশনে গমের টেস্ট ওয়েট প্রতি হেক্টোলিটারে ৭৫ কেজি, গ্রহণযোগ্য মাত্রা ৭২, ক্ষতিগ্রস্ত দানা ৪ শতাংশ, গ্রহণযোগ্য মাত্রা ৭ শতাংশ, বিজাতীয় পদার্থ শূন্য দশমিক ৭ শতাংশ, গ্রহণযোগ্য মাত্রা ১ দশমিক ৫ শতাংশ, কুঁচকানো এবং ভাঙা দানা ৫ শতাংশ, গ্রহণযোগ্য মাত্রা ৮ শতাংশ, অন্য গমের মিশ্রণ ৫ শতাংশ, গ্রহণযোগ্য মাত্রা ১০ শতাংশ, আদ্রতা ১৩ দশমিক ৫ গ্রহণযোগ্য মাত্রা ১৪ শতাংশ, প্রোটিন ১২ দশমিক ৫ শতাংশ এবং গ্রহণযোগ্য মাত্রাও একই রাখা হয়েছে।

আরও পড়তে পারেন: সুপারমার্কেট মালিকদের দাবি বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী
খাদ্য বিভাগ জানায়,এপ্রিলের শেষ সপ্তাহে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এডিএমের মাধ্যমে আমদানি করা গমে গম-বহির্ভূত বস্তুর (ভূষি) পরিমাণ নির্ধারিত মাত্রার মধ্যে পাওয়া যায়নি। ফলে ওই গম ফেরত পাঠানো হয়। এর আগে ১৪ ফেব্রুয়ারি ফিনিক্স কমোডিটিজের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করা গমে ভূষির পরিমাণ সহণীয় মাত্রার চেয়ে বেশি পাওয়া গেলে তাও ফেরৎ পাঠানো হয়।এসব ঘটনায় বিশ্বের অন্যতম গম রফতানিকারকদেশ রাশিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কে রীতিমতো টানাপোড়েন শুরু হয়েছে। দেশটির দানাদার খাদ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা গ্রেইন কোয়ালিটি সেন্টার বাংলাদেশের গম আমদানির শর্ত নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের অভিযোগ,  বাংলাদেশ গম আমদানির যে শর্ত দিয়েছে, তা আন্তর্জাতিক মানের নয়। বাংলাদেশ সরকারকে বিষয়টি লিখিতভাবেও জানিয়েছে তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ বাংলা ট্রিবিউনকে বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদি আমদানির দরপত্রের শর্তে কোনও জটিলতা থাকে তা নিরসন করা হবে।

এ বিষয়ে পুষ্টিবিজ্ঞানী আকমল হোসেন জানান, গমের ভূষি মানবদেহের জন্য ক্ষতিকর নয়, বরং উপকারী। কারণ এতে ফাইবার বা তন্তু থাকে। যে কারণ দেখিয়ে আমদানি করা গম সরকার গ্রহণ করছে না তার কোনও যৌক্তিকতা নেই। সব সময়ই আমলারা স্পেসিফিকেশন করেন।অথচ নতুন স্পেসিফিকেশন করার সময় পুষ্টি বিজ্ঞানীদের অন্তর্ভূক্ত করলে এমনটা হতো না। কৃষিপণ্যে এধরনের মাত্রা বেধে দেওয়া হাস্যকর। তিনি বলেন,স্পেসিফিকেশনের প্রথম শর্ত হওয়া উচিৎ যে, আমরা পচা গম আমদানি করব না বা আমদানিকৃত গমে কোনও পোকামাকড় থাকতে পারবে না। অথচ ভূষির কারণ দেখানো হচ্ছে যা হাস্যকর। এই শর্ত থাকলে পৃথিবীর কোনও দেশ থেকেই গম আমদানি করা সহজ হবে না।

 আরও পড়তে পারেন: তনুর কাপড়ে ধর্ষণের আলামত, অভিযুক্ত তিন পুরুষ

/এসআই /এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘কোন মার্কায় ভোট দেবে’ পাশে দাঁড়িয়ে বলে দিচ্ছেন আরেকজন
‘কোন মার্কায় ভোট দেবে’ পাশে দাঁড়িয়ে বলে দিচ্ছেন আরেকজন
নিজ্জার হত্যা: কানাডার আদালতে হাজির অভিযুক্ত তিন ভারতীয়
নিজ্জার হত্যা: কানাডার আদালতে হাজির অভিযুক্ত তিন ভারতীয়
পাওল নাটোর্পের রবীন্দ্র-মূল্যায়ন
পাওল নাটোর্পের রবীন্দ্র-মূল্যায়ন
ঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ...
কবিগুরুর ১৬২তম জন্মজয়ন্তীঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ...
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা